১৫ দিনে দেশে আসছে ৫৪ লাখ টিকা : স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ আগামী ১৫ আগস্টের মধ্যে দেশে আরো ৫৪ লাখ করোনা টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, আগামী ১৫ আগস্টে মধ্যে দেশে ৫৪ লাখ ডোজ টিকা আসবে। এরমধ্যে ভ্যাকসিন অ্যালায়েন্স কোভ্যাক্স সুবিধায় আরও ৩০ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা ১৫ আগস্টের মধ্যে দেশে পৌঁছাবে। এ ছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে পাঠাবে।

সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের একথা বলেন। বৈঠকে গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।চীন থেকে সিনোফার্মের টিকার ব্যাপারে জাহিদ মালেক বলেন, আগের ৩ কোটি ডোজসহ চীনের সঙ্গে ৬ কোটি ডোজ টিকার ব্যাপারে কথা হয়েছে। তবে এ টিকা আনতে পারচেজ কমিটির (সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি) অনুমোদন লাগবে।

গত ৭ ফেব্রুয়ারি দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার মাধ্যমে। সেরামের সঙ্গে ‍তিন কোটি ডোজ টিকার চুক্তি হলেও ভারত টিকা রফতানিতে নিষেধাজ্ঞা দিলে বিপাকে পড়ে বাংলাদেশ।চুক্তির মাত্র ৭০ লাখ ডোজ পাওয়ার পর আর সেরাম থেকে টিকা আসেনি। চুক্তির বাকি টিকা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সেরাম ইনস্ট্রিটিউটের কাছ থেকে যে টিকা পাওয়া যাবে, তা কবে হাতে পাবো তা জানি না।নিবন্ধনের অনেকদিন পরও করোনাভাইরাস প্রতিরোধী টিকার জন্য মোবাইল ফোনে এসএমএস আসছে না, এমন অভিযোগ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, মেসেজ দেওয়া হয় টিকার প্রাপ্যতা সাপেক্ষে। বর্তমানে টিকার মজুত কম থাকায় মেসেজ কম পাঠানো হচ্ছে। টিকা আসলে দ্রুত সবাই এসএমএস পাবেন। টিকা দিলেই সংক্রমণ ছড়াবে না এমন না। তাই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

You might also like