রাণীর প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউ কে’র ফুলেল শ্রদ্ধা নিবেদন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: হাজারো শোকার্ত মানুষের মিছিলে মিলিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউ কে‘র একটি প্রতিনিধিদল প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেছে।

সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান এবং সাধারণ সম্পাদক ইসমাইল হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দলটি ১০ই সেপ্টেম্বর শনিবার বিকেলে বাকিংহাম প্যালেসে প্রয়াত রাণীর স্মরণে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। এসময় স্মৃতিচারণ করতে গিয়ে বক্তারা গভীর শ্রদ্ধার সাথে প্ৰয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথের আত্মার শান্তি কামনা করেন। তাঁর বাংলাদেশ সফরের কথা স্মরণ করে তাঁরা বলেন, বাংলাদেশের অধিকাংশ মানুষের কাছে রাণী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন খুবই প্রিয় একজন।

বক্তারা আরো উল্লেখ করেন, ৭০ বছর রাজত্বকালে রাণী ছিলেন ঐক্যের প্রতিক। তিনি ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময় যাবৎ ক্ষমতায় থাকা নারী রাষ্ট্রপ্রধান। ৫৬টি সাৰ্বভৌম রাষ্ট্রের সমম্বয়ে গঠিত কমনওয়েলথেরও প্রধান ছিলেন তিনি।

প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, প্রশান্ত পুরাকায়স্ত বিইএম, নিলুফা ইয়াসমীন হাসান, সৈয়দ হামিদুল হক, মাহারুন আহম্মেদ মালা, সৈয়দ মোস্তাফিজুর রহমান, মোস্তফা কামাল মিলন, অ্যালামনাই পরিবারের সদস্য সাকির আহম্মেদ, রিমঝিম সাকির ও প্রিয়ম পুরাকায়স্ত।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউ কে তিনমাসব্যাপী দ্বৈত শতবার্ষিকী কর্মসূচি গ্রহণ করেছে।
১৯২১ সালের ১লা জুলাই প্রতিষ্ঠিত হয়েছিল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠা বার্ষিকীতে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে ১লা জুলাই একটি বর্ণাঢ্য রেলি এবং সমাবেশের মাধ্যমে এই কর্মসূচীর যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় গত ৩১শে জুলাই এবং ১৩ই আগস্ট দুটি আন্তর্জাতিক ভার্চ্যুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

১১ই সেপ্টেম্বর রোববার একটি মেগা অনুষ্ঠানের মাধ্যমে তিনমাস ব্যাপী এই কর্মসূচীর সমাপ্তি হওয়ার কথা ছিল। কিন্তু রাণী দ্বিতীয় এলিজাবেথের আকস্মিক মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকের ১১ই সেপ্টেম্বরের অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই অনুষ্ঠানের নতুন তারিখ এবং ভেন্যু ঘোষণা করা হবে।

You might also like