সিলেটে উপ-হাইকমিশনে বর্ণিল আয়োজনে ভারতের প্রজাতন্ত্র দিবস পালিত

সত্যবাণী
সিলেট অফিসঃ বর্ণিল আয়োজনে সিলেটে ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভারতীয় হাইকমিশনের উপ-হাইকমিশন অফিস সিলেটের উদ্যোগে ২৬ জানুয়ারি শুক্রবার সন্ধ্যারাতে নগরির দরগা গেইটস্থ একটি অভিজাত হোটেলে মিট টুগেদার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আগত অতিথিদের শুভেচ্ছা জানান ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার ও দ্বিতীয় সচিব (কমার্স ও এইচওসি) শকুন্তলা কালরা।
স্বাগত বক্তব্যে ভারতীয় হাইকমিশনের উপ-হাইকমিশন অফিস সিলেটের দ্বিতীয় সচিব (প্রেস, তথ্য, সংস্কৃতি ও শিক্ষা) মানস কুমার মুস্তাফি ভারত ও বাংলাদেশের বন্ধুত্বের নানা দিক তুলে ধরে এই বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
অতিথি হিসেবে সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক বলেন, ভারত-বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। আর বন্ধুত্বের শুরু দেশ স্বাধীনের সময় থেকে। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর কথা স্মরণ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে ভারত সার্বিক সহযোগিতা দিয়েছে। যুদ্ধে তাদের অনেক সেনা সদস্য আত্মাহুতি দেন। তিনি তাদের এই অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
তিনি বলেন, স্বাধীনতার পর থেকে ভারত বিভিন্নভাবে বাংলাদেশকে সহযোগিতা করেছে ও করে যাচ্ছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে দু’দেশের অনেক অমীমাংসিত বিষয়ের শান্তিপূর্ণ সমাধান হয়েছে। দু’দেশের এ সুসম্পর্কের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল এমপি, মো. জিল্লুর রহমান এমপি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. জামাল উদ্দিন ভূঁঞা, রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান পিপিএম, বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল, বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ রানা, নগর আ’লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির আহমদ, চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুনাসিন্ধু চৌধুরী বাবুল, সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধ গবেষক আল আজাদ, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাবেক সহ-সভাপতি ও দৈনিক সিলেটের ডাক-এর প্রধান বার্তা সম্পাদক এনামুল হক জুবের, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি তাপস দাশ পুরকায়স্থ, সাধারণ সম্পাদক শাহ দিদার আলম চৌধুরী নোবেল, নগর আ’লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, আ’লীগ নেতা এডভোকেট প্রদীপ ভট্টাচার্য, স্বেচ্ছাসেবক লীগ নেতা সুব্রত পুরকায়স্থ, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা, সিলেট সংস্কৃত কলেজের অধ্যক্ষ এডভোকেট দীলিপ কুমার দাশ চৌধুরী, সিলেট মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত, মলয় পুরকায়স্থ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নীলাঞ্জনা জুঁই, সিসিক এর গণসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর, সাংবাদিক সুনীল সিংহ, মাইশ্লাম রাজেশ, ভারতীয় হাইকমিশনের উপ-হাইকমিশন অফিস সিলেটের দ্বিতীয় সচিব (এডমিন ও কন্স) সি কন্নন প্রমুখ।
এছাড়াও অনুষ্ঠানে সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও আইনজীবী নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দফায় দফায় ফটোসেশন অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সকাল ১০টা ১৮ মিনিটে ভারতের সংবিধান কার্যকর হয়েছিল। তারপর থেকে প্রতি বছর ২৬ জানুয়ারি আড়ম্বরপূর্ণভাবে পালিত হয় প্রজাতন্ত্র দিবস। এবারও এর ব্যতিক্রম হয়নি।

You might also like