লোকডাউন বিধিনিষেধগুলোর সংক্ষিপ্তসার: সকলেরই মেনে চলা উচিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বারার বাসিন্দাদের জ্ঞাতার্থে লকডাউন চলাকালীন সময়ের জন্য আরোপিত নিষেধাজ্ঞাগুলোর সংক্ষিপ্তসার তুলে ধরা হয়েছে এবং নিচে উল্লেখিত বিধিনিষেধগুলো সম্পর্কে অবগত থাকতে এবং এগুলো যথাযথভাবে মেনে চলতে বাসিন্দাদের অনুরোধ করা হয়েছে।

আপনাকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে, তবে শিক্ষা, কাজ (যদি এটি ঘরে থেকে করা না যায়), ব্যায়াম ও বিনোদন, চিকিৎসাগত কারণ, খাদ্যদ্রব্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য এবং অন্য কারোর দেখভাল বা পরিচর্যার জন্য বাইরে যেতে পারবেন।মেডিক্যাল অর্থাৎ চিকিৎসা সংক্রান্ত কোন প্রয়োজনীয়তা, এপয়েন্টমেন্ট এবং জরুরী পরিস্থিতি, অথবা আহত বা ক্ষতির ঝুঁকি এড়াতে (যেমন, পারিবারিক নির্যাতন বা সহিংসতা) আপনি ঘরের বাইরে বের হতে পারবেন। এনএইচএস যথারীতি খোলা রয়েছে – তাই অনুগ্রহ করে আপনার বিদ্যমান সকল চিকিৎসা সংক্রান্ত এপয়েন্টমেন্টে অংশ নিন এবং যদি কোনরূপ সহযোগিতার দরকার হয়, তাহলে স্বাভাবিক সময়ের মতই আপনার জিপি কিংবা এনএইচএস ১১১ এর সাথে যোগাযোগ করুন।

সকল স্কুল, নার্সারী, কলেজ ও ইউনিভার্সিটি যথারীতি খোলা থাকবে – দয়া করে আপনার বাচ্চাদের স্কুলে পাঠানো অব্যাহত রাখুন।
অত্যাবশকীয় নয় – এমন সকল দোকানপাট এবং রেস্টুরেন্ট ও পাবগুলো বন্ধ থাকবে। তবে টেকওয়ে ও ডেলিভারি যথারীতি চালিয়ে যেতে পারবে।
ঘরের বাইরে অর্থাৎ আউটডোরে ব্যায়াম করা যাবে, তবে জিমগুলো বন্ধ থাকবে। প্লেগ্রাউন্ড বা খেলার মাঠ খোলা থাকবে।
ঘরের ভেতরে কিংবা প্রাইভেট গার্ডেনে অন্য পরিবারে লোকজনের সাথে মিলিত হওয়া যাবে না। অন্য পরিবারের যে কোন একজনের সাথে পাবলিক স্পেসে অর্থাৎ সর্বসাধারনের স্থানে উন্মুক্ত পরিবেশে দেখা করা যাবে।
যারা একাকী বসবাস করেন এবং একক পিতা/মাতা ও সন্তানদের পরিবারের জন্য সহায়তাকারী বলয় (সাপোর্ট বাবল) অব্যাহত থাকবে।
উপাসনার স্থানগুলো সাধারণত বন্ধ থাকবে, তবে সর্বোচ্চ ৩০ জন লোকের অংশগ্রহণে ফিউনারেল বা জানাজা/অন্ত্যেষ্টিক্রিয়া, ব্যক্তিগত প্রার্থনা এবং অন্যান্য কয়েকটি ক্রিয়াকলাপ করা যাবে।
বিশেষ কোন পরিস্থিতি ব্যতিরেকে বিবাহ, সিভিল পার্টনারশীপ সংক্রান্ত অনুষ্ঠান আয়োজন করা যাবে না।
যেসকল ক্ষেত্রে লোকজন ঘরে বসে কাজ করতে পারবে না, সেসকল কর্মক্ষেত্র যেমন কনস্ট্রাকশন (নির্মান) ও ম্যানুফ্যাকচারিং (উৎপাদন) সেক্টর খোলা থাকতে পারে।
যারা ক্লিনিক্যালি অর্থাৎ অসুস্থ্যতাজনিত কারণে অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছেন, তারা ঘরে থেকে কাজ করতে না পারলেও কর্মস্থলে না যাওয়ার জন্য তাদেরকে পরামর্শ দেয়া হচ্ছে। এ সপ্তাহে আরো সরকারী পরামর্শ প্রকাশ করা হবে এবং যাদের সাহায্য দরকার কিংবা নিয়মিত পরামর্শ পেতে চান, তারা টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবাসাইট ভিজিট করতে পারেন অথবা অনলাইনে নিবন্ধিত হতে পারবেন।
দ্বিতীয় দফা লকডাউনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সার্ভিসগুলোর ক্ষেত্রে যেসকল পরিবর্তন এসেছে –
নতুন বিধিবিধানগুলো কাউন্সিলের সার্ভিসগুলোর ওপর কী ধরনের অর্থ বহন করে, তা নির্ধারনে কাউন্সিল অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে। দয়া করে মনে রাখুন:
স্কুলগুলো খোলা রয়েছে এবং বাচ্চাদেরকে স্বাভাবিক সময়ের মতোই স্কুলে যেতে হবে।
ব্যায়াম বা এক্সারসাইজের জন্য পার্কগুলো এব প্লেগ্রাউন্ডগুলো খোলা থাকবে।
লেজার সেন্টারগুলো, বোলিং ক্লাব, টেনিস কোর্ট ও স্কেট পার্কগুলো বন্ধ থাকবে।
আইডিয়া স্টোর ও লাইব্রেরীগুলো বন্ধ থাকবে। তবে বো, ক্রিসপ স্ট্রিট ও হোয়াইটচ্যাপলে অবস্থিত আইডিয়া স্টোরগুলো আগামী সপ্তাহ থেকে সীমিত সার্ভিস নিয়ে খোলা হবে, যাতে লোকজন বই অর্ডার ও সংগ্রহ করতে অথবা কম্পিউটার ব্যবহার করতে সক্ষম হন। অনলাইন মেম্বারশীপের মাধ্যমে বই, ম্যাগাজিন সহ আরো অনেক কিছুই এখন সহজে পাওয়া যায়।
লকাল হিস্ট্রি লাইব্রেরী এন্ড আর্কাইভস বন্ধ থাকবে এবং সকল এপয়েন্টমেন্ট স্থগিত করা হয়েছে। অনলাইন সার্ভিস যথারীতি চলবে।ফিউনারেল বা অন্ত্যেষ্টিক্রিয়া/জানাজার আয়োজন করা যাবে, তবে সর্বাধিক ৩০ জন এতে অংশ নিতে পারবেন।বিশেষ কোন ব্যতিক্রম ছাড়া বিয়ে-শাদী বা সিভিল পার্টনারশীপ অনুষ্ঠান আয়োজনের অনুমতি নেই।

You might also like