লন্ডনে স্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান “ব্রিটিশ হেলথ এলায়েন্স” গঠন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ লন্ডনে স্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান “ব্রিটিশ হেলথ এলায়েন্স” আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। ১৮ জানুয়ারি সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হয় প্রতিষ্ঠানটির। ব্রিটেনের শীর্ষ স্থানীয় এনএইচএস ডাক্তারদের উদ্যোগে প্রতিষ্ঠিত এ গবেষণা প্রতিষ্ঠানে রয়েছেন বিভিন্ন পেশার অভিজ্ঞ লোকজন। পার্লামেন্ট সদস্য থেকে শুরু করে স্বাস্থ্য বিষয়ক গবেষকরা।সম্পূর্ণ অলাভজনক স্বাধীন এ প্রতিষ্ঠানটি রোগীদের সাথে আলোচনার মাধ্যমে স্বাস্থ্য পলিসি নির্ধারণের ব্যাপারে সহযোগিতামূলক কাজ করবে, এবং তৃণমূলের মানুষের স্বাস্থ্যগত ধারণা সরকারের স্বাস্থ্য নীতিতে প্রতিফলিত করাও প্রতিষ্ঠানটির লক্ষ্য। মহামারী করোনার আক্রমণের পর ব্রিটেনের স্বাস্থ্য পরিস্থিতি কেমন হবে এবং তা থেকে কিভাবে দ্রুত উত্তরণ করা যায় তা নিয়ে গবেষণা শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি।এ স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠানটি শুধু মাত্র যুক্তরাজ্যেই নয় তারা বিশ্বের অন্যান্য দেশের স্বাস্থ্য পরিস্থিতি পর্যবেক্ষণ ও পর্যালোচনা করবে, এবং সে দেশের স্বাস্থ্য সেবা উন্নয়নের লক্ষ্যে কাজ করবে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের স্বাস্থ্য সেবা নিয়ে “ব্রিটিশ হেলথ এলায়েন্স” প্রতিষ্ঠানটি কাজ করবে বলে জানিয়েছে।

“ব্রিটিশ হেলথ এলায়েন্স” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত, এনএইচএস এর সিনিয়র ডাক্তার, ডাক্তার আনোয়ারা আলী এমবিই। ডেপুটি চেয়াম্যান নির্বাচিত হয়েছেন প্রফেসর নাদী হাকিম, সেক্রেটারির দায়িত্ব পালন করবেন ডাক্তার এমা হোগান, এবং কোষাধ্যক্ষের দায়িত্বে রয়েছেন মিস্টার মায়াঙ্ক প্যাটেল। এছাড়াও অন্যান্য দায়িত্বে রয়েছেন, ডাক্তার নোশাবা খিলজী, ডাক্তার হায়দার জাব্বার, কাউন্সিলর শাদ আদহ, ডাক্তার র‌্যাচেল জয়েস, আতিক রহমান, এ্যাশ জামান। ভার্চুয়াল অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে আলোচনা করেন, ব্রিটিশ সরকারের স্বাস্থ্য বিষয়ক কমিটির সদস্য এবং ব্রিটিশ হেলথ এলায়েন্সের কো-প্রেসিডেন্ট ডাক্তার জেমস ডেভিস এমপি। এসময় স্বাস্থ্য এবং প্রতিষ্ঠানের পরিকল্পনার উপর আলোচনায় অংশনেন, প্রতিষ্ঠানের উপদেষ্ঠা বোর্ডের সদস্য জয় মরিসি এমপি এবং লন্ডন সিসিজি এর চেয়ার স্যার প্রফেসর স্যাম এভারিংটন সহ নতুন কমিটির সদস্যরা।

প্রতিষ্ঠানটির উপদেষ্ঠাদের মধ্যে আরও রয়েছেন, লর্ড এন্ড্রো শার্প, এঙ্গেলা রিচার্ডসন এমপি, বব ব্ল্যাকম্যান এমপি এবং গোট্স মহিন্দ্রা।মহামারী করোনাভাইরাসের চলমান স্বাস্থ্য সংকটের ভয়াবহ পরিস্থিতির ফলে একটি বাস্তব সম্মত স্বাস্থ্য প্রণালী উদ্ভাবনের তাগিদে এ স্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেয়া হয় বলে জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডাক্তার আনোয়ারা আলী এমবিই।

You might also like