ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে দক্ষিণ সুরমা উপজেলা

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেটের দক্ষিণ সুরমা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হচ্ছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের ৪টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন। এই তালিকায় স্থান পেয়েছে দক্ষিণ সুরমা উপজেলা।তথ্য জানিয়েছেন দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত লায়লা নীরা। ২০ মার্চ সোমবার সকালে উপজেলা কমপ্লেক্সের কনফারেন্স হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক জমিসহ গৃহ হস্তান্তর ও দক্ষিণ সুরমা উপজেলাকে ‘ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী ২২ মার্চ বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রায়ণ-২ প্রকল্পের অধীনে ‘ভূমিহীন ও গৃহহীন’ (ক-শ্রেণী) পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন ও এবং দক্ষিণ সুরমা উপজেলাকে ভূমিহীন- গৃহহীনমুক্ত ঘোষণা করবেন।তিনি বলেন, দক্ষিণ সুরমা উপজেলায় আশ্রায়ণ প্রকল্পের অধীনে এ পর্যন্ত মোট ১৫৮টি পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর করা করা হয়েছে। এরমধ্যে সোমবার ১৭টি ঘর উদ্বোধন করা হবে।সংবাদ সম্মেলনে ইউএনও নুসরাত লায়লা নীরা বলেন, দক্ষিণ সুরমায় যাদেরকে পূণর্বাসন করা হয়েছে তারা সবাই সে ঘরগুলোতে বসবাস করছে। বর্তমানে এই উপজেলায় আর কোন ‘ভূমিহীন ও গৃহহীন’ মানুষ নেই। জমি আছে ঘর নেই এরকম লোক থাকতে পারেন, তাঁদেরকেও পর্যায়ক্রমে ঘর নির্মাণ করে দেয়া হবে।
সংবাদ সম্মেলনে ইউএনও নুসরাত লায়লা নীরা ছাড়াও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাখন চন্দ্র সুত্রধরও বক্তব্য রাখেন।এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র সভাপতি চঞ্চল মাহমুদ ফুলর, প্রতিষ্ঠাতা আহবায়ক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান শাহ ইমাদ উদ্দিন নাসিরী, সহ-সভাপতি সাদিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম, অর্থ সম্পাদক মোঃ সানোয়ার আলী, নির্বাহী সদস্য শামীম আহমদ তালুকদার, মোঃ আবু বকর, মোঃ শামীম আহমদ প্রমুখ।

You might also like