সিলেটে কবি আবুল বশর আনসারী’র লেখা কবিতা ‘পবিত্র সিলেট ভূমি’র ফলক উন্মোচন ও জীবনী নি‌য়ে আলোচনা

শহিদুল ইসলাম
সত্যবাণী

সিলেট:  সিলেট চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউন্ডেশনের উদ্যোগে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা, যুক্তরাজ্য ও সুনামগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা বর্ষীয়ান রাজনীতিবিদ, কবি ও লেখক আবুল বশর আনসারী’র লেখা কবিতা ‘পবিত্র সিলেট ভূমি’র ফলক উন্মোচন উপলক্ষ্যে এক আলোচনা সভা ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, বিকাল ৪ ঘটিকার সময় সিলেট চৌকিদেখিস্থ কবি’র নিজ বাস ভবন জেনেত কটেজ, ১৬৬/বি রংধনুতে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সি‌লেট চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশন উপদেষ্টা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ কাপ্তান হোসেন।
পরিচালনা করেন ফাউ‌ন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ শহিদুল ইসলাম। পবিত্র আল কুরআন তেলওয়াত করেন মোঃ হাদিউল ইসলাম শাহরিয়ার। দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল হাফেজ।

পবিত্র সিলেট ভূমি ফলক উন্মোচন ও আলোচনা সভায় প্রধান অ‌তি‌থি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক মাননীয় সচিব ও (এফবিসিসিআই) ইনোভেশন এন্ড রিসার্স সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. বিকর্ণ কুমার ঘোষ।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারি অধ্যাপক, মানবিক চিকিৎসক ডাঃ মোহাম্মদ জহিরুল ইসলাম অচিনপুরী।
সম্মানিত অ‌তি‌থি হিসেবে উপস্থিত ছিলেন কবি’র দুই প্রিয় নাতী ব্রিটিশ বাংলাদেশি আদম সুলেমান ও আরাফাত চৌধুরী।

বিশেষ অ‌তি‌থি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো: বদরুল ইসলাম সোয়েব, লন্ডন টাওয়ার হেমলেটস এর সাবেক স্পিকার ও কাউন্সিলার রাজিব আহমেদ, লন্ডন টাওয়ার হেমলেটস এর সাবেক ডেপুটি স্পিকার ও কাউন্সিলার, কবি আবুল বশর আনসারী’র বড় মেয়ে জেনেত রহমান, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন এর ছোটভাই শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল আমিন চৌধুরী) এর সহধর্মিণী সৈয়দা জেসমিন বেগম, আইজিপি’র ছোটভাই বিশিষ্ট ব্যবসায়ী আল মুমিন চৌধুরী, বিশিষ্ট লেখক ও কবি ইঞ্জিনিয়ার মোঃ নূরুল কাইয়ুম ফারুকী, সিলেট সিটি কর্পোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলার হজেরা বেগম, সিনিয়র সাংবাদিক ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক খান, সিলেট যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুবেদুর রহমান মুন্না, কবি ও সাহিত্যিক রাহনামা সাব্বির মনি, কবি আবুল বশর আনসারী’র বড় ভাতিজা আবুল মনসুর জুয়েল ও সহধর্মিণী ফাহমিদা চৌধুরী, কবি’র সর্ব কনিষ্ঠ পুত্র যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী আমজাদ সুলেমান, উদিয়মান তরুন সমাজ কর্মী মানবিক সিকিৎসক কনিজ রহিমা রব্বানী কথা,  মহানগর হাসপাতালের পরিচালক ও সমাজ কর্মী মাসুদ আহমদ, সি‌লেট চট্টগ্রাম ফ্রেন্ড‌শীপ ফাউ‌ন্ডেশনের কর্মকর্তা সালমা বেগম সুমি, হাজেরা বেগম, যুক্তরাজ্য প্রবাসী পীর আব্দুল কাইয়ুম (কবি’র নাতী), খায়রুন নেছা খানম একাডেমী’র প্রধান শিক্ষিকা আরতী রাণী চৌধুরী, রত্না চৌধুরী, শ্রিপ্রা চৌধুরী, বিশিষ্ট সমাজ সেবক তাহমিনা হাসান চৌধুরী, রায়হান উল জান্নাহ, হাসান কবির চৌধুরী, হোসেন লাহিন, মোঃ মারুফ আহমদ, শিক্ষিকা রুনা সুলতানা, সমাজ কর্মী কাজী দিদার মিয়া, তোফায়েল আহমদ, কাজী মাহফুজ মিয়া সহ অত্র এলাকার বিশিষ্টজন।

অনুষ্ঠানের বক্তারা প্রয়াত আবুল বশর আনসারীকে ত্রিকালদর্শী একজন রাজনীতিক আখ্যায়িত করে বলেন, তাঁর দেখা অনেক নাজানা রাজনৈতিক ঘটনা ইতিহাসের অংশ হওয়ার দাবী রাখে, যা মৃত্যুর আগে তিনি লন্ডন ভিত্তিক সংবাদ মাধ্যম সত্যবাণীকে বলে গিয়েছেন। তারা বলেন, রাজনীতি, বিলেতে কমিউনিটি ওয়ার্ক ছাড়াও তিনি ছিলেন একজন কবি ও মানবতাবাদী ব্যক্তিত্ব। ব্রিটেনে বাঙালির আজকের এই অবস্থান তৈরী করতে যেকজন ব্যক্তির অবদান অনস্বীকার্য তাঁর মধ্যে কবি আবুল বশর আনসারী ছিলেন অন্যতম।

You might also like