যুক্তরাজ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: যথাযোগ্য  মর্যাদা আর ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন লন্ডনসহ ব্রিটেনের মুসলিম সম্প্রাদায়ের লোকজন। মসজিদের ভেতরে ও খোলামাটে তারা মিলিত হয়েছেন ঈদ জামাতে। মুসলমান সম্প্রাদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফেতরের এই আনন্দ ভাগাভাগি করে উপভোগ করেছেন বহুসাংস্কৃতিক ব্রিটেনের জনগন।

শুধু ঈদ জামাত নয়, ঈদের কেনাকাটা, চাঁদরাত উদযাপনসহ ঈদের পরিপূর্ণ আমেজ ছিলো এসময় কমিউনিটিতে।

মসজিদগুলোতে অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদুল ফিতরের জামাত। খোলা মাট ও মসজিদগুলোর ঈদের জামাতে  মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি, নির্যাতিত ফিলিস্তিনি মুসলমানদের জন্য বিশেষ দোয়া করা হয়।

বিভিন্ন মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন পূর্ব লন্ডনের মুসলিম সম্প্রদায়ের মানুষ। সকাল থেকেই প্রতিটি মসজিদে মুসল্লিদের প্রচন্ড ভীড় লক্ষ্য করা যায়।

ইউরোপের অন্যতম বৃহৎ মসজিদ ইস্ট লন্ডন মসজিদ ও ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদে অনুষ্ঠিত হয় একাধিক জামাত। এতে কয়েক হাজার মানুষ অংশ নেন।
দারুল উম্মাহ মসজিদ, বায়তুল আমান জামে মসজিদ ও ফোর্ড স্কয়ার মসজিদেও একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পৃথক পৃথক বার্তায় যুক্তরাজ্যের মুসলমান কমিউনিটিসহ বিশ্ব মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন দেশটির, রাজনীতিক, এমপিসহ বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও কমিউনিটি নেতৃবৃন্দ। ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। পৃথক বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন সংসদের বিরোধীদলীয় নেতা ও লেবার পার্টির প্রধান কেয়ার স্টারমারও। ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিমও শুভেচ্ছা বার্তার মাধ্যমে ঈদের আনন্দ ভাগাভাগি করেছেন স্থানীয় বাংলাদেশী কমিউনিটি ও বিশ্ব মুসলিমদের প্রতি।

এদিকে, লন্ডন ছাড়াও বার্মিংহাম, নিউক্যাসেল, ম্যানচেষ্টার, লিডস, সান্ডারল্যান্ডসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরেও পবিত্র ঈদুল ফিতর উদযাপনের খবর পাওয়া গেছে। যথাযথ মর্যাদা ও আনন্দ আমেজে দেশটির প্রতিটি অঞ্চলে ঈদ উদযাপিত হয়েছে বলে জানিয়েছেন আমাদের প্রতিনিধিরা।

লন্ডনের সবচেয়ে বড় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে রিজেন্ট পার্ক সেন্ট্রাল মসজিদে। এখানে সকাল ৭ থেকে শুরু হয়ে এক ঘণ্টা পর পর ৬ টি জামায়াত অনুষ্ঠিত হয়। বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের ইস্ট লন্ডন মসজিদ ও ব্রিকলেন মসজিদেও চারটি করে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

ঠান্ডা আবহাওয়ার কারণে লন্ডনের মাইল এন্ড স্টেডিয়াম ও ভ্যালেন্টাইন পার্কে খোলা মাঠে ঈদের জামায়াত অনুষ্ঠিত না হলেও গুডমেইজ পার্কসহ যুক্তরাজ্যের অন্যান্য শহরে খোলা মাঠে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। লন্ডন ছাড়াও বাংলাদেশি অধ্যুষিত অন্যান্য যুক্তরাজ্যের অন্যান্য শহর লোটন, বার্মিংহাম, ওল্ডহাম, ম্যানচেস্টার, সান্ডারল্যান্ড, ব্রাডফোর্ড, নিউক্যাসল, কার্ডিফ, গ্লাসগো ও এডিনবরায় প্রত্যেকটি ঈদের জামায়াতে বিপুলসংখ্যক মানুষ উৎসাহ উদ্দীপনার মাধ্যমে ঈদ উদ্‌যাপন করছেন। বিভিন্ন জায়গায় ঈদ জামায়াতে মুসল্লিদের জন্য নানা পদের বিনা মূল্যের খাবার ও শিশুদের জন্য ছিল বিনোদনের ব্যবস্থা।

You might also like