সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৬৭,৫২৬ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ থেকে

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সারাদেশের ন্যায় আজ রোববার থেকে সিলেটও শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার সিলেট বোর্ডে পরীক্ষার্থী রয়েছেন ৬৭ হাজার ৫২৬ জন। এর মধ্যে ছাত্র ২৯ হাজার ১৫৪ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ৩৭২ জন।বোর্ডের সচিব প্রফেসর মো. কবির আহমদ এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে সকল প্রস্তÍুতি সম্পন্ন হয়েছে। সিলেট বিভাগের ৪ জেলার পরীক্ষা কেন্দ্রগুলোতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। গঠন করা হয়েছে একাধিক ভিজিল্যান্স টিম। এছাড়া, কেন্দ্রে কেন্দ্রে প্রশাসনিক কর্মকর্তাদের নজরদারি থাকবে বলেও জানিয়েছেন তিনি।এদিকে, এইচএসসি পরীক্ষা উপলক্ষে সিলেট শিক্ষা বোর্ড নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৮টা থেকে পরীক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত নিয়ন্ত্রণ কক্ষ পরিচালিত হবে। কক্ষে ৪ জনকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা হলেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবা বাছিত, মেন্টেন্যান্স ইঞ্জিনিয়ার কেএম জুবায়ের আরেফিন, সেকশন অফিসার মো. মশাহিদ আলী ও উচ্চমান সহকারী রাবেয়া বেগম।

এছাড়া, এইচএসসি, আলিম, ভোকেশনাল পরীক্ষা নির্বিঘœ ও সুষ্ঠু করতে নগরির ২০টি এলাকাকে অস্থায়ীভাবে ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারী করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ। এসব এলাকায় সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, এবার এইচএসসি পরীক্ষায় ৩০৪টি কলেজের শিক্ষার্থীরা ৮৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। জেলাওয়ারী পরীক্ষা কেন্দ্র হচ্ছে সিলেটে ৩৩, হবিগঞ্জে ১৮, মৌলভীবাজারে ১৪ এবং সুনামগঞ্জে ২১টি। গত সপ্তাহ পর্যন্ত এইচএসসির ফরম পূরণ সম্পন্ন হওয়ায় শেষ মুহুর্তে পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ হাজার ৫২৬ জন। পরীক্ষা নির্বিঘœ করতে সকল মহলের সহযোগিতা কামনা করেন তিনি।এসএমপি’র মিডিয়া সেল থেকে জানানো হয়, পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর ইত্যাদি বহন ও ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা এবং জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ যেকোনো কাজ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন সময়ে অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। ৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর সময়ের মধ্যে পরীক্ষা চলাকালীন দিনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এমন নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানানো হয়।

এসএমপি’র আওতাধীন পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসা, শাহ খুররম ডিগ্রি কলেজ, মদন মোহন কলেজ, সিরাজুল ইসলাম আলিম মাদ্রাসা (সোনাতলা), সিলেট সরকারি মহিলা কলেজ, আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, মঈন উদ্দিন আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, সিলেট ক্যাডেট কলেজ, দক্ষিণ সুরমা সরকারি ডিগ্রি কলেজ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ, শাহপরাণ সরকারি কলেজ (টেকনিক্যাল রোড), ইছরাব আলী হাইস্কুল এন্ড কলেজ, নুরজাহান মেমোরিয়াল মহিলা কলেজ লাউয়াই, জালালপুর ডিগ্রি কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট সরকারি কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এবং এমসি কলেজ।উল্লেখ্য, এবারও সংশোধিত ও পুনঃবিন্যাসকৃত সিলেবাসে দ’ুটি আবশ্যিক, তিনটি নৈর্বাচনিক এবং চতুর্থ বিষয়ে পরীক্ষা হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫টি প্রশ্নের মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। অন্যদিকে মানবিক ও ব্যবসায় শাখায় এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে, সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৪টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

You might also like