মানবাধিকার কর্মি শাহরিয়ার কবিরের মুক্তির দাবীতে প্রধান উপদেষ্টা ড. ইউনুসের প্রতি জাতিসংঘ থেকে দুটি মানবাধিকার সংগঠনের ইমেল

মতিয়ার চৌধুরী
সত্যবাণী

লন্ডনঃ লেখক-সাংবাদিক ও মানবাধিকার কর্মি শাহরিয়ার কবিরের মুক্তির দাবীতে বাংলাদেশের অন্তবর্তি কালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের প্রতি আবেদন জানিয়েছে জেনেভায় জাতিসংঘের দুটি মানবাধিকার সংগঠন ‘’RADDHO’’ এবং IRESK সংগঠনের পক্ষে জাতিসংঘ জেনেভা থেকে RADDHO প্রোগ্রাম ম্যানেজার এবং প্রধান প্রতিনিধি দায়িত্ব প্রাপ্ত বিরো দিওয়ারা ও IRESK এর প্রধান ফজলুর রহমান চলতি সপ্তাহে পৃথক পৃথক ইমেল বার্তায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মানবাধিকার কর্মি শাহরিয়ার কবিরের প্রতি আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী আচরন এবং তার উপর থেকে উদ্দেশ্য প্রণোদিত মামলার প্রত্যার করে তাকে অভিলম্বে মুক্তি দেয়ার আহবান জানিয়েছেন।

পৃথক পৃথক ইমেল বার্তায় মিঃ বিরো দিওয়ারা ও ফজলুর রহমান আফ্রিদি বলেন আমরা এশিয়া-ইউরোপ-আমেরিকা ও অষ্ট্রেলিয়ার মানবাধিকার কর্মী, বাকস্বাধীনতার রক্ষক এবং ইউরোপে বসবাসকারী। আমরা বাংলাদেশের একজন স্বীকৃত সাংবাদিক-বিশ্বব্যাপী প্রশংসিত ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা, একজন লেখক- একজন মানবতাবাদী এবং সর্বোপরি একজন আপসহীন মানবাধিকার কর্মী জনাব শাহরিয়ার কবিরের গ্রেপ্তারের বিষয়ে আমার গভীর উদ্বেগ প্রকাশ করছি। জনাব কবির সেক্যুলার বাংলাদেশের ফোরামের সাবেক সভাপতি ও বর্তমান কমিটির উপদেষ্টা। আমরা তার মানবাধিকার সক্রিয়তা এবং একটি ধর্মনিরপেক্ষ দক্ষিণ এশিয়ার জন্য তার কাজের প্রশংসা করি।
আমরা বাংলাদেশের রাজনৈতিক সংকট সম্পর্কে অবগত আছি যা জুলাই ২০২৪ থেকে ক্রমবর্ধমান এবং এর ফলে শাসন পরিবর্তন হয়েছে এবং নোবেল শান্তি বিজয়ী ডক্টর মুহাম্মদ ইউনূসের প্রধান উপদেষ্টা হিসেবে বর্তমান অন্তর্বর্তী সরকার। আমরা আপনার প্রতি অত্যন্ত উচ্চমানের সম্মান রাখি এবং আপনার জন্য সর্বোচ্চ প্রশংসা করি কারণ আপনি বাংলাদেশে আপনার গ্রাউন্ড ব্রেকিং কাজের মাধ্যমে সমগ্র উপমহাদেশকে গর্বিত করেছেন।

আমরা অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে বলতে চাই যে নতুন শাসনের এক সপ্তাহের মধ্যে, ১৫ সেপ্টেম্বর জনাব শাহরিয়ার কবির ৭৩ বছর বয়সী, যাকে রাজনৈতিক অভিযোগে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। যা প্রথমে হালকা বলে মনে হলেও রাষ্ট্রযন্ত্রের লক্ষ্যবস্তু প্রয়োগের এই জঘন্য কাজের নিন্দা করা ছাড়া আমাদের আর কোন উপায় নেই যা ন্যায়বিচারের পরিবর্তে প্রতিহিংসার দ্বারা চালিত বলে প্রতিয়মান হয়। গ্রেপ্তার হওয়ার পর থেকে তাকে এক সপ্তাহের রিমান্ডও দেওয়া হয়েছে যা খুবই উদ্বেগজনক ।গভীর উদ্বেগের আরেকটি উল্লেখযোগ্য কারণ হল জনাব , আপনার নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর থেকে শাহরিয়ার কবিরের উপর মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যার অভিযোগে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একাধিক ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। তিনি নিজে যেমন একাত্তরের বাংলাদেশ গণহত্যার শিকারদের স্বীকৃতির পক্ষে ছিলেন, তার উপর পরিকল্পিত ভাবে এসব মামলা যা সমগ্র উপমহাদেশ এবং সাড়া বিশ্বের জন্য একটি লাল অক্ষরের বছর হিসেবে চিহ্নিত হয়েছে।

জনাব কবিরের স্বাভাবিক চলাফেরায় সহায়তা যেমন প্রয়োজন এবং জানি তিনি হুইল চেয়ার ব্যতিত চলাফেরায় অক্ষম। এমনকি শারীরিক ও মানসিক অবস্থায় তিনি যে প্রচন্ড মানসিক ও শারীরিক যন্ত্রণার মধ্য দিয়ে যাচ্ছেন তা সকলের পক্ষে অনুধাবন করা সম্ভব নয় । আমরা আপনার দ্রুত হস্তক্ষেপ কামনা করছি এবং জনাব আপনাকে বিনীত অনুরোধ করছি এবং এই গুরুতর জরুরী বিষয়ে আপনার সুদৃষ্টি কামনা করছি। আমরা আপনাকে আরও অনুরোধ করছি যারা আদালত প্রাঙ্গণে তার মর্যাদা হানি করেছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য। আদালত যে কোন ব্যক্তির জন্য নিরাপদ স্থান কিন্তু আদালতে আইনপ্রয়োগকারী সংস্থার উপসিইততে তার উপর অত্যাচার মানবাধিকারের সুষ্পষ্ট লঙঘন।

আমরা যৌথভাবে বাংলাদেশ সরকারকে অনুরোধ করছি:
ক .তার মর্যাদা ও মানবাধিকার নিশ্চিত করা খ. অবিলম্বে তাকে জামিনে মুক্তি দিন, এবং তার বিরুদ্ধে ভিত্তিহীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ থেকে তাকে মুক্তি দিন গ. তার চলাচলের জন্য একটি হুইলচেয়ার সহ সমস্ত চিকিৎসা সুবিধা প্রদান করুন ঘ. তাকে তার আইনি পরামর্শে সম্পূর্ণ এবং নিরবচ্ছিন্ন অ্যাক্সেস নিশ্চিত করুন এবং ঙ. এবং যে তার পরিবারের সদস্য এবং সহকর্মীদের সম্পূর্ণ পরিদর্শনের অধিকার রয়েছে তা নিশ্চিত করুন।

আমরা আপনার সহযোগিতা কামনা করছি যাতে মিঃ কবিরের সাথে আন্তর্জাতিক মানবাধিকার আইনের নিয়ম অনুযায়ী আচরণ করা হয়, যা বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার মেনে চলার অঙ্গীকার করেছে। আমরা আপনাকে জনাব কবিরের অধিকার লঙ্ঘনের (যদি তিনি কোনো ধরনের নির্যাতনের শিকার হয়ে থাকেন) সম্পূর্ণ বিবেচনা করার জন্য অনুরোধ করছি এবং আইন প্রয়োগকারী যন্ত্রের কোনো সদস্য জড়িত থাকলে তাদেরও বাংলাদেশ প্রচলিত আইন অনুযায়ী তদন্ত করা উচিত। পেনাল কোড, যথাযথ প্রক্রিয়া মেনে।আমরা আপনার অন্তর্বর্তী সরকারকে অনুরোধ করছি যে শুধুমাত্র তার মর্যাদাই নয় বরং তার ন্যায্য বিচারের অধিকারও নিশ্চিত করতে এবং তার বর্তমান স্বাস্থ্যের অবস্থা (অক্ষমতা সহ) বিবেচনা করে জামিন সুবিধার মূল্যায়ন করতে। অধিকন্তু তার উপযুক্ত আইনি সহায়তা চাওয়ার অধিকার রয়েছে কারণ তিনি তার মামলার আবেদন করার জন্য উপযুক্ত মনে করতে পারেন তার পরিবারের সদস্য এবং সহকর্মীদের সম্পূর্ণ দেখার অধিকার রয়েছে। আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে আপনার নেতৃত্বাধীন বাংলাদেশের সকল প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্মান, সমুন্নত ও মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছি।
ডক্টর ইউনুস আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

বিরো দিওয়ারা জাতিসংঘ জেনেভায় প্রোগ্রাম ম্যানেজার এবং প্রধান প্রতিনিধির দায়িত্ব
অর্গানাইজেশন নন গভর্নমেন্টাল আয়ন্ত স্ট্যাটুট স্পেশাল l’ECOSOC aux Nations Unies সদস্য পর্যবেক্ষক কমিশন আফ্রিকান ডেস ড্রয়েটস ডি ল’হোমে এট ডেস Peuples (CADHP) de l’Union Africaine.ফজল-উর রহমান আফ্রিদি রাষ্ট্রপতি খাইবার ইনস্টিটিউট ফর রিসার্চ & amp; কৌশলগত অধ্যয়ন (IRESK) ফ্রেঞ্চ ল অফ অ্যাসোসিয়েশনের অধীনে প্যারিস-ফ্রান্সে নিবন্ধিত তুমুকু উন্নয়নের জাতিসংঘের প্রধান প্রতিনিধি & সাংস্কৃতিক ইউনিয়ন (ECOSOC)ইমেইল: institut.de.khyber@gmail.com ওয়েবসাইট: khyber-institute.com পেটিএম ইউরোপ কমিটির প্রধান ইন্টারন্যাশনাল অ্যাডভোকেসি & পররাষ্ট্র।

You might also like