লেবার পার্টি থেকে বরখাস্ত জেরিমি করবিন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: সাবেক দলনেতা জেরেমি করবিনকে দল থেকে সাময়িক বরখাস্ত করেছে লেবার পার্টি।

‘বেআইনী’ হয়রানী ও বৈষম্যের জন্য লেবার পার্টিতে করবিনের নেতৃত্বদানকালীন সময় দায়ি’ ইকুয়্যালিটি এন্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত এমন একটি রিপোর্টের উপর মন্তব্যের কারনে জেরিমি করবিন দল থেকে এই বরখাস্তের শিকার হন।  ঐ রিপার্টের উপর মন্তব্য করতে গিয়ে করবিন বলেছিলেন ‘ দলের মধ্যে এন্টি সেমিটিজম, বিরোধীদের দ্বারা নাটকীয় ভাবে উৎসাহিত’ হয়েছিলো।

লেবার পার্টির একজন মূখপাত্র বলেছেন, সাবেক লেবার নেতা করবিন তাঁর এমন মন্তব্য প্রত্যাহার করতে ব্যর্থ হওয়ায় দল থেকে তাকে সাময়িক  বহিস্কার করা হয়েছে। তাঁর এই মন্তব্য বিষয়ে তদন্ত চলাকালীন এই বহিস্কারাদেশ বহাল থাকবে।

জেরিমি করবিন তাঁর বিরুদ্ধে নেয়া এই বহিস্কারাদেশকে অবশ্য ‘রাজনৈতিক’ আখ্যা দিয়ে বলেছেন তিনি এর বিরুদ্ধে লড়ে যাবেন।

বর্তমান লেবার নেতা স্যার কিয়ার স্টারমার বলেছেন ইকুয়্যালিটি এন্ড হিউম্যান রাইট কমিশন প্রকাশিত এই প্রতিবেদন লেবার দলকে ‘লজ্জার’ মুখোমুখি করেছে। প্রতিবেদনের সুপারিশ গুলো যততাড়াতাড়ি সম্ভব কার্যকর করা এবং লেবার সংস্কৃতি পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ইকুয়্যালিটি এন্ড হিউম্যান রাইট কমিশনের অনুসন্ধানে সাড়া দিয়ে মিঃ করবিন বলেছিলেন যে তিনি “সকল ধরণের বর্ণবাদ নির্মূল করতে সর্বদা দৃঢ় প্রতিজ্ঞ থাকার পরও পরিবর্তন আনতে আরও বেশি সময় লেগেছে’’। তবে তিনি দাবি করেছিলেন যে তাঁর দল “প্রক্রিয়াটি বাধাগ্রস্ত করে না, গতি বাড়ানোর জন্য কাজ করেছে” এবং লেবারের মধ্যে ইহুদিবাদবিরোধী স্কেল “দলের অভ্যন্তরে এবং বাইরে আমাদের বিরোধীদের দ্বারা রাজনৈতিক কারণে নাটকীয়ভাবে উৎসাহিত হয়েছিলো”।

 

 

 

 

 

 

You might also like