শহীদ বুদ্ধীজীবী দিবসে লন্ডনে নির্মূল কমিটির প্রদীপ প্রজ্জ্বলন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর চুড়ান্ত পরাজয়ের দুই দিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস পরিকল্পিতভাবে দেশের বহুসংখ্যক বুদ্ধিজীবীকে হত্যা করে। ১৪ই ডিসেম্বর ও মুক্তিযুদ্ধের পুরো নয়মাস জুড়ে প্রাণ হারানো শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায়  লন্ডনের আলতাব আলী পার্কে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করে আলোক প্রজ্বলন ও পুষ্পার্ঘ্য নিবেদনের আয়োজন করেছিলো একাত্তরের ঘাতক দালাল নিমূল কিমিটির যুক্তরাজ্য শাখা।
সংগঠনের সেক্রেটারি রুবি হকের পরিচালনায় এবং সংগঠনের প্রেসিডেন্ট সৈয়দ এনামুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে বাংলাদেশের  হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

আয়োজনের শুরুতে হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম ও ঘাতক দালাল নিমূল কমিটির সদস্যরা শহীদ মিনারে ফুল দিয়ে ১৪ ই ডিসেম্বরে প্রাণ হারানো বুদ্ধিজীবীদের শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদন শেষে হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম জানান, বাঙালী জাতির ইতিহাসে সব থেকে কলঙ্কজনক দিন এইটি। পাকিস্তানী হানাদান বাহিনী যখন তাদের পরাজয়  নিশ্চিত দেখলো তখন তারা আমাদের বাঙালীর শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করেছিলো। তাদের হারানোর কারনে আমাদের যে অপূরনীয় ক্ষতি হয়েছে তা জাতি সব সময় অনুভব করে।
এই সময় তিনি শহীদদের এই ত্যাগ না ভুলার ও অসম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবাই একত্রিত ভাবে কাজ করার আহ্বান জানান ।

অন্যদিকে ঘাতক দালাল নিমূল কমিটির ১৪ই ডিসেম্বরের এই আয়োজনে সব বক্তারাই যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশে মৃত্যুদণ্ড পাওয়া বাংলাদেশী-বৃটিশ চৌধুরী মঈন উদ্দিন কে দেশে ফিরিয়ে নিয়ে তাকে বিচারের সম্মুখীন করার জন্য সরকারের কাছে অনুরোধ জানান।
আয়োজনে বক্তব্য রাখেন বিশেষ অতিথি সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, ঘাতক দালাল নির্মূল কিমিটির ভাইস প্রেসিডেন্ট হারমুজ আলী, মুনিরা পারভীন, মারুফ চৌধুরী, আবদুল আহাদ চৌধুরী, প্রশান্ত পুরকায়স্থ, মুজিবুল হক মনি, সোনাহর আলী, শামসউজ্জোহা, অজান্তা দেব রয় প্রমুখ।
এছাড়া  আরও উপস্থিত ছিলেন আনসার আহমেদ উল্লাহ্, আইনজীবী এ কারিম, মাহফুজা তালুকদার, নাজমা হোসেইন, রুমানা রাখি, শাহ বেলাল, স্মৃতি আজাদ, মাহফুজা (হাই কমিশনের কর্মকর্তা), প্রকৃতি রায়, সিনথিয়া আরেফিন, মুক্তিযোদ্ধা উয়ালী রহমান, শাহাব আহমেদ বাচ্চুসহ আরও অনেকে।

You might also like