শীতের দাপটে সিলেটের জনজীবন জবুথবুঃ গরম কাপড়ের দোকানে ভিড়

সত্যবাণী
সিলেট অফিসঃ বঙ্গাব্দে মাঘ শুরু হওয়ার আগেই সিলেটে জেঁকে বসেছে প্রচন্ড শীত। সারাদিন ঘন কুয়াশায় আচ্ছন্ন অবস্থায় জেলার বেশীরভাগ এলাকা। সেই সঙ্গে প্রবাহিত হচ্ছে হাড় কাঁপানো মৃদু বাতাস। যতই সময় বাড়ছে শীতের তীব্রতাও বাড়ছে। এমন অবস্থায় শীত নিবারণে সিলেটে চাহিদা বেড়েছে গরম কাপড়ের। সকাল থেকে রাত পর্যন্ত ফুটপাত, বিপণী বিতান ও শপিং মলে বেচাকেনা হচ্ছে বিভিন্ন ধরণের শীতের কাপড়। ১৩ জানুয়ারি শনিবার বিকেলে নগরির বন্দরবাজার, জিন্দাবাজার, আম্বরখানা, রিকাবীবাজার, স্টেশন রোড এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
সরেজমিনে দেখা যায়, নগরির বন্দরবাজারের হাসান মার্কেট, মধুবন মার্কেট, জিন্দাবাজারের শুকরিয়া মার্কেট, লন্ডন ম্যানশনসহ বিভিন্ন মার্কেটে শীতের কাপড়ের ব্যাপক সমাহার রয়েছে। চাহিদা অনুযায়ী পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা। এরমধ্যে জ্যাকেট, সোয়েটার, হুডি, ব্লেজার, উলের তৈরি শাল, কানটুপি, হাত-পায়ের মোজা রয়েছে।
বেশ কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, গত সপ্তাহ থেকে হঠাৎ আবহাওয়ার পরিবর্তন হওয়ায় তারা বিপাকে পড়েছেন। তাই নগরির অভিজাত মার্কেট থেকে শুরু করে ফুটপাত সব জায়গায় বেড়েছে শীতের কাপড়ের কদর। আর অলিগলিতে ভ্যানে করে গরম কাপড় বিক্রির দৃশ্য চোখে পড়ে।
নগরির জিন্দাবাজার এলাকার আল-হামরা শপিং সেন্টারের ব্যবসায়ী রুহেল আহমদ গণমাধ্যমকে বলেন, সিলেটের তরুণ-তরুণীদের মধ্যে একটা আগ্রহ রয়েছে, প্রতিবছর তারা নতুন কাপড় কিনতে চায়। আমরা তাদের পছন্দের কথা মাথায় রেখেই শীতের পোশাক সংগ্রহ করে থাকি। এ বছর বিক্রি খুবই ভালো হচ্ছে।
বন্দরবাজার এলাকার হাসান মার্কেট ঘুরে দেখা যায়, বাড়ির ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্কদের জন্য শাল, মাফলার, হাত-পায়ের মোজার ক্রেতার পরিমাণ বেশি। বাচ্চাদের পোশাক ও গুণগত মান ও বয়সভেদে বিভিন্ন দামে বিক্রি করা হচ্ছে।
ব্যবসায়ীরা জানান, ফুটপাতে ১০০ থেকে সর্বোচ্চ ৪০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে হরেক রকমের গরম পোশাক। যার মধ্যে শিশুদের জিন্সের ফ্রক, স্কাট, উলের পোশাক, বেবি কিপার, রেকসিনের জ্যাকেট। ছেলেদের পোশাকের মধ্যে হুডি, ফুলহাতা টি-শার্ট, শীতের টুপি, জ্যাকেট, ব্লেজার। এছাড়া নগরির বিভিন্ন মার্কেটে এসেছে বিভিন্ন ধরণের কম্বল।
লামাবাজার এলাকার জনৈক ক্রেতা বলেন, এখন বেশী শীত আসায় গরম কাপড়ের দাম বেড়েছে। একই এলাকার জনৈক বিক্রেতা বলেন, গরম কাপড়ের বিক্রি শুরু হয়েছে। এখন দাম একটু বেশী, শীত বাড়লে কাপড়ের দাম আরও বাড়বে।
দক্ষিণ সুরমায় জয়তুন ওয়েলফেয়ার
ট্রাস্টর শীতবস্ত্র বিতরণ
এদিকে মানবতাবাদী সামাজিক সংগঠন ‘জয়তুন ওয়েলফেয়ার ট্রাস্ট’র পক্ষ থেকে সিলেটের বিভিন্ন এলাকার শীতার্ত গরীব-অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে। এই শীতবস্ত্র বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে। সংস্থাটি নতুন তৈরি লেপ বিতরণ করছেন।

সংগঠনের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, সংস্থার প্রধান পৃষ্ঠপোষক আব্দুল মজিদ লাল মিয়া ও চেয়ারপার্সন রাবেয়া তাহেরা মজিদ-এর অর্থায়নে ১৩ জানুয়ারি শনিবার বিকেলে ২য় দিনের মতো ট্রাষ্টের বার্ষিক কর্মসূচির অংশ হিসেবে দক্ষিণ সুরমার মোগলাবাজারস্থ রেবতীরমন সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে গরীব-অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।
ট্রাস্টের ভাইস চেয়ারম্যান এনামুল কবির’র সভাপতিত্বে ও নির্বাহী সদস্য আব্দুল মোমিনের পরিচালনায় শীতবস্ত্র বিতরণ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা মোঃ সেবুল ইসলাম, নির্বাহী সদস্য সাংবাদিক জাহাঙ্গীর আলম মুসিক, রোটারি ক্লাব অব সিলেট সিটির প্রেসিডেন্ট রোটারিয়ান এসএ শফি, তরুণ সাংবাদিক আশরাফুল ইসলাম ইমরান, শরীফ আহমেদ, ট্রাষ্টের নির্বাহী সদস্য মইনুল ইসলাম মঞ্জুর, নিজাম উদ্দিন, সুরঞ্জিত দাস, শাহজাহান আহমেদ, শহিদুল ইসলাম, সোহেল আহমেদ, সমাজকর্মী আব্দুস ছাত্তার প্রমুখ।

You might also like