৮ গোলের রোমাঞ্চে ক্রোয়েশিয়াকে হারিয়ে শেষ আটে স্পেন

নিউজ ডেস্ক
সত্যবাণী

স্পোর্টস ডেস্কঃ উনাই সিমনের হাস্যকর ভুলে স্পেন শুরুতে পিছিয়ে পড়ে। এগিয়ে গিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়ে তোলে ক্রোয়েশিয়া। কিন্তু তিন বারের ইউরো চ্যাম্পিয়নরা যে দমে যায়নি। পিছিয়ে পড়ে স্পেনের ম্যাচে ফেরার দুর্দান্ত প্রচেষ্টা ছিল দেখার মতো। আর শেষ পর্যন্ত লুইস এনরিকের দল সফলও হয়েছে। রোমাঞ্চকর শেষ ষোলর লড়াইয়ে স্পেন অতিরিক্ত সময়ের দুই গোলের সুবাদে ম্যাচ জিতেছে। ১২০ মিনিটের ম্যাচে ক্রোয়েশিয়াকে ৫-৩ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে তিন বারের চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ে স্কোরলাইন ছিল ৩-৩।কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে একপর্যায়ে স্পেনকে ভালোই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ক্রোয়েশিয়া। বিশেষ করে নির্ধারিত সময়ের শেষ ১০ মিনিটে ছিল পরতে পরতে উত্তেজনা। স্পেন তখন ৩-১ এ এগিয়ে। ক্রোয়েশিয়া শেষের দিকে দুই গোল দিলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। সেখানে অবশ্য সুবিধা করতে পারেনি লুকা মদরিচরা।ম্যাচ ঘড়ির ১০০ মিনিটে স্পেন ৪-৩ গোলে এগিয়ে যায়। সতীর্থের ক্রসে মোরাতা জোরালো শটে গোল করেন।

১০৩ মিনিটে স্পেন ৫-৩ ব্যবধান গড়ে। ইয়ারজাবাল লক্ষ্যভেদ করে ক্রোয়াটদের ম্যাচ থেকে কার্যত ছিটকে দেন। ১২০ মিনিটে ওলমোর শট পোস্টে লেগে ফিরে আসলে গোল পাওয়া হয়নি স্পেনের।এর আগে নির্ধারিত ৯০ মিনিটের ম্যাচে শুরু থেকে বল দখলে এগিয়ে ছিল স্পেন। আক্রমণও কম করেনি। শুরুতে গোল পেতে পারতো মোরাতা-আলবারা। ১২ মিনিটে সারাবিয়ার এর জোরালো শট বাইরের জাল কাঁপায়। চার মিনিট পর তো কোকোর শট গোলকিপার পা দিয়ে রুখে দেন।২০ মিনিটে গোলকিপার উনাই সিমনের হাস্যকর ভুলে ক্রোয়েশিয়া এগিয়ে যায়। আত্মঘাতী গোল হয়। মধ্য মাঠ থেকে পেদ্রি ব্যাক পাক দিয়েছিলেন। কিন্তু গোলকিপার সিমন বলের দিকে ঠিকমতো দৃষ্টি দিতে পারেননি। ধারে কাছে কোনও খেলোয়াড়ও ছিল না। বল একটু বাক খেয়েই সিমনের পাশে দিয়েই জালে জড়িয়ে যায়।

স্পেন পিছিয়ে পড়ে গোল শোধ দেওয়ার চেষ্টা করে। ৩৮ মিনিটে সফলও হয়েছে। বক্সের ভেতর থেকে গায়ার শট গোলকিপার লিভাকোভিচ ঝাঁপিয়ে পড়ে রুখে দেন, কিন্তু ঠিকমত বল ক্লিয়ার হয়নি। ফিরতি বলে সারাবিয়া জোরালো শটে লক্ষ্যভেদ করেন।বিরতির পরও আক্রমণে তেজ কমেনি স্পেনের। ৫৭ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেয় স্প্যানিশরা। বা প্রান্তের ক্রসে অ্যাজপিলিকিউয়েটা ৬ গজ দূরত্বের মধ্যে থেকে হেডে জাল কাঁপান।৭৭ মিনিটে স্পেন ৩-১ স্কোরলাইন করে। সতীর্থের থ্রু ধরে বক্সে ঢুকে এক ডিফেন্ডারকে ডজ দিয়ে তোরেস গোলকিপারকে পরাস্ত করেন। দুই গোলে পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া ম্যাচে ফিরতে পারবে কে ভেবেছিল? দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে দুই গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যায় ক্রোয়াটরা।৮৫ মিনিটে জটলা থেকে ওরচিস লক্ষ্যভেদ করেন। যোগ করা সময়ে পাসালিক হেডে লক্ষ্যভেদ করলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে লুইস এনরিকের দলেরই জয় হয়েছে।

You might also like