সিলেট-৩ আসনে উপ-নির্বাচন আজ:কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম কে হচ্ছেন সোয়া ২ বছরের এমপি?

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকে: বর্তমান সরকারের পরবর্তী সোয়া ২ বছরের জন্য সিলেট-৩ আসনে কে হচ্ছেন জনপ্রতিনিধি? এই জল্পনা-কল্পনার মধ্যে দিয়েই আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে এই আসনের উপ-নির্বাচন। সিলেটের আর কোন আসনে নির্বাচন হচ্ছে না। তাই সারা সিলেটবাসীর দৃষ্টি এখন সিলেট-৩ আসনের দিকে। হাটে-ঘাটে-মাঠে, হোটেল-রেস্তোরাসহ যত্রতত্র এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা। দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ এই ৩টি উপজেলার ২১টি ইউনিয়ন নিয়ে গঠিত আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৮৭৩ জন। মোট ভোট কেন্দ্র ১৪৯টি। এরমধ্যে দক্ষিণ সুরমার ৭৯টি কেন্দ্রে মোট ভোটার ১,৮৩,৩০০, বালাগঞ্জের ৩৪টি কেন্দ্রে মোট ভোটার ৮৬,৮৪৩ এবং ফেঞ্চুগঞ্জের ৩৬টি কেন্দ্রের ভোটার সংখ্যা ৭৯,৭৩০। উল্লেখ্য, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে সব ক’টি কেন্দ্রে প্রথমবারের মতো ইলেকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে। এ কারণে ভোটারদের মধ্যে নতুনত্বের ব্যবহার নিয়ে কিছুটা সংখ্যা বিরাজ করছে। কারণ বেশীরভাগ ভোটারই এই ইভিএম সম্পর্কে তেমন অবগত নন। এছাড়া ভরা ভাদ্রের প্রচন্ড উত্তাপ এবং বৃষ্টি-বাদল হলে ভোটার উপস্থিতি যে কিছুটা কমতে পারে, তা নিয়ে কিন্তু প্রার্থীরাও চিন্তিত। মহামারী কোভিড-১৯-এর ভয়াবহতা এবং বিরূপ আবহাওয়া নির্বাচনী আবহের সাথে মানানসই নয় বলে ভোটার উপস্থিতি নিয়েও শংকায় নির্বাচন বিশেষজ্ঞরা। কিন্তু সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণেই এই আসনের উপ-নির্বাচন আয়োজন করতে বাধ্য হয়েছে নির্বাচন কমিশন।

ইতোমধ্যেই ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। গতকাল শুক্রবার ইভিএমসহ নির্বাচনী সকল সরঞ্জাম ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী স্ব-স্ব কেন্দ্রে পৌঁছে গেছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠানে প্রশাসন ও আইন-শৃংখলা রক্ষাকারীবাহিনী শক্ত অবস্থানে রয়েছে। ভোট কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে ৩ উপজেলার ২১টি ইউনিয়নে ২১জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হছে। নিরাপত্তার জন্য বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ মোবাইল স্ট্রাইকিং ফোর্স মাঠে নিয়োজিত রয়েছে। এছাড়া নির্বাচনকালে সকল প্রকার অনিয়ম প্রতিরোধ ও উচ্ছৃংখলতা নিয়ন্ত্রণের লক্ষ্যে সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ তাসলিমা শারমিন ও সিনিয়র সহকারী জজ নির্জন কুমার মিত্রকে নিয়োগ দিয়ে ২ সদস্যবিশিষ্ট একটি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে। একই সাথে উপজেলা হিসেবে আরো ৩জন জ্যুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে রয়েছেন দক্ষিণ সুরমা উপজেলায় সিনিয়র জ্যুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মাহবুবুর রহমান ভূইয়া, বালাগঞ্জ উপজেলায় অঞ্জন কান্তি দাস এবং ফেঞ্চুগঞ্জ উপজেলায় সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ সুমন ভূইয়া। দায়িত্বপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ নির্বাচনের দিনসহ ২ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫দিন বিচারিক দায়িত্ব পালন করবেন।

সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক, মটরগাড়ি প্রতীক নিয়ে বিএনপি থেকে সদ্যবহিস্কৃত, সাবেক এমপি, স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব শফি আহমদ চৌধুরী এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ডাব প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন।উল্লেখ্য, গত ১১ মার্চ সিলেট-৩ আসনের এমপি মাহমুদ-উস-সামাদ চৌধুরী করোনা আক্রান্ত হয়ে মারা গেলে আসনটি শূণ্য হয়। পরবর্তীতে নির্বাচন কমিশন ২৮জুলাই ভোট গ্রহণের তারিখ নির্দিষ্ট করে নির্বাচনী তফশীল ঘোষণা করে। কিন্তু আদালতে রিট আবেদনের পরিপ্র্রেক্ষিতে ভোট গ্রহণের দুদিন আগে নির্বাচন স্থগিত করা হয়। পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আজ ৪ সেপ্টেম্বর। সেই মর্মে এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের সহকারী রিটার্নিং অফিসার, দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সব ক’টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। এ ব্যাপারে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচনী কর্মকর্তা তানজিদা আফরিন চন্দার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভোটাররা জাতীয় পরিচয়পত্র সঙ্গে না নিলেও ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তিনি বলেন, বিদ্যুৎ না থাকলেও ভোটগ্রহণে কোন ব্যাঘাত ঘটবে না। কারণ ইভিএম-এ দীর্ঘ কয়েকঘন্টা চলার উপযোগী বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা মজুদ বা ব্যাকআপ দেয়া থাকে। তাই ভোট গ্রহণে কোন অসুবিধা হবে না। তানজিদা আফরিন চন্দা প্রতিটি কেন্দ্রের নিরাপত্তার জন্য ৪ জন পুলিশ এবং ১২ জন করে আনসার নিয়োজিত রয়েছেন উল্লেখ করে বলেন, ‘তাই নিরাপত্তা নিয়েও শংকিত হওয়ার কোন কারণ নেই।’

You might also like