সিলেট ওভারসিজ সেন্টারের সাবেক নিবার্হী কর্মকর্তা সামসুল আলম আর নেই

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন, ১৭ জুন: বাংলাদেশ ওভারসিজ সেন্টার সিলেট এর সাবেক প্রধান নিবাহীর্ কর্মকর্তা অধ্যাপক সামসুল আলম আজ ১৭ জুন ভোর ৫.৪০ মিনিটে সিলেটে নিজ বাসভবনে শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন। ইন্নাল্লিাহি ও ইন্নাইলাহি রাজিউন।  তিনি দীর্ঘদিন যাবৎ দুরারোগ্য ব্যাধি ক্যানসারে ভুগছিলেন। বয়স হয়েছিল বাহাত্তর বছর।

আজ শুক্রবার বাদজুমা  সিলেট শাহজালাল দরগা মসজিদে তাঁর জানাজা শেষে দরগা গোরস্তানে তাকে দাফন করা হয়। ২পুত্র ১ কন্যা ও স্ত্রীসহ অসংখ্য আত্মীয়—স্বজন তিনি রেখে গেছেন।

প্রয়াত সামসুল আলমের গ্রামের বাড়ি জগন্নাথপুর উপজেলার হাসান ফাতেমাপুর প্রকাশিত আছল গ্রামে। সিলেট এমসি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যয়ন করেন। ছাত্রজীবনে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়ের কেন্দ্রীয় সংসদের  নিবার্চিত সহসভাপতি ছিলেন। তখনকার সামরিক শাসন বিরোধী ছাত্র ও রাজনৈতিক আন্দোলনের তিনি প্রথম সারির নেতা হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যয়ন শেষে তিনি সিলেট জেলা কমিউনিস্ট পার্টির জেলা কমিটির সদস্য ছিলেন। একই সময়ে বালাগঞ্জে ক্ষেতমজুর সমিতি গড়ে তোলেন। ভূমিহীন ক্ষেতমজুরদের ভূমি বরাদ্ধসহ নানা দাবীদাওয়া নিয়ে তৎকালীন অনেক সফল আন্দোলনের নেতৃত্ব দেন। নব্বাই দশকের স্বৈরাচার বিরোধী রাজনৈতিক আন্দোলনে তিনি রাজপথে আপসহীন রাজনৈতিক কমীর্ ছাড়াও সাংস্কৃতিক আন্দোলনে সক্রিয় ছিলেন। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলা সংসদ, শিকড় সংস্কৃতি চক্রের সক্রিয় ব্যক্তিত্ব স্বৈরাচার ও মৌলবাদ বিরোধী প্রগতিশীল সাংস্কৃতিক ও সাহিত্য আন্দোলনে অন্যতম  নেতা সামসুল আলম অনন্য ভূমিকা পালন করেন।

এছাড়া অধ্যয়ন শেষে এক পর্যায়ে তাজপুর কলেজে তিনি অধ্যাপক হিসেবে শিক্ষকতা পেশায় যোগ দেন। কিন্তু রাজনৈতিক আন্দোলনে সার্বক্ষণিক  মনোনিবেশ থাকায় শিক্ষকতা পেশা থেকে সরে আসেন। নব্বইয়ের গেড়ার দিকে প্রবাসীদের কল্যাণে সিলেটে ওভাসিজ সেন্টার প্রতিষ্ঠিত হলে তিনি নিবার্হী কর্মকতা হিসেবে যোগ দেন। কর্মজীবনে প্রবাসীদের কল্যাণে নিবেদিত সামসুল আলম সিলেটে একজন নিষ্ঠাবান ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেন। সামসুল আলম একজন মননশীল লেখকও ছিলেন।

শোক প্রকাশ

বিশিষ্ট ব্যক্তিত্ব সামসুল আলমের প্রয়াণে সিলেট ও বিলাতে পরিচিত ও বন্ধুমহলে শোকের ছায়া নেমে আসে। শোক প্রকাশ করে প্রয়াতের স্বজনদের ধৈর্য ধারণ ও মাগফেরাত কামনা করেছেন লন্ডনে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের  মধ্যে মাহমুদ এ রউফ, সৈয়দ রকিব আহমদ, সৈয়দ এনামুল ইসলাম, আফতাব হোসেইন, নুরুজ্জামান মনি, হামিদ মোহাম্মদ, মুনিরা পারভীন, ময়নূর রহমান বাবুল, সৈয়দ আনাস পাশাসহ আরো অনেকে।

You might also like