শীতের সঙ্গে ঘন কুয়াশায় সিলেটের জনজীবন বিপর্যস্থঃ অসহায় গরীব মানুষ

সত্যবাণী
সিলেট অফিসঃ পৌষ শেষ হয়নি এখনও। মাঘের শুরু হওয়ার আগেই সিলেটে জেঁকে বসেছে শীত। শীতের প্রবল আবহ। সারাদিন ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে রয়েছে জেলার বেশীরভাগ এলাকা। সেই সঙ্গে প্রবাহিত হচ্ছে মৃদু বাতাস। ঠান্ডার প্রকোপ অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। যতই সময় বাড়ছে, শীতের তীব্রতাও বাড়ছে। এতে বিপাকে পড়েছেন সরকারি-বেসরকারি অফিসে কর্মজীবী, নিম্ন আয়ের মানুষ, রিকশা-ভ্যানচালক, দিনমজুর ও কৃষি শ্রমিকরা।
সিলেটে ১১ জানুয়ারি বৃহস্পতিবার সকাল থেকে তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। একি সঙ্গে বেড়েছে কুয়াশার প্রকোপ। সারা সিলেট শহরসহ ও শহরতলীর বেশীরভাগ এলাকা কুয়াশার চাদরে ঢাকা। সব মিলিয়ে শীতে একটা জবুথবু অবস্থা। সিলেটে শীত বাড়ার সাথে সাথে গরম কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। শীতের তীব্রতা বাড়ায় গরম কাপড়ের দোকানে ভিড় বাড়তে দেখা গেছে সবশ্রেণির মানুষের। রাস্তার পাশে গরীব মানুষদের আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। বিভিন্ন সামাজিক সংগঠন ও বিত্তবান ব্যক্তিবর্গ শীতবস্ত্র নিয়ে এসব অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন।
এদিকে, সিলেট বিভাগে রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে আর মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারিসহ ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
১১ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র এটি অপরিবর্তিত থাকতে পারে। কুয়াশার কারণে দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সিলেটসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
সিলেট আবহাওয়া অফিসের সহকারী ওমর তালুকদার জানান, সিলেটের তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। আগামী দু’দিন শীত একটু বাড়বে। প্রকৃতিতে থাকবে শীতের সাথে হালকা বাতাসও।

You might also like