ব্রিটেনের তামাক কোম্পানির দাবি, করোনা ভ্যাকসিন বানিয়ে ফেলেছে তারা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ করোনাভাইরাসের মহামারীর প্রকোপে স্তব্ধ গোটা বিশ্ব।এখনও পর্যন্ত কোনও দেশ পুরোপুরি করোনামুক্ত হতে পারেনি। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে ভাইরাস ঠেকানোর ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার নিয়েও চলছে নানা ধরনের গবেষণা। রোজই নতুন নতুন তথ্য সামনে আসছে কোভিড ১৯-এর ভ্যাকসিন নিয়ে।

সম্প্রতি বিশ্বের অন্যতম সেরা তামাক কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোবাকো দাবি করেছে যে, তারা তামাকপাতা থেকে তৈরি এক ধরনের প্রোটিনসমৃদ্ধ ভ্যাকসিন তৈরি করেছেন যা মানুষের শরীরে পরীক্ষার জন্য প্রস্তুত। লন্ডনের ওই সংস্থা দাবি, প্রি ক্লিনিকাল ট্রায়ালে আশানুরূপ ফল এসেছে এই ভ্যাকসিন থেকে। এবার সেটি মানুষের দেহে পরীক্ষা করা দেখা হবে। ব্লুমবার্গ, গার্ডিয়ান, ফিনান্সিয়াল এক্সপ্রেস মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমতির অপেক্ষায় রয়েছে ওই সংস্থা। গত এপ্রিলেই এই সংস্থা সাবসিডিয়ারি কেনটাকি বায়োপ্রসেসিং তৈরি করে বিশ্ববাসীর নজর কেড়েছিল। বলা হচ্ছিল এ থেকেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি হতে পারে যে কোনও দিন।

কোম্পানির দাবি, এই পদ্ধতিতে খুব তাড়াতাড়ি ভ্যাকসিন তৈরি করে ফেলা সম্ভব হবে। দীর্ঘ কয়েক মাসের জায়গায় মাত্র ৬ সপ্তাহের মধ্যেই তৈরি হতে পারে ভ্যাকসিন। প্রতি সপ্তাহে তবে ১ থেকে ৩ মিলিয়ন ভ্যাকসিন তৈরি করতে পারবে ব্রিটিশ আমেরিকান টোবাকো (British American Tobacco) কোম্পানি।মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে অনুমতির জন্য দরখাস্ত করেছে সংস্থাটি। সব কিছু ঠিক থাকলে জুনের শেষ থেকেই শুরু হবে হিউম্যান ট্রায়াল। ব্রিটিশ আমেরিকান টোবাকো কম্পানির এই দাবি সত্যি হলে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে কার্যত জয় পাওয়া যাবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।সূত্র আমাদের সময়

You might also like