বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৩৫ লাখ ৬৪ হাজার ছাড়ালো

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী: বৈশ্বিক মহামারি করোনার অভিঘাতে দুনিয়াজুড়ে বদলে গেছে মানুষের স্বাভাবিক জীবন চিত্র। প্রতিনিয়ত মৃত্যু ও করোনা ভাইরাসে আক্রান্তের খবরই যেন রোজনামচার প্রধান বিষয়। বেড়েই চলেছে এ ভাইরাসের বিস্তার। ইতোমধ্যে করোনায় মারা গেছেন ৩৫ লাখের বেশি মানুষ। আর আক্রান্ত ১৭ কোটির বেশি।মঙ্গলবার (১ জুন) বাংলাদেশ সময় সকাল ১০টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টার তথ্যটি জানিয়েছে।এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ কোটি পাঁচ লাখ ৮০ হাজার ৩৬২ জন এবং মারা গেছেন ৩৫ লাখ ৬৪ হাজার ৭৬৪ জন।

প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩২ লাখ ৬৪ হাজার ৩৮০ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৯৪ হাজার ৫৬৮ জন।আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৮০ লাখ ৪৭ হাজার ৫৩৪ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ২৯ হাজার ১০০ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৫ লাখ ৪৫ হাজার ৫৫৪ জন এবং মারা গেছেন চার লাখ ৬২ হাজার ৭৯১ জন।এছাড়াও জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ১৮৯ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ৮১ জন।গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ১২ হাজার ৬১৯ জন। আক্রান্ত আট লাখ ৫৪০ জন।

You might also like