বীর মুক্তিযোদ্ধা আমান উদ্দিন আর নেই

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: একাত্তরের রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, সিলেট জেলা ছাত্র ইউনিয়ন ও ন্যাপের প্রাক্তন নেতা আমান উদ্দিন আর নেই। ৩রা জুন বাংলাদেশ সময় সকাল সাড়ে এগারোটায় সিলেটে শহরের ইবনে সিনা হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।তাঁর বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। তিনি বার্ধক্য জনিত বিভিন্ন রোগে ভোগছিলেন। প্রয়াত আমান উদ্দিন স্ত্রী, সন্তানসহ অসংখ্য আত্মীয়স্বজন বন্ধুবান্ধব রেখে গেছেন। তাঁর তিন ছেলের মধ্যে একজন লন্ডনে ও বাকী দুইজন  বাংলাদেশে ম্যাজিষ্ট্রেট ও মেরিন ইন্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।তিনি দীর্ঘ দিন যাবত পূর্ব লন্ডনে বাসিন্দা ছিলেন। তাঁর নিবাস গোলাপগঞ্জ উপজেলার চন্দরপুর গ্রামের প্রকাশিত বানিগাজীতে।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা আমান উদ্দিন একাত্তরের মুক্তিযুদ্ধে একজন সশস্ত্র যোদ্ধা ছিলেন। তিনি গোলাপগঞ্জ মুক্ত করার যুদ্ধসহ নম্বর সেক্টরের বিভিন্ন সম্মুখ সমরে বীরত্বের সাথে যুদ্ধে অংশ নেন।

মুক্তিযোদ্ধা আমান উদ্দিন দীর্ঘদিন যাবত লন্ডনে বসবাস করছিলেন। প্রবল প্রাণবন্ত এই মানুষটি কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত উপস্থিত থাকতেন। পূর্ব লন্ডনের প্রতিটি সড়কে তাঁর ছিলো সরব পদচারণা।

বিলাতে আসার পর তিনি কমিউনিটির বিভিন্ন উন্নয়ন গঠনমূলক কাজে যুক্ত হয়ে পড়েন। প্রগতিশীল ধ্যান ধারণা মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের একজন নিরলস কর্মী বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী ইউকে সংসদ সত্যেন সেন স্কুল এন্ড পারফর্মিং আর্টসের সাথে কাজ করেন সংগঠনদ্বয়ের উপদেষ্টা সদস্য ছিলেন। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ইউকে শাখার অন্যতম সদস্য আমান উদ্দিন একাত্তরের মানবতা বিরোধী অপরাধীদের বিচার আন্দোলনে লন্ডনে সক্রিয় ভুমিকা পালন করেন।

গত বছর ডিসেম্বরে জন্ম মাটির টানে বীর এই মুক্তিযোদ্ধা বাংলাদেশে যান। যে দেশের জন্য যুদ্ধ করেছিলেন, শেষ পর্যন্ত সে দেশের মাটি তাঁকে চিরকালের জন্য নিজের কাছে রেখে দিলো।

শোক প্রকাশ  

জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধা আমান উদ্দিনের মৃত্যুতে দেশে-বিদেশে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন মহল থেকে শোকবার্তা প্রদান করে স্পষ্টভাষি প্রগতিশীল এই মানুষটির আত্মার শান্তি কামনা করেছেন অনেকে।

বীর মুক্তিযোদ্ধা আমান উদ্দিনের প্রয়াণে বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট তবারক হোসেইন, প্রগতি মঞ্চ, ইউকের পক্ষে হাবিব রহমান, মাহমুদ এ রউফ, সৈয়দ রকিব ও সৈয়দ এনামুল ইসলাম, প্রবীন সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা, সত্যবাণীর উপদেষ্ঠা সম্পাদক আবু মুসা হাসান, বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমীন, যুক্তরাজ্যে বসবাসরত মুক্তিযোদ্ধাদের পক্ষে বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেইন. ফয়জুর রহমান খান ও মাহমুদ হাসান এমবিই, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী ইউকে সংসদএর পক্ষে সভাপতি হারুন অর রশিদ, উদীচীর সাবেক সেক্রেটারি আমিনা আলী, সত্যেন সেন স্কুল এন্ড পারফর্মিং আর্টসের পক্ষে নুরুল ইসলাম, কবি হামিদ মোহাম্মদ, সাপ্তাহিক জনমতএর সহকারি সম্পাদক ফেইথ প্রিণ্টিং এন্ড প্রেসের স্বত্তাধিকারী মোসলেহ উদ্দিন, সাংবাদিক কথাসাহিত্যিক সাঈম চৌধুরী, গোলাপ গঞ্জ এডুকেশন ট্রাস্টের সভাপতি আফসর হোসেন এনাম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য . আনসার আহমদ উল্লাহ, ইউকে কমিটির সভাপতি সৈয়দ আনাস পাশা, সেক্রেটারি আবৃত্তিকার মুনিরা পারভীন সাংবাদিক আহাদ  চৌধুরী বাবু গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তা প্রদানকারীরা প্রয়াতের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন মহান আল্লাহর নিকট তাঁর রুহের মাগফেরাত কামনা করেন।  

 

 

You might also like