ষষ্ঠ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে জানুয়ারির শেষ সপ্তাহে

নিউজ ডেস্ক
সত্যবাণীঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়া মাত্রই দরোজায় কড়া নাড়ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। কয়েকটি ধাপে নেয়া এ নির্বাচনের প্রথম ধাপের তফসিল ঘোষণা হবে চলতি জানুয়ারি মাসের শেষের দিকে। এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
অশোক কুমার দেবনাথ বলেন, উপজেলা পরিষদ নির্বাচন একেবারে হবে না, ধাপে ধাপে হবে। এই মাসের শেষের দিকে একটা তফসিল ঘোষণা হবে। রোজার পরে আরেকটি তফসিল হবে। এভাবে কয়েকটি ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন।
তিনি বলেন, মোট ৪ শ’ প্লাস উপজেলায় নির্বাচন হবে। এরমধ্যে ভোটের জন্য আমার ২শ’ উপজেলা প্রস্তুত আছে। তবে কয় ধাপে, কয়টি উপজেলার বা প্রথমে কোন কোন উপজেলার নির্বাচন হবে, এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। এটি কমিশন বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত নেবে।
যুগ্ম-সচিব (নির্বাচন ব্যবস্থাপনা-২) ফরিদ আহম্মদ খান বলেন, চলতি বছরে আমাদের সবশেষ বড় কোন আয়োজন হলো উপজেলা পরিষদ নির্বাচন। এছাড়া চলতি বছরে আর কোন বড় নির্বাচন নেই। কতটি উপজেলায় নির্বাচন হবে তা নিশ্চিত করে এই মূহুর্তে বলা যাচ্ছে না। তবে, এ রাউন্ডে ৪শ’ উপজেলায় নির্বাচন করতে হবে। লোকাল গভর্নমেন্ট থেকে আমাদের কাছে তালিকা পাঠাবে। এর বাইরেও অল্পস্বল্প কিছু ইউনিয়ন পরিষদ নির্বাচন ও কয়েকটি পৌরসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, এসব উপজেলায় আগামী এপ্রিল ও মে মাসের মধ্যে নির্বাচন শেষ করতে হবে। এরআগে অনেক পর্ব আছে, যেমন-১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা, এরপর রমজান। এরপর আগামী বছরে (২০২৫ সালে) রয়েছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন। এছাড়া বাকি সব নির্বাচন যেমন, জেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন এই কমিশনের শেষ মেয়াদে অনুষ্ঠিত হবে।
এরআগে সবশেষ ২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন ৫ ধাপে অনুষ্ঠিত হয়েছিল। এরমধ্যে বিভাগওয়ারি ৪টি ধাপে এবং যেসব উপজেলার মেয়াদ পরে পূর্ণ হয়েছিল সেগুলো নিয়ে আরেকটি ধাপে উপজেলা পরিষদ নির্বাচন করেছিল কেএম নুরুল হুদা কমিশন।

You might also like