মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিলেটে বিনম্র শ্রদ্ধায় বীর শহীদ ও মুক্তিযোদ্ধাদের স্মরণ

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিলেটে বিনম্র শ্রদ্ধায় বীর শহীদ ও মুক্তিযোদ্ধাদের স্মরণ করেছে সর্বস্তরের মানুষ। ২৬ মার্চের (রোববার) প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। এ সময় সেখানে হাজার হাজার মানুষের ঢল নামে।তবে পবিত্র রমজান মাস হওয়ায় রাত ৩টার মধ্যে প্রাথমিকভাবে ফুল দেয়া শেষ হয়। পরে ২৬ মার্চ রোববার সকাল থেকে শুরু করে দিনভর বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রেণী-পেশার মানুষ পুষ্পশ্রদ্ধা অর্পণ করেন।
সর্বপ্রথম শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমান্ড শাখার নেতৃবৃন্দ। পরে একে একে সিলেট জেলা ও নগর আ’লীগ, সিলেট সিটি করপোরেশন (সিসিক), বিভাগীয় কমিশনার কার্যালয়, সিলেট রেঞ্জের ডিআইজি কার্যালয়, মহানগর পুলিশ (এসএমপি), জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা ও নগর বিএনপি, সিলেট জেলা প্রেসক্লাব, জেলা সিভিল সার্জন, সদর উপজেলা প্রশাসন, আরআরএফ, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি, জাসদ, বাসদ-এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়াও রোববার দিনভর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।অপরদিকে, মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নানা কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচিতে স্বাধীনতার উচ্ছ্বাসে আবাল-বৃদ্ধ-বনিতা লাল-সবুজের পতাকার আদলে নিজেদের সাজান। শিশু-কিশোরদের মাথায় ছিলো ‘মহান স্বাধীনতা দিবস সফল হোক’ লেখা ব্যান্ড। অনেকের হাতে ছিলো ছোট ছোট জাতীয় পতাকা।বিভাগীয় শহরের অনুরূপ সিলেটের প্রতিটি জেলা ও উপজেলা সদরেও স্ব-স্ব প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায দিবসটি পালিত হয়। আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী যথাযথভাবে জেলা ও উপজেলা প্রশাসন ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচির আয়োজন ও পালন করেছে। পাশাপাশি আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিতসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানেও নানা কর্মসূচি পালন করা হয়।

You might also like