লেবার পার্টি থেকে সাময়িক বহিস্কার বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হক

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: বাংলাদেশী বংশোদ্ভূত লেবার দলীয় ব্রিটিশ এমপি রূপা হককে দল থেকে সাময়িক বহিস্কার করা হয়েছে। লেবার পার্টির কনফারেন্স ফ্রীঞ্জ ইভেন্টে চ্যান্সেলর কোয়াসি কোয়ার্টেং সম্পর্কে এক মন্তব্যের কারনে তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।

কনফারেন্স ফ্রিঞ্জ ইভেন্টে রূপা চ্যান্সেলর “সুপারফিশিয়ালি” কালো বলে মন্তব্য করলে তীব্র সমালোচনার সম্মুখীন হন। এই প্রেক্ষাপটে তাঁর দল লেবার পার্টি বিষয়টি তদন্ত এবং তদন্তকালীন সময়ে তাঁক দল থেকে সাময়িক বহিস্কার ও দলীয় হুইপ পদ থেকে প্রত্যাহার করে নিয়েছে।

পার্টি কনফারেন্স ফ্রীঞ্জ ইভেন্টে কোয়াসি কোয়ার্টেং সম্পর্কে কথা বলতে গিয়ে, মিসেস হক আরও বলেছিলেন: “আপনি যদি আজকের প্রোগ্রামে তার কথা শুনতে পান, তবে আপনি জানতে পারবেন না যে তিনি কালো।”
টোরি পার্টির চেয়ার জেক বেরি তার এই মন্তব্যকে বর্ণবাদী এবং ঘৃণ্য বলে অভিহিত করেছেন। ডেপুটি লেবার নেত্রী অ্যাঞ্জেলা রেনার বলেছেন, এই মন্তব্য “অগ্রহণযোগ্য”। বিবিসির পলিটিক্স লাইভ প্রোগ্রামের সাথে কথা বলার সময়, তিনি বলেন, ‘মিসেস হকের ক্ষমা চাওয়া উচিত, যখন পার্টির পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র ডেভিড ল্যামি মন্তব্যটিকে “দুর্ভাগ্যজনক” বলে বর্ণনা করেছেন’। অ্যাঞ্জেলা বলেন, “আমি নিজে এমন মন্তব্য  করতাম না।”

প্রাক্তন চ্যান্সেলর এবং টোরি এমপি সাজিদ জাভিদ বলেছেন যে তিনি ক্লিপটি দেখে “আতঙ্কিত এবং দুঃখিত”। বলেছেন, “বর্ণবাদী এবং যারা আমাদের বিভক্ত করতে চায় তাদের উৎসাহিত করা উচিত নয়।”

সংসদীয় দল সদস্য পদ স্থগিত হওয়ায় রূপা হক এখন একজন স্বতন্ত্র সাংসদ হিসেবে সংসদে বসবেন।

ইলিং সেন্ট্রাল ও একটনের এমপি রূপা সোমবার সন্ধ্যায় ‘হোয়াটস নেক্সট ফর লেবারস এজেন্ডা অন রেস’ শিরোনামের একটি প্রান্তিক ইভেন্টে মন্তব্য করার পর এটি রেকর্ড করা হয়।
অডিও ক্লিপটি Guido Fawkes ওয়েবসাইটে প্রকাশ হয় লিভারপুলে লেবার পার্টি সম্মেলনে স্যার কেয়ার স্টারমারের বক্তৃতা শুরুর কয়েক মিনিট আগে।
প্রশ্নোত্তর অধিবেশন চলাকালীন রূপা বলেছিলেন, “তিনি অতিমাত্রায় একজন কালো মানুষ, কিন্তু তার মধ্যে আবার কমন অনেক মিল রয়েছে।  ব্যায়বহুল প্রিপ স্কুল ইটনে গিয়েছেন তিনি, অধ্যায়ন করেছেন দেশের শীর্ষ বিদ্যালয়গুলিতে। আপনি যদি আজকের প্রোগ্রামে তার কথা শুনতে পান তবে বুঝতেই পারবেন না যে তিনি কালো।”

ঘানার বংশদ্ভূত মিঃ কোয়ার্টেং এই মাসের শুরুতে চ্যান্সেলর হয়েছেন। তার জন্ম পূর্ব লন্ডনে।

You might also like