মেক্সিকোকে হারিয়ে টিকে রইলো আর্জেন্টিনা

নিউজ ডেস্ক
সত্যবাণী

দোহা: কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গিয়ে বিপদে পড়েছিল আর্জেন্টিনা।বিশ্বকাপে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না লিওনেল মেসিদের।তবে দুর্দান্ত লড়াইয়ের ম্যাচে মেক্সিকোকে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে খেলার আশা বাঁচিয়ে রাখলো দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।শনিবার (২৬ নভেম্বর) দিনগত রাতে (বাংলাদেশ সময়) গ্রুপ-সি’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। দলের পক্ষে লিওনেল মেসি এবং এনজো ফার্নান্দেজ একটি করে গোল করেন।বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে চাপের মুখে পড়ে যায় আর্জেন্টিনা। শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখতে মেক্সিকোর বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামে মেসি-ডি মারিয়ারা।লুসাইলের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই বল দখলে রাখার চেষ্টা করে আর্জেন্টিনা। বল দখলে রাখলেও আক্রমণ শানাতে পারছিল না তারা। এর মাঝে ম্যাচের ১০ম মিনিটে প্রথম আক্রমণ করে মেক্সিকো।

মধ্য মাঠ থেকে বল নিয়ে আর্জেন্টিনার বক্সের ভেতর ক্রস করেন মিডফিল্ডার লুইস শাভেজ। তবে বলের কাছে মেক্সিকোর কোন খেলোয়াড় পৌঁছাতে না পারায় আক্রমণটি ব্যর্থ হয়।৩৩তম মিনিটে ডান-প্রান্ত দিয়ে মেসির ফ্রি-কিক সামান্য বেঁকে মেক্সিকোর গোলমুখের দিকেই ছিল। তবে মেক্সিকোর গোলরক্ষক গুইলারমো ওচোয়া সহজেই বলটি গ্রিবে নেয়। এরপর ৪০তম মিনিটে প্রথম গোলের ভালো সুযোগ পায় আর্জেন্টিনা।কর্নার থেকে বল পেয়ে মেক্সিকোর বক্সে ক্রস করেন স্ট্রাইকার অ্যাঞ্জেল ডি মারিয়া। উড়ে আসা বলে হেড নিয়ে বাইরে মারেন আক্রমণভাগের আরেক স্ট্রাইকার লটারো মার্টিনেজ। ফল আবারও গোল বঞ্চিত হয়।

মেক্সিকোর পাল্টা আক্রমণে ম্যাচের ৪৫তম মিনিটে গোলরক্ষকের অসাধারণ দক্ষতায় বেঁচে যায় আর্জেন্টিনা। স্ট্রাইকার অ্যালেক্সিস ভেগার ফ্রি কিকের দূরপাল্লার শট বাঁ-দিকে ঝাপিয়ে পড়ে মেক্সিকোর নিশ্চিত গোল আটকে দেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।আর্জেন্টিনার ধারহীন ফুটবল ও মেক্সিকোর আক্রমণের চেষ্টায় গোল শূন্যভাবে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। এ সময়ে ৬৭ শতাংশ বল দখলে রেখে মাত্র ১টি আক্রমণ রচনা করতে পারে আর্জেন্টিনা। বাকি ৩৩ শতাংশ বল দখলে নিয়ে ৩টি আক্রমণের মধ্যে ১টি শট গোলমুখে রেখেছিল মেক্সিকো।বিরতির পর মেক্সিকোর ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। ২২ গজ দূর থেকে নেওয়া ফ্রি-কিক মেক্সিকোর গোলবারের উপর দিয়ে মারেন মেসি। তবে প্রথমার্ধের মতো বল দখলে নিয়ে আক্রমণের চেষ্টায় থাকে আর্জেন্টিনা। মেক্সিকোর রক্ষণদূর্গ ভাঙ্গতেই ঘাম ঝড়ে তাদের।

মাঠের ডান-প্রান্ত দিয়ে আক্রমণের ছক কষলে সেটি কাজে লেগে যায়। মাঝ মাঠ থেকে মেক্সিকোর ডি-বক্সের বাইরে থাকা মেসিকে বল দেন ডি মারিয়া। বল পেয়ে সময়ক্ষেপণ না করে বাঁ-পায়ের মাটি কামড়ানোর শটে ডান-দিকের গোলবার দিয়ে বলকে মেক্সিকোর জালে জড়ান মেসি (১-০)। ম্যাচের ৬৪তম মিনিটে বিশ্বকাপে মেসির অষ্টম গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।পিছিয়ে পড়ে ম্যাচে সমতা ফিরতে মরিয়া হয়ে ওঠে মেক্সিকো। তবে বার বার বল দখলে নিলেও আর্জেন্টিনার ডিফেন্সের দৃঢ়তায় আক্রমণ করতে পারছিল না তারা। এরই মধ্যে উল্টো ৮৭ মিনিটে আর্জেন্টিনাকে ডাবল লিড এনে দেন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ।কর্নার কিক থেকে বল পেয়ে মেক্সিকোর বক্সের বাইরে থাকা ফার্নান্দেজকে বল দেন মেসি। বল নিয়ে বক্সের ভেতর থেকেই কোনাকুনি শটে বলকে মেক্সিকোর জালে পাঠান ফার্নান্দেজ (২-০)।দেশের হয়ে চতুর্থ ম্যাচ খেলতে নেমে প্রথম গোল করলেন ফার্নান্দেজ। শেষ পর্যন্ত ওই ২-০ স্কোরলাইনে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।এ জয়ে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠলো আর্জেন্টিনা। সমান সংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে মেক্সিকো। সৌদি আরব ৩ ও মেক্সিকোর পয়েন্ট ১। একটি করে ম্যাচ এখনো বাকি থাকায় গ্রুপ থেকে চার দলেরই শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকছে।

You might also like