শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গ্রেটার ম্যনচেস্টার আওয়ামী লীগের আলোচনা সভা

আমিনুল হক ওয়েছ
সত্যবাণী

ম্যানচেষ্টার থেকে: ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে স্থানীয় জিএমবি এর কনফারেন্স হলে যুক্তরাজ্য আওয়ামীলীগ গ্রেটার ম্যানচেস্টার শাখার উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মোঃ আব্দুল হান্নান এবং ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।
গ্রেটার ম্যানচেস্টার আওয়ামিলীগ এর ভারপ্রাপ্ত সভাপতি গৌছ মিয়ার সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল আমীন চৌধুরী মামুন এবং আবুল বাশার বাহারের যৌথ সঞ্চালনায় অমর একুশের উপর আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন হাইড আওয়ামীলীগের সভাপতি মোঃ আজাদ মিয়া, ম্যানচেস্টার আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণত সম্পাদক রুহুল আমিন রুহেল, হাইড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সুরত মিয়া, ম্যানচেস্টার আওয়ামীলীগের সহ সভাপতি মামুনুর রশীদ, জিএমবি এর জেনারেল সেক্রেটারি ডিএন কুরাশী, তুলসী ভৌমিক, সুরুজ্জামান মান্নান,সুরুক মিয়া, মালিক সওদাগর, ম্যানচেস্টার যুবলীগের সভাপতি সামচু মিয়া সাধারণত সম্পাদক জামাল উদ্দিন কাওসার, ম্যানচেস্টার স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ফয়জুল হক জুয়েল, এনায়েত হোসেন রিপন মুল্লা, মোস্তাফিজুর রহমান টিটু,মুহাইমিন পারভেজ। আলোচকরা মাতৃভাষার অধিকার, গুরুত্ব ও তাৎপর্য নিয়ে সভায় এদেশে বেড়ে উঠা নতুন প্রজমের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান। বাঙালির জাতীয় জীবনের এক গৌরবময় দিন একুশে ফেব্রুয়ারি। এই দিনটি বাঙালীর জীবনের সকল চেতনার উৎস। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্টায় যাঁরা আত্মত্যাগ করেছেন, বাংলা ভাষা চর্চা-বিকাশে ও এর সমৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী সহ যারা প্রাণপণ চেস্টা করে যাচ্ছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান। আলোচকরা একুশে ফেব্রুয়ারিকে জাতির বাতি ঘর হিসেবে উল্লেখ করে বলেন একুশ বাঙালির স্বাধিকার, স্বৈরাচার বিরোধী আন্দোলন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সকল আন্দোলনে প্রাণ শক্তি হিসেবে প্রেরণা যুগিয়েছে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে এক মর্যাদাশীল দেশ হিসেবে বাংলাদেশকে গড়ার কাজ প্রত্যেকের নিজ নিজ অবস্থা থেকে আত্মনিয়োগ করার আহ্বান জানান।
সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সেকুল ইসলাম ,সৈয়দ আমিনুর রশীদ খোকন, কাজী মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, শেখ আলী আহমদ, মাহতাব উদ্দিন, আশরাফুল ইসলাম, শায়েল মিয়া, মাহফুজুর রহমান খাঁন, মনির হোসেন, লিয়াকত হোসেন, মোহাম্মদ খুরশেদ, মনির হাওলাদার প্রমুখ।

You might also like