সিলেটে ‘অবৈধ’ ভবন উচ্ছেদ অভিযান অব্যাহত

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেট-সুনামগঞ্জ সড়কের বিভিন্ন স্থানে গড়ে ওঠেছে অবৈধ স্থাপনা। সড়ক ও জনপথ (সওজ)’র জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন ও মার্কেট।
এসব অবৈধ স্থাপনার কারণে রাস্তা প্রশস্তকরণ ও ড্রেনেজ নির্মাণ কাজ বিঘিœত হচ্ছিল। বার বার নোটিশ দিলেও ভবন মালিকরা তাতে কর্ণপাত করেননি। এই অবস্থায় সওজ ও সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) মিলে যৌথভাবে গত ২৮ জুলাই বৃহস্পতিবার উচ্ছেদ অভিযান শুরু করে। ৩০ জুলাই শনিবারও এমন অভিযান চালিয়েছে সওজ এবং সিসিক।
শনিবার সকাল সাড়ে ১০টার দিকে সিলেট-সুনামগঞ্জ সড়কের পাঠানটুলা এলাকায় উচ্ছেদ অভিযান শুরু করে সওজ ও সিসিক। অভিযানকালে সড়কের জায়গায় গড়ে তোলা কয়েকটি বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনের সম্মুখভাগ বোলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়। এছাড়াও কয়েকটি ভবনের সামনের অংশ ভেঙে স্বেচ্ছায় স্থাপনা অপসারণে সময় বেঁধে দেয়া হয়।বিকাল ৩টা পর্যন্ত ওই সড়কের পাঠানটুলা, পশ্চিম পাঠানটুলা, লন্ডনী রোডসহ বিভিন্ন স্থানের অন্তত ৬০টি ভবনে ভাঙচুর চালানো হয়। এছাড়াও সড়কের জায়গায় গড়ে তোলা একাধিক গেট এবং সীমানাপ্রাচীরও উচ্ছেদ করা হয়। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সড়ক ও ড্রেনের জায়গা দখল করে বড় বড় ভবন তৈরি করা হয়েছে। বৃষ্টির পানি যে দ্রুত নামবে, কীভাবে নামবে? পানি জমলেই আমাদের দোষ হয়।তিনি বলেন, ‘অভিযান শুরু হয়েছে, কাউকেই ছাড় দেওয়া হবে না। অবৈধ ভবন ভাঙা হবে, উচ্ছেদ করা হবে। সড়ক ও ড্রেন প্রশস্ত করা হবে।

You might also like