সংবাদপত্রসেবী মাসুক মিয়া স্মরণে ভার্চুয়াল সভা: বিত্তের পাশাপাশি চিত্তও ছিলো তাঁর অনেক বড়

কমিউনিটি করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: বিশিষ্ট ব্যবসায়ী ও সংবাদপত্রসেবী, লন্ডন থেকে প্রকাশিত অধুনালুপ্ত  সাপ্তাহিক সিলেটের ডাক এর পরিচালকমন্ডলীর চেয়ারম্যান সদ্যপ্রয়াত সুরত মিয়া মাসুকের স্মরণ সভায় বক্তারা বলেছেন, তিনি ছিলেন উদার মনের মানুষ। বিত্তের পাশাপাশি চিত্তও ছিলো তাঁর অনেক বড়।

৪ঠা এপ্রিল রবিবার স্থানীয় সময় বিকেলে প্রয়াতের বন্ধু-সুহৃদদের উদ্যোগে অনুষ্ঠিত এই ভার্চুয়াল স্মরণসভায় লন্ডন ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সুরত  মিয়া মাসুকের সুহৃদ স্বজনরা অংশ নেন।

সুরত মিয়া মাসুককে স্মরণ করছেন সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী

 

লন্ডন বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি হরমুজ আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত ও দোয়া পরিচালনা করেন লন্ডন ব্রিকলেন জামে মসজিদের প্রধান খতিব  মাওলানা নজরুল ইসলাম।

স্মরণসভায়  সিলেট থেকে অংশ নেন সাবেক এমপি ও সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শফিকুর রহমান চৌধুরী।

বক্তব্য রাখেন ও সংযুক্ত ছিলেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার কাউন্সিলার আহবাব হোসেইন, ক্রয়ডন কাউন্সিলের কাউন্সিলার হুমায়ুন কবির,  সাবেক ছাত্রনেতা, সংবাদিক সুজাত মনসুর, প্রয়াত মাসুক মিয়ার বিজনেস পার্টনার এ কে এম ইয়াহিয়া, সিদ্দিকুর রহমান, রাজনীতিক সৈয়দ এনামুল ইসলাম,  কয়েস চৌধুরী, সেলিম জুবেরী, শিক্ষক ইকবাল হোসেইন, সাংবাদিক মতিয়ার চৌধুরী, সাবেক ছাত্রনেতা সৈয়দ মুজিবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, খালেদ চৌধুরী, ছাদ মিয়া, শফি আহমেদ, প্রয়াত সুরত মিয়া মাসুকের ছোট ভাই শামসুজ্জামান ঝুনু ও সাংবাদিক সৈয়দ আনাস পাশা প্রমূখ।

সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী মাসুক মিয়াকে একজন বড় মনের মানুষ আখ্যায়িত করে বলেন, রাজনীতিতে সক্রিয় না থাকলেও সব সময়ই মাসুক মিয়া ছিলেন আমাদের সমর্থক। দেশ ও এলাকার প্রয়োজনে তিনি ছিলেন উদার হস্ত। সমাজের প্রয়োজনে নির্ভর করার মত একজন মানুষ ছিলেন সদ্যপ্রয়াত সুরত মিয়া মাসুক, এমন মন্তব্য করেন শফিকুর রহমান চৌধুরী।

সদ্যপ্রয়াত সুরত মিয়া মাসুক

স্মরণসভার অন্যান্য বক্তা প্রয়াত সুরত মিয়া মাসুককে একজন হৃদয়বান পরোপকারী আখ্যায়িত করে বলেন, এলাকার উন্নয়ন ও অভাবী মানুষদের তিনি সাহায্য করতেন কোন প্রচার ছাড়াই। লাভের আশা না করে শুধুমাত্র সার্বক্ষনিক সম্পর্ক রক্ষার স্বার্থে বন্ধুবান্ধবদের সাথে তিনি হতেন ব্যবসায়িক পার্টনার। কারো দুঃসময় বা প্রয়োজনে হস্ত প্রসারিত করে তিনি দাঁড়াতেন পাশে।

আলোচকরা বলেন, নিজে যেমন খেতে ভালেবাসতেন, অন্যকে খাইয়েও তিনি তেমন আনন্দ পেতেন। তারা বলেন, বিলেতে বাংলা ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের প্রচার ও প্রসারেও সুরত মিয়া মাসুক ছিলেন একজন নিবেদিতপ্রাণ কমিউনিটি ব্যক্তিত্ব । অলাভজনক বিনিয়োগ জেনেও বিলেতে বাংলা পত্রিকা প্রকাশে তিনি দিয়েছেন নেতৃত্ব। অন্যান্য পার্টনারদের সাথে নিয়ে ধারাবাহিক লোকসান দিয়েও অধুনালুপ্ত সাপ্তাহিক সিলেটের ডাক তিনি প্রকাশ করেছেন একটানা কয়েক বছর।

প্রয়াত মাসুক মিয়াকে একজন মানবিক মানুষ আখ্যায়িত করে বক্তারা বলেন, শূন্য থেকে নিজ চেষ্টায় বিত্তশালী হয়ে ওঠা এই মানুষটি তাঁর সংক্ষিপ্ত জীবনে কত মানুষের যে উপকারে লেগেছেন, মৃত্যুর পর তা এখন জানা যাচ্ছে। মানুষের সাথে সম্পর্ক রক্ষাকে তিনি সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন।

বক্তারা প্রয়াত সুরত মিয়া মাসুকের আত্মার শান্তি কামনা করে বলেন, তাঁর মত মানুষ যত জন্মাবে, সমাজ ততই উপকৃত হবে বেশি। তারা মরহুমের শোকসন্তপ্ত পরিবার পরিজনদের প্রতি গভীর সমবেদনা  জানিয়ে বলেন, মাসুক মিয়া পৃথিবীতে আর নেই, আমরাও একদিন থাকবোনা। কিন্তু মৃত্যুর পরও যিনি স্বজন-সুহৃদদের হৃদয়ে বেঁচে থাকেন, তিনিই হলেন ভাগ্যবান।  আপনারা সেই ভাগ্যবান ব্যক্তির পরিবার সদস্য, এটিই হোক আপনাদের শান্তনা।

 

 

 

 

 

You might also like