বীর মুক্তিযোদ্ধা আমান উদ্দিনের স্মরণে সভা

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: বীর মুক্তিযোদ্ধা আমান উদ্দিন স্মরণে এক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছিল স্বজন ও শুভাকাঙ্ক্ষীবৃন্দ। গত ৯ জুলাই মাইক্রো বিজনেস সেন্টারে বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান এর সভাপতিত্বে এবং সাবেক ছাত্র নেতা শফিক উদ্দিন আহমেদ এর পরিচালনায় অনুষ্ঠিত এই সভায় ব্ক্তব্য রাখেন কমিউনিটির বিশিষ্টজনেরা। বক্তারা বলেন, আমান উদ্দিন ছিলেন একজন মানবহিতৈষী খাঁটি দেশপ্রেমিক রাজনৈতিক নেতা। একজন রাজনৈতিক দার্শনিক। যিনি সারা জীবন খেটে খাওয়া মানুষ, নিপীড়িত জনগণের পক্ষে কাজ করে গেছেন। তিনি একজন অসাম্প্রদায়িক চিন্তা চেতনায় বিশ্বাসী রাজনৈতিক  নেতা ছিলেন।

বক্তারা বলেন, তিনি সাদা কে সাদা আর কালো কে কালো বলার সাহস রাখতেন। তিনি ছিলেন একজন দৃঢ়চেতা মানুষ। স্বাধীনতাকামী ন্যায়নীতি পরায়ন খাঁটি দেশপ্রেমিক রাজনৈতিক নেতা। তিনি ব্যক্তির চেয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য দিনরাত কাজ করে গেছেন। এই সহজ সরল নিবেদিত স্বভাবের অধিকারী মুক্তিযোদ্ধা।

বক্তারা বলেন, জনাব আমান উদ্দিন ছিলেন বিশিষ্ট বাম রাজনীতির পুরোধা বরুণ রায়ের শিষ্য ও মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর অনুসারী। লন্ডনের প্রতিটি অলি-গলিতে তাঁর পদচারণা ছিল। প্রতিটি মিটিং মিছিলে সর্বদা তাঁর উপস্থিতি ছিল। দেশ নিয়ে, জাতি নিয়ে সবসময়ই তাঁর চিন্তা চেতনা আমৃত্যু ছিল। দেশের দুর্নীতির বিরুদ্ধে তাঁর ক্ষোভ ছিল।

স্মরণ সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন, বিশিষ্ট রাজনীতিবিদ, সাবেক ছাত্রনেতা, জনাব জিয়া উদ্দিন লালা,  বাংলাদেশ হাই কমিশনের সাবেক প্রেস মিনিস্টার বিশিষ্ট সাংবাদিক মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, যুক্তরাজ্য জাসদের সভাপতি হারুনুর রশিদ, সহ সভাপতি মুজিবুল হক মনি, সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লীলু, অর্থ সম্পাদক রেদোয়ান খান, শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শানুর, বিশিষ্ট কমিউনিটি নেতা লবীব আহমেদ, আশরাফুজ্জামান সানি, বিশিষ্ট সাংবাদিক ডাঃ গিয়াস উদ্দিন, বাসদ নেতা গয়াছুর রহমান, সাবেক কাউন্সিলার আহবাব হোসেন, মাহমুদুর রহমান মান্না, শামসুদ্দিন, আব্দুস সাত্তার, শেখ দবির মিয়া, নুরুল ইসলাম, মামুন আহমদ ও মৌলানা আব্দুল কুদ্দুস। দোয়া পরিচালনা করেন হাফিজ জিলু খান।
উল্লেখ্য, জনাব আমান উদ্দিন গত ৩রা জুন সিলেটের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। তিন ছেলে সহ বহু আত্মীয় স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা রেখে গেছেন তিনি। তিনি গোলাপগন্জ উপজেলার বুধবারী বাজার ইউনিয়নের চন্দরপুর বানীগাজী গ্রামের কৃতি সন্তান ছিলেন। তাঁর এক ছেলে অতিরিক্ত জেলা প্রশাসক। আরেক ছেলে নেভীতে ইন্জিনিয়ার হিসেবে কর্মরত। আরেক ছেলে ইংল্যান্ড প্রবাসী। সিলেট নাগরীর গবেষক।

 

You might also like