২ বছরে কমেছে হবিগঞ্জে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা

সত্যবাণী
সিলেট অফিসঃ হবিগঞ্জে শুরু হয়েছে বোরো ধানের আবাদ। ২ বছরের ব্যবধানে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা কমেছে প্রায় ১০ হাজার হেক্টর। এ বছর জেলায় আবাদের লক্ষ্যমাত্রা ১ লাখ ১২ হাজার ৮৫০ হেক্টর।
এরআগে ২০২২ সালে জেলায় এ জাতীয় ফসল আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২২ হাজার ৩০০ হেক্টর। সে হিসেবে ২ বছরের ব্যবধানে লক্ষ্যমাত্রা কমেছে প্রায় ১০ হাজার হেক্টর।
কৃষি বিভাগ সুত্রে প্রাপ্ত অনুযায়ী হবিগঞ্জ থেকে সংবাদদাতা জানান, ১১ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত জেলার ৯টি উপজেলায় ৬৯ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ শেষ হয়েছে। এখন পুরোদমে চারা রোপণের কাজ চলছে।
বিভিন্ন উপজেলার হাওর ঘুরে দেখা যায়, কুয়াশাচ্ছন্ন ভোরে কৃষকরা আবাদের সরঞ্জাম নিয়ে হাওরে যাচ্ছেন। কেউ জমি তৈরি করছেন, কোথাও কোথাও পুরোদমে চলছে রোপণের কাজ। পুরুষের সঙ্গে নারী ও শিশুরাও কাজে যোগ দেয়ায় নেই শ্রমিক সংকটও।
কৃষি বিভাগ জেলার ৯ উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ১ লাখ ১২ হাজার ৩০০ হেক্টর। এরমধ্যে হাইব্রিড, উফশী ও স্থানীয় জাতের ধান রয়েছে।
জনৈক কৃষক জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় সফলভাবে রোপা আমন ধান তোলা শেষ হয়েছে। পোকার আক্রমণে রোপায় কিছুটা ক্ষতি হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে বোরো চাষে গুরুত্ব দিয়েছেন তারা।
আরেক কৃষক জানান, তিনি এবার ১৫০ বিঘা জমিতে বোরো আবাদ করবেন। ইতোমধ্যে ১০০ বিঘা জমির চাষ শেষ। চারা রোপণের পর পরই তিনি জমিতে সার প্রয়োগ ও আগাছা পরিষ্কারের কাজে লেগে যাবেন।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. আশেক পারভেজ বলেন, ২ বছরে বোরোর আবাদ ১০ হাজার হেক্টর কমে যাওয়ার কারণ হিসেবে বিকল্প ফসলের চাষ বেড়ে যাওয়া বোরো চাষ হ্রাস পাওয়ার একটি বড় কারণ। এছাড়া আরও বিভিন্ন কারণ থাকতে পারে।

You might also like