শীতের কবলে সিলেটবাসী জবুথবুঃ আজ রাতে আরো কমবে তাপমাত্রা

সত্যবাণী
সিলেট অফিসঃ আগামী ২৪ ঘণ্টায় সিলেটসহ সারা দেশে তাপমাত্রা কমে শীত আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে রাজধানীতে শৈত্যপ্রবাহেরও আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। ২২ জানুয়ারি সোমবার আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।
এদিকে শীতের কবলে জবুথবু দরিদ্র, অসহায় এলাকাবাসীর প্রতি মানবিক কারণে সহযোগিতার হাত প্রসারিত করার জন্য বিত্তবান ও প্রবাসীদের প্রতি আহবান বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। পৃথক বিবৃতিতে তারা বলেন, নগরির রাস্তা-ঘাট বা ফুটপাথে বসবাসকারী ভাসমান জনগোষ্ঠী এবং দরিদ্র, নিরন্ন, অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষ শীতের কবলে পড়ে দুর্বিষহ জীবন যাপন করছেন। অনেকেই অতিরিক্ত ঠান্ডায় অসুস্থ হয়ে পড়েছেন। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের বেশী দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিচ্ছিন্নভাবে না দিয়ে যে কোন সামাজিক সংগঠন বা দায়িত্বশীল সমাজকর্মী অথবা সরকারি ত্রাণ ভান্ডারে সহযোগিতা পাঠিয়ে দিলে দূর্ভোগকবলিতরা উপকৃত হবে।
অপরদিকে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সোমবার রাতে সিলেটসহ সারা দেশের তাপমাত্রা আরও কমবে বলে জানানো হয়েছে। রাতে সিলেটে ১ থেকে ২ ডিগ্রির বেশি তাপমাত্রা কমবে। এতে সিলেট বিভাগের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসতে পারে। এই মাত্রার শীত আগামীকাল পর্যন্ত অব্যাহত থাকবে। তবে আগামী ২৪ জানুয়ারি থেকে মেঘলা আকাশ বিরাজ করলেও শীত কিছুটা কমতে পারে। কিন্তু বৃষ্টি হলে দূর্ভোগকবলিত মানুষের দুর্গতি বেড়ে যাবে বলে আশংকা করা হয়েছে।
আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, সাধারণত মেঘলা পরিস্থিতি বিরাজ করলে তাপমাত্রা কিছুটা বাড়ে। তবে জানুয়ারি মাসজুড়ে শীতের অবস্থা এরকমই থাকবে। তিনি বলেন, সোমবার রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের এলাকা আরও বৃদ্ধি পাবে। এখন পর্যন্ত ৬ জেলা ও দু’টি বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
সোমবার রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান মাত্র ৫.৩ ডিগ্রি সেলসিয়াস।
এ আবহাওয়াবিদ বলেন, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান এত কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। সাধারণত দিনের তাপমাত্রা কমে গেলে রাতের তাপমাত্রাও কমে যায়। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমায় দিনে ও রাতে সবসময় বেশি শীত অনুভূত হচ্ছে।

You might also like