লন্ডনে “চির ভাস্বর মুজিব” বিশেষ স্মারক অডিও মিউজিক অ্যালবামের মোড়ক উন্মোচিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ লন্ডনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের অভ্যুদয়ের সুবর্ণজয়ন্তীকে কেন্দ্র করে সৃষ্ট “চির ভাস্বর মুজিব” বিশেষ স্মারক অডিও মিউজিক অ্যালবামের মোড়ক উন্মোচিত হয়েছে। সাংস্কৃতিক সংগঠন “চিরন্তন বাংলা লন্ডন” এবং প্রত্যয় বাংলাদেশের যৌথ আয়োজনে ৩রা জুলাই সোমবার লন্ডনের কেন্দ্রস্থলে অবস্থিত ইন্ডিয়ান ওয়াই এমসি এর মহাত্মা গান্ধী হলে এ উপলক্ষ্যে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সভাপতি চিরন্তন বাংলার পরিচালক, শিক্ষক মোস্তফা কামাল মিলন বিশেষ অতিথিগনসহ আমন্ত্রিত অন্যান্য অতিথিকে স্বাগত জানান।এতে যুক্তরাজ্যেবাংলাদেশের মান্যবর হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম ও যুক্তরাজ্যে নিযুক্ত ভারতের মান্যবর হাইকমিশনার বিক্রম কে. দোরাইসোয়ামী গেস্ট অব অনার এবং ইউ কে আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ স্পেশাল গেস্ট হিসেবে উপস্থিত থেকে অন্যান্য অভ্যাগত সবার মুহুর্মুহু করতালির মধ্যে ডক্টর শ্যামল চৌধুরীকে সঙ্গে নিয়ে সিডি অ্যালবামের মোড়ক উন্মোচন করেন।এ সিডি অ্যালবামে ১২ টি গান রয়েছে। প্রতিটি গান রচনা করেছেন, এগুলোতে সুর দিয়েছেন, সঙ্গীতায়োজন এবং সম্পাদনা করেছেন বাংলাদেশের সাবেক সিনিয়র ডেপুটি কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এবং বিশিষ্ট গনসঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী ডক্টর শ্যামল কান্তি চৌধুরী।

বাংলাদেশ সৃষ্টির ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম, আদর্শ ও তাঁর সুদীর্ঘ আপোষহীন সংগ্রামের ইতিকথা, তাৎপর্য, সাফল্য ও সার্থকতা এবং এদেশকে সোনার বাংলা আর অসাম্প্রদায়িক বাংলাদেশ হিসাবে গড়ে তোলারপথপরিক্রমায় তাঁরই সুযোগ্য কন্যা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রেরণার অন্যতম উৎস হিসেবে বোন শেখ রেহানাকে পাশে নিয়ে বাংলাদেশে সাম্প্রতিক যুগান্তকারী অভূতপূর্ব উন্নয়নে যে সাফল্য সাধন করেছেন এবং বাংলাদেশকে বিশ্বমাঝে যে উচ্চতায় আসীন করেছেন তা বিভিন্ন গানে স্পস্টভাবে ফুটে উঠেছে। আর তা সারা বিশ্বের বাঙ্গালীর কাছে সঙ্গীতেরমাধ্যমে পরিস্ফুটিত ও বিস্তার করা এবং বর্তমান ও নতুন প্রজন্মের অন্তরে গ্রোথিত করাই হচ্ছে, একক ও অনন্য অথচ মহতী এউদ্যোগের মূল লক্ষ্য।

এ স্মারক অ্যালবামের গানগুলোতে বাংলাদেশ, ভারত, কানাডা ও যুক্তরাজ্যের মোট বারোজন শিল্পী কণ্ঠদানে অত্যন্ তআন্তরিকতা প্রদর্শন করেছেন । এরা হচ্ছেন স্বয়ং ডক্টর শ্যামল চৌধুরীসহ বাংলাদেশের বিশিষ্ট শিল্পী মোঃ রফিকুল আলম (প্রধান উপদেষ্টা), ফাহমিদা নবী, সাজেদ আকবর ও প্রদীপ সরকার; কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লাসহ ভারতের প্রখ্যাত শিল্পী রূপঙ্কর বাগচী ও লোপামুদ্রা সরকার; কানাডা প্রবাসী বাংলাদেশের বিশিষ্ট শিল্পী তপন চৌধুরী এবং লন্ডনের বিশিষ্ট শিল্পী গৌরীচৌধুরী, লুসি রহমান ও মোস্তফা কামাল মিলন।

বঙ্গবন্ধুর প্রতি পরম শ্রদ্ধাশীল বেশ কয়েকজন ব্যক্তি অ্যালবামের প্রস্তুত প্রক্রিয়ায় অনুপ্রেরণা ও সমর্থন যোগানোর মাধ্যমে ড. শ্যামল চৌধুরীকে কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ করেছেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মুখ্য স্পন্সর “সোনালী পে লন্ডন”-সহ অন্যান্য স্পন্সরদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা মোস্তফা কামাল মিলন।সবশেষে গৌরী চৌধুরী ও ড. শ্যামল চৌধুরী অ্যালবামে তাদের গাওয়া গানগুলো গেয়ে শোনান। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী হিমাংশু গোস্বামী, তামান্না ইকবাল ও সালমা আক্তার এবং আবৃত্তিতে অংশ নেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী উদয় শংকর দাশ ও উর্মি মাজহার। নৃত্য পরিবেশন করেন বিশিষ্ট নৃত্যশিল্পী তমালিকা ঘোষ। ডি এল রায়ের সেই বিখ্যাত গান “ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা ” এর সুর পিয়ানোতে বাজিয়ে উপস্থিত দর্শকদের মোহিত করেন লন্ডনের সঙ্গীত শিক্ষক মাইকেল ব্রড এবং তার সাথে তবলা সঙ্গত করেন সুদর্শন দাস । সাংস্কৃতিক অনুষ্ঠানে তবলা এবং কীবোর্ডে সহায়তা করেন যথাক্রমে মিন্টু গোস্বামী এবং প্রীতম।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন স্নেহাসন চৌধুরী ও সুনিতা চৌধুরী।

অনুষ্ঠানের গোড়ার দিকে বিশেষ অতিথিগনকে পুস্পস্তবক ও উত্তরীয়ের মাধ্যমে স্বাগত জানান সাঈদা মিলন, সুনিতা চৌধুরী ওসালমা আক্তার।প্রধানতঃ লন্ডনের বাঙালী কমিউনিটির বিভিন্ন পেশার বিশিষ্ট ও গন্যমান্য ব্যক্তিবর্গ এবং বেশ কয়েকজন ভারতীয় অতিথি উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করায় বিশেষ অবদান রেখেছেন। তাদের সবাই ড. শ্যামল চৌধুরীর নিরলস পরিশ্রমের ফসল এ অ্যালবামের ভূয়সী প্রশংসা করেছেন। চিরন্তন বাংলা লন্ডন ও প্রত্যয় তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে।লন্ডনে বিশিষ্ট বাঙালী চিত্রশিল্পী এস এম আসাদের বঙ্গবন্ধুর জীবন চরিত নিয়ে আঁকা ছবিগুলোর একটি প্রদর্শনী সবার নজর কেড়েছে। এ ছাড়াও তিনি অনুষ্ঠান চলাকালে তাৎক্ষণিকভাবে বঙ্গবন্ধুর একটি চিত্র হুবহু অঙ্কন করে সবাইকে ভীষণ মুগ্ ধকরেছেন। আর এই চিত্রটি ”চির ভাস্বর মুজিব” সিডি অ্যালবামের অনবদ্য গানগুলো সৃজনের জন্য কৃতজ্ঞতার নিদর্শনস্বরূপ ড. শ্যামল চৌধুরীকে উপহার দিয়েছেন চিত্রশিল্পী এস এম আসাদ।

“চির ভাস্বর মুজিব” এলবামের প্রকাশনা অনুষ্ঠানের এক পর্যায়ে মঞ্চে উপবিষ্ট ভারতীয় হাই কমিশনার এবং বাংলাদেশের হাইকমিশনার কে গিনিস বুক অব রেকর্ড অথরিটির সনদ হস্তান্তর করেন একটানা দীর্ঘক্ষণ বাদ্যযন্ত্র বাজানোতে পাঁচটি গিনেস বুক রেকর্ডধারী সুদর্শন দাস ও গিনেস বুক অথরিটির পক্ষে মাইকেল ব্রড। এছাড়াও ড. শ্যামল চৌধুরীকে গিনেস বুক রেকর্ড কর্তৃপক্ষের মেডেল পরিয়ে দেন পণ্ডিত সুদর্শন দাস ও লন্ডনের বিশিষ্ট সঙ্গীত শিক্ষক মাইকেল ব্রড।এখানে উল্লেখ্য যে, করনার কারণে যথা সময়ে অ্যালবামটি প্রস্তুত করা সম্ভব হয়নি।

You might also like