আরডিএফ এর অনন্য উদ্যোগ: জগন্নাথপুরে ফোন দিলেই করোনা আক্রান্তের ঘরে পৌঁছে যাবে অক্সিজেন সেবা

নিউজ ডেস্ক
সত্যবাণী

সিলেট: যুক্তরাজ্যভিত্তিক চ্যারিটি সংস্থা রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ) এবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের বাড়িতে অক্সিজেন সেবা পৌঁছে দেয়ার অনন্য পদক্ষেপ গ্রহণ করেছে।সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পাটলী ইউনিয়নে প্রবাসীদের অর্থায়নে আর ডি এফ এর উদ্যোগে নির্মিত আরডিএফ ম্যাটারনিটি হাসপাতালে প্রাথমিক পর্যায়ে ১০ টি সিলিন্ডার সহ প্রয়োজনীয় সংখ্যক সরঞ্জামাদি নিয়ে বিশেষ এই সেবা কার্যক্রম শুরু করা হয়েছে।হাসপাতালের একটা ডেডিকেটেড নাম্বারে ফোন করলেই উপজেলার যে কোন স্থানে করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীর বাড়িতে বিনামূল্যে অক্সিজেন সুবিধা পৌঁছে দিতে একদল স্বেচ্ছাসেবী সদা প্রস্তুত রয়েছেন।
১৩ জুলাই মঙ্গলবার দুপুরে পাটলী ইউনিয়নের চানপুর গ্রামে স্থাপিত আরডিএফ হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার গুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

সাপ্তাহিক জনমত এর চ্যারিটি পার্টনার আরডিএফ এর পক্ষ থেকে আপাতত ১০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে বিশেষ এই সার্ভিস শুরু উপলক্ষে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মধুসূদন ধর,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু,পাটলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল হক,আরডিএফ গ্লোবাল (রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন) এর প্রকল্প কর্মকর্তা জুহের আহমেদ চৌধুরী, উপজেলা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি জুনেদ আহমেদ,আরডিএফ হাসপাতালের মিডওয়াইফ শান্তা বর্মন,কাকলি সরকার,উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফরহাদ আহমদ প্রমুখ।জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন,করোনাকালে এধরনের মানবিক উদ্যোগ গ্রহণ করায় আমরা আরডিএফ এবং এর ডোনারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

এই উদ্যোগ সম্পর্কে আরডিএফ গ্লোবাল এর প্রধান নির্বাহী, বিশিষ্ট ব্যবসায়ি ও সমাজসেবী,জুবের আহমদ চৌধুরী বলেন,মানুষের জন্য কিছু করার ব্রত নিয়েই আরডিএফ এর যাত্রা শুরু। জগন্নাথপুরের মা ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করতে আরডিএফ ম্যাটারনিটি হাসপাতাল নির্মাণ করা হয়েছে। বিশাল এই চিকিৎসালয়কে কেন্দ্র করে অনেকগুলো স্বাস্থ্য পরিচর্যা প্রকল্প এবং অন্যান্য দাতব্য কর্মসূচি আমরা পরিচালনা করছি। আরডিএফ এর সকল ট্রাষ্টি এবং ডোনারদের সার্বিক সহযোগিতায় মানুষের পাশে আমরা কিছুটা হলেও দাড়াতে পারছি।এজন্য সকল পর্যায়ের দাতা,শুভাকাঙ্খী ও সহযোগিতাকারীদের প্রতি কৃতজ্ঞতা জানাই।আরডিএফ-এর বাংলাদেশ প্রকল্প কর্মকর্তা জুহের আহমেদ চৌধুরী জানান,মহামারি করোনায় অক্সিজেন সংকটের কারণে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়ছে।এই পরিস্থিতিতে জগন্নাথপুর উপজেলায় করোনা আক্রান্ত মুমূর্ষ রোগীদের জন্য ‘ফ্রি অক্সিজেন সেবা’ নিয়ে পাশে দাঁড়িয়েছি আমরা।নির্দিষ্ট নাম্বারে ফোন দিলেই রোগীর বাড়িতে আরডিএফ ম্যাটারনিটি হাসপাতালের পক্ষ থেকে পৌঁছে দেওয়া হবে অক্সিজেন সিলিন্ডার।তিনি বলেন,আমরা ৫ জন স্বেচ্ছাসেবক সার্বক্ষণিক এ কাজ করতে প্রস্তুত রয়েছি।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের পরামর্শ ও নির্দেশনা অনুযায়ি এ সেবা প্রদান করা হবে।জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মধুসূদন ধর বলেন,এমন মহামারীজনিত পরিস্থিতিতে ফ্রি অক্সিজেন সেবা প্রদানের এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। আমরা আরডিএফকে সহযোগিতা করে যাবো।

You might also like