মরুর বুকে আইপিএল শুরু আজ

নিউজডেস্ক
সত্যবাণী

স্পোর্টস ডেস্কঃ করোনা মহামারীর অভিজ্ঞতা একেবারেই নতুন।একশ বছর আগে প্রথম বিশ্বযুদ্ধের সময় একবার ভাইরাসের কবলে পড়েছিল মানুষ।তবে এভাবে ৩-৪ মাস ঘরবন্দি হয়ে থাকতে হয়নি।ক্রীড়াবিদদের জন্যও আর সবার মতো নতুন এক অভিজ্ঞতা। করোনা এখনো চলে যায়নি।তবে জীবনের মতো খেলাও থেমে থাকেনি।ভারতে করোনার প্রকোপ বেশি হওয়ায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের তেরোতম আসর সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয়।আজ থেকে আসর শুরু হচ্ছে।প্রচণ্ড দাবদাহ দিনে।

আইপিএলের ম্যাচগুলো বিকাল ও রাতেই অনুষ্ঠিত হবে।ভারতে যখন এ বছরের আইপিএলের প্রস্তুতি চলছিল তখনই করোনার আগমন ঘটে।অনেকে ধরে নিয়েছিল এবার আইপিএল হবে না।২৯ মার্চ হওয়ার কথা ছিল।ভারতে লকডাউন বেড়ে যায়। বিসিসিআই এ জন্য সংযুক্ত আরব আমিরাতে আইপিএল করার চিন্তাভাবনা করে।আবুধাবিতে আজ মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে।বাংলাদেশের মানুষ গাজী টিভি ও স্টার স্পোর্টসে খেলা উপভোগ করতে পারেন। আবার চ্যানেল নাইনেও আইপিএলের ম্যাচ দেখানো হতে পারে।ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর আগেও বিদেশে হয়েছে।২০০৮ সালে আইপিএল শুরু হয়।২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়েছিল।২০১৪ সালে ভারত ও সংযুক্ত আরব আমিরাতে দুই দেশের ভেন্যুতেই হয়েছে।ফলে নতুন অভিজ্ঞতা নয়।তৃতীয়বারের মতো ভারতের বাইরে হচ্ছে আইপিএল।

আরব আমিরাতে যে কোনো ফুটবল,ক্রিকেট আসর করা বেশ সুবিধাজনক।মনোরম স্পোর্টস কমপ্লেক্স রয়েছে অনেক।সুন্দর ট্রেনিং গ্রাউন্ড, নেট, ইনডোর, সুইমিং, জিমনেশিয়াম ও পাশে রিফ্রেশমেন্টের জন্য বিশাল বিশ্রামাগার। দাবদাহ কিছুটা যন্ত্রণা দেয় বটে।তবে বৃষ্টির আশঙ্কা অনেক কম হওয়ায় প্রতিটি ম্যাচ সম্পন্ন হওয়ার সম্ভাবনা বেশি থাকে।এ জন্যই ভারতের ক্রিকেট বোর্ড আরব আমিরাতকে আবারও বেছে নিয়েছে।

বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী এখন মরুর দেশে রয়েছেন।অনেক বিদেশি ক্রিকেটার আরব আমিরাতে এসেছেন (ভারতের বাইরের ক্রিকেটার)।৩৬ ঘণ্টার কোয়ারেন্টিন তাদের জন্য।ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা ওয়ানডে সিরিজ শেষ করেছে।তারা ইংল্যান্ড থেকে সেখানে চলে যাবে।রয়েল চ্যালেঞ্জারস বেঙ্গালুরুর বিরাট কোহলিও অনেক আগেভাগেই আরব আমিরাতে এসেছেন।তিনি বলছিলেন, ‘বায়ো সিকিউরিটি বলয় আমাদের জন্য প্রথম অভিজ্ঞতা।আমাদের খেলোয়াড়রা এটার সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছে।কোথাও যাচ্ছে না তারা।হোটেল ও ট্রেনিং গ্রাউন্ডে সীমাবদ্ধ সবাই।কোনো আড্ডা হচ্ছে না।এসবের সঙ্গে আমরা নিজেদের মানিয়ে নিয়েছি।আবার দর্শক আসবে না।তবে খেলার সময় আমাদের পূর্ণ উদ্যম থাকবে।’

খেলার মাঠে দর্শক না থাকলে এক অসহ্য নীরবতা দেখা যায়।এ অভিজ্ঞতা একেবারে নতুন। আরব আমিরাতে অনেক ভারতীয়, বাংলাদেশি ও পাকিস্তানের লোক থাকেন। তারা ক্রিকেট খুব ভালোবাসেন। করোনার জন্য তাদের স্টেডিয়ামে যাওয়া হবে না। দুবাই, শারজা ও আবুধাবিতে হবে আইপিলের সব ম্যাচ।মুম্বাই ইন্ডিয়ান্স সবচেয়ে সফল আইপিএলে।তারা ৪ বারের চ্যাম্পিয়ন। গত আসরেও তারা চ্যাম্পিয়ন হয়েছে।চেন্নাইয়ের মূল আকর্ষণ ধোনি।যিনি আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন।এখন তার জাদুকরী ক্রিকেট দেখা যাবে আইপিএলে।

You might also like