রানীর স্বামী প্রিন্স ফিলিপের জীবনাবসান

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী, প্রিন্স ফিলিপ আর নেই। শুক্রবার সকালে উইন্ডসর ক্যাসলে ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৯ বছর।

বাকিংহাম প্যালেস থেকে দেয়া আনুষ্ঠানিক এক বিবৃতিতে প্রিন্স ফিলিপের মৃত্যু সংবাদ জানানো হয়। প্যালেসের গেইটে একটি নোটিশ ঝুলিয়েও প্রিন্সের মৃত্যুসংবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়,“কুইন এলিজাবেথ গভীর দুঃখের সাথে জানাচ্ছেন যে, তার প্রিয়তম স্বামী প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবরা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

The Union Jack at Half Mast London England

তাঁর মৃত্যুতে সারাদেশে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে শেষ শয্যায় সমাহিত হওয়ার আগ পর্যন্ত এই জাতীয় শোক পালন করা হবে। এসময় জাতীয় ও রাজকীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসের একট দীর্ঘ অংশ জুড়ে রয়েছেন প্রিন্স ফিলিপ। সম্প্রতি তিনি সংক্রমণ জনিত কারণ কিং এডওয়ার্ড সপ্তম হসপিটাল এবং সেন্ট বার্থোমিউজ হসপিটালে চিকিৎসা গ্রহণ করেন।

সত্তর বছরেরও বেশি সময় ধরে প্রিন্স ফিলিপ রানী এলিজাবেথ এর জীবন সঙ্গী হিসেবে তাঁর সাথে ছায়ার মতো ছিলেন। রানী দ্বিতীয় এলিজাবেথ তার ৭০ তম বিয়ে বার্ষিকীতে বলেছিলেন, প্রিন্স ফিলিপ হচ্ছেন তার শক্তির উৎস।

You might also like