সিলেটের ৪ উপজেলার ২৫ চেয়ারম্যান প্রার্থীর ৯ জন স্ব-শিক্ষিত

সিলেট অফিস 
সত্যবাণী
আর মাত্র দু’দিন পরই অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। ঘোষিত তফসিল অনুযায়ী ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ আগামী ৮ মে বুধবার। এ লক্ষ্যে প্রার্থীদের প্রচারণা এখন তুঙ্গে। প্রথম ধাপের নির্বাচনী তালিকায় রয়েছে সিলেটের ৪টি উপজেলা। এগুলো হচ্ছে সদর, দক্ষিণ সুরমা, গোলাপগঞ্জ ও বিশ্বনাথ। এ ৪টি উপজেলার প্রার্থীদের মধ্যে জরিপ চালিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন সংবাদমাধ্যম বাংলা নিউজ। এই সংবাদ মাধ্যমের সৌজন্যে প্রাপ্ত নিচের প্রতিবেদনটি প্রকাশ করা হলো।
সিলেটের ৪ উপজেলায় চেয়ারম্যান হতে চান ২৫ প্রার্থী। নির্বাচন কমিশনে দেয়া হলফনামায় দেখা গেছে, ভোটের মাঠে রয়েছেন স্ব-শিক্ষিত ৯ প্রার্থী। এর বাইরে মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি দু’জন, মাধ্যমিক পর্যন্ত পড়ালেখা করেছেন ৩ জন, উচ্চমাধ্যমিক যোগ্যতা রয়েছে ৪ প্রার্থীর, আছেন ডিপ্লোমাধারী একজন, দুই আইনজীবী রয়েছেন এলএলবি ও এমএসসি পাস, এমবিবিএস একজন ও আরেক প্রার্থীর যোগ্যতা এমএসএস।
নির্বাচন কমিশনে দেয়া হলফনামা ঘেঁটে দেখা গেছে, প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলায় ১০ চেয়ারম্যান প্রার্থীর ৭ জনই স্বশিক্ষিত। মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি দু’জন এবং একজন সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা এমএসসি।
এ উপজেলায় চেয়ারম্যান পদে আকদ্দুছ আলী লড়ছেন হেলিকাপ্টার মার্কা নিয়ে, আলতাব হোসেন (টেলিফোন), গিয়াস উদ্দিন আহমদ (আনারস), গৌছ খান (কৈ মাছ), মোহাম্মদ এস আলী এনামুল হক চৌধুরী (মোটরসাইকেল), মোহাম্মদ সুহেল আহমদ চৌধুরী (কাপ-পিরিচ), মো. আব্দুল রোসন চেরাগ আলী (ঘোড়া), মো. সেবুল মিয়া (দোয়াতকলম), সফিক উদ্দিন (উট) এবং শামসাদুর রহমান রাহিন (শালিক)।
দক্ষিণ সুরমা উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে স্ব-শিক্ষিত একজন, উচ্চমাধ্যমিক ৩ জন, সপ্তম শ্রেণি পাস একজন, এলএলবি ডিগ্রিধারী একজন।
এ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী মো. মইনুল ইসলাম (আনারস), মোহাম্মদ জুয়েল আহমদ (ঘোড়া), মো. বদরুল ইসলাম (টেলিফোন), মো. শামীম আহমদ (মোটরসাইকেল) ও মো. সাহেদ মোশারফ (কাপ-পিরিচ) নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ প্রার্থীর একজন এসএসসি এবং স্নাতক ডিগ্রি রয়েছে অন্য ২ প্রার্থীর। চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম (দোয়াত-কলম), আবু সুফিয়ান (আনারস) ও শাহিদুর রহমান (ঘোড়া) প্রতীকে।
সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৬ প্রার্থীর একজন স্বশিক্ষিত, মাধ্যমিক পর্যন্ত পড়ালেখা একজনের, একজন উচ্চমাধ্যমিক, ডিপ্লোমাধারী একজন, এমবিবিএস একজন ও আরেকজন এমএসএস।
এ উপজেলায় চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, ডা. মো. খলিলুর রহমান (টেলিফোন), মো. সুজাত আলী রফিক (কাপ-পিরিচ), মিল্লাত আহমদ চৌধুরী (ঘোড়া), মো. আহাদ মিয়া (দোয়াত-কলম), মো. এজাজুল হক মোটরসাইকেল ও মো. সামসুল ইসলাম (আনারস)।

You might also like