লন্ডনে করোনা সতর্কতায় ঈদ উদযাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: এবার আর ঘরবন্দী নয়, করোনা বিধিনিষেধ মেনে বাড়ির বাইরেই ঈদ উদযাপন করেছেন লন্ডনসহ ব্রিটেনের মুসলিম সম্প্রাদায়ের লোকজন। মসজিদের ভেতরে ও খোলামাটে সামাজিক দুরত্ব বজায় রেখে তারা মিলিত হয়েছেন ঈদ জামাতে। মুসলমান সম্প্রাদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফেতরের এই আনন্দ ভাগাভাগি করে উপভোগ করেছেন মাল্টি কালচারেলে ব্রিটেনের জনগন।

মসজিদগুলোতে অনুষ্ঠিত হয়েছে পবীত্র ঈদুল ফিতরের জামাত। লন্ডনের রেডব্রিজ ক্লেহল রাগবি মাঠসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয়েছে খোলা মাঠে ঈদ জামাত। ঈদের জামাতে মসজিদগুলোতে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি, নির্যাতিত ফিলিস্তিনি মুসলমানদের জন্য বিশেষ দোয়া করা হয়।


গত বছর ঈদুল ফিতরের জামাত মসজিদে আদায় করতে না পারলেও; এবার মসজিদে ঈদের জামাত আদায় করতে পেরে দারুন খুশি মুসল্লিরা।

এদিকে করোনা মহামারির বিধিনিষেধ মেনে বিভিন্ন মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন পূর্ব লন্ডনের মুসলিম সম্প্রদায়ের মানুষ। সকাল থেকেই প্রতিটি মসজিদে মুসল্লিদের প্রচন্ড ভীড় লক্ষ্য করা যায়।

ইউরোপের অন্যতম বৃহৎ মসজিদ ইস্ট লন্ডন মসজিদে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন কমিউনিটির কয়েক হাজার মানুষ অংশ নেন।
ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদে অনুষ্ঠিত হয় ৪টি ঈদ জামাত। এই মসজিদেও অংশ নেন বিপুল সংখ্যক বাংলাদেশী কমিউনিটির মানুষ।

৪ টি জামাত অনুষ্ঠিত দারুল উম্মাহ মসজিদেও, একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে বায়তুল আমান জামে মসজিদ ও ফোর্ড স্কয়ার মসজিদেও।

এদিকে, ইংল্যান্ডের মধ্যে বড় পরিসরে খোলা মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে কলচেস্টারের কাসল পার্কে। এতে ১২শ‘র বেশি লোক সমাগম ঘটে।

তবে নিয়মের কারণে গত বছরের মত এ ঈদেও পরিবারের অন্যান্য সদস্যদের সাথে ঘরে গিয়ে দেখা করার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন কমিউনিটির মানুষ।

You might also like