২রা জুলাই লন্ডনে ‘দৈনিক সংবাদ’ নিয়ে ইতিহাস চর্চা বিষয়ক মুক্ত আলোচনা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: আগামী ২রা জুলাই, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় পূর্ব লন্ডনের গ্রেটোরেক্স স্ট্রীটস্থ মাইক্রোবিজনেস পার্ক কমিউনিটি সেন্টারে  ৭৪ বছর অতিক্রমরত বাংলাদেশ তথা উপমহাদেশের অন্যতম প্রাচীনতম জাতীয় দৈনিক সংবাদ নিয়ে অনুষ্ঠিত হবে ইতিহাস চর্চা বিষয়ক এক মুক্ত আলোচনা।

অনলাইন সংবাদ মাধ্যম সত্যবাণী ও খেলাঘরের যুক্তরাজ্যে বসবাসরত প্রাক্তন সদস্যদের উদ্যোগে “প্রগতিশীল আন্দোলন, মুক্তিযুদ্ধ ও দৈনিক সংবাদ”-শীর্ষক এ মুক্ত আলোচনায় মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সংবাদের নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম। সংবাদের প্রাক্তন রিপোর্টার, সত্যবাণীর উপদেষ্টা সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসানের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের প্রবীন সংগঠক সুলতান শরীফ, খ্যাতিমান প্রবীন কলামিষ্ট সৈয়দ বদরুল আহসান, যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক মাহমুদ এ রউফ,  বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান, বাংলাদেশ হাই কমিশনের মিনিষ্টার প্রেস আশিকুন নবী চৌধুরী, কমনওয়েলথ জার্নালিষ্ট এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ জোবায়ের, ইউকে বাংলা রিপোটার্স ইউনিটির প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহসহ মুক্তিযোদ্ধা,  রাজনীতিক, সাংবাদিক ও কমিউনিটি ব্যাক্তিত্বরা দৈনিক সংবাদ ও বাংলাদেশের গৌরবোজ্জল ইতিহাস নিয়ে তাদের স্মৃতি রোমন্থন করবেন।

উদোক্তাদের পক্ষে সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাস পাশা, বিশিষ্ট আইনজীবি, খেলাঘরের প্রাক্তন কর্মী সৈয়দ ইকবাল  ও সংস্কৃতিকর্মী শাহাব আহমেদ বাচ্চু মুক্ত আলোচনায় সবাইকে আমন্ত্রণ জানিয়ে বলেন, ‘গৌরবোজ্জল ইতিহাস বারবার স্মরণ করতে হয়, চর্চা করতে হয় নিয়মিত। কারন যত বেশি এগুলো চর্চা করা যাবে, আমাদের সংগ্রামী পূর্ব প্রজন্মের গৌরবগাথা তত বেশি পৌছবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।’

উদোক্তারা বলেন, ‘আমাদের পূর্ব প্রজন্মের সংগ্রামী ইতিহাস আমাদের প্রেরণার উৎস। এই উৎস থেকে আমাদের বর্তমান ও পরবর্তী প্রতিটি প্রজন্ম প্রেরণা সঞ্চয় করুক এটি আমরা চাই। আর তাইতো ইতিহাস চর্চা জরুরী। আমাদের এই চর্চা থেকেই আমাদের সন্তানদের জানার আগ্রহ সৃষ্টি হবে। ২রা জুলাই, মঙ্গলবার, সন্ধ্যা ৬টায় পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস পার্কে আয়োজিত ‘প্রগতিশীল আন্দোলন, মুক্তিযুদ্ধ ও সংবাদ’-শীর্ষক মুক্ত আলোচনা এমনই একটি উদ্যোগ। অনুষ্ঠানে আপনাদের সবার উপস্থিতি কামনা করি’।

উল্লেখ্য, ‘দৈনিক সংবাদ’ বাংলাদেশ তথা উপমহাদেশের অন্যতম পুরোনো জাতীয় দৈনিক। ৭৪ বছর অতিক্রমরত এই পত্রিকাটি বাঙালির স্বাধীকার আন্দোলনের প্রতিটি বাঁকে পালন করেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। একটি প্রগতিশীল সমাজ বিনির্মানে এই পত্রিকাটির নিরলস প্রচেষ্ঠা ছিলো সেই শুরু থেকেই, যা এখনও অব্যাহত। ষাটের দশকে রবীন্দ্র জন্মশতবার্ষিকী, আইয়ুব বিরোধী ছাত্র আন্দোলন ও স্বাধিকার আন্দোলনের প্রতি সংবাদ দৃঢ় সমর্থন ব্যক্ত করে। পূর্ব পাকিস্তানের সবকটি বুদ্ধিবৃত্তিক ও প্রগতিশীল আন্দোলনের সঙ্গে এই পত্রিকাটি একাত্ম থাকায় এর দপ্তরে প্রায়শই পুলিশের অভিযান পরিচালিত হতো এবং পাকিস্তানি শাসকগোষ্ঠী বরাবরই এর প্রতি বিরূপ ছিল। ১৯৭১ সালের ২৫ মার্চ এই পত্রিকার প্রেস, মেশিনপত্র, অফিস আগুনে পুড়িয়ে দেওয়া হয়, যাতে একই সাথে নিহত হন সাংবাদিক শহীদ সাবের।

You might also like