কিউবিট টাউন লাইব্রেরি চালু হলো টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন প্রেসিডেন্ট হাব

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলের কাস্টমার সার্ভিসেস অর্থাৎ গ্রাহকদেরকে দেয়া সেবাগুলো আরো উন্নত করার সমন্বিত কর্ম প্রচেষ্টার অংশ হিসেবে, রেসিডেন্টস্ হাবের একটি সিরিজ চালু করা হচ্ছে। এর লক্ষ্য হচ্ছে আমরা (কাউন্সিল) যাতে সকল বাসিন্দার কাছে তাদের জন্য সঠিক চ্যানেলের মাধ্যমে পৌঁছাতে পারি।দেশের অনেক কাউন্সিল তাদের সাথে যোগাযোগের ক্ষেত্রে শুধুমাত্র ডিজিটাল ব্যবস্থা চালু করছে। কিন্তু টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এটা বুঝতে পারে যে ‘একটি মাপই সবক্ষেত্রে ফিট করে না’ এবং এই প্রতিপাদ্য বিষয়টি বিবেচনায় রেখেই আমাদের সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়ার জন্য বাসিন্দাদের জন্য তাদের সক্ষমতা ও চাহিদা অনুযায়ি বেশ কয়েকটি বিকল্প ব্যবস্থা রাখতে আমরা আগ্রহী। এই যোগাযোগ ফোনে হোক, মুখোমুখি হোক বা অনলাইনে হোক।কাউন্সিল আইল অফ ডগসের কিউবিট টাউন লাইব্রেরিতে তার সর্বশেষ রেসিডেন্টস হাব অর্থাৎ বাসিন্দাদের জন্য পরামর্শ কেন্দ্র চালু করেছে।

যারা অনলাইনে কাউন্সিল পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারে না তাদের জন্য এই ‘রেসিডেন্টস্ হাব’ হল মুখোমুখি পরামর্শ সেবা দেয়ার একটি স্থান। কিউবিট টাউন লাইব্রেরিতে দুইজন উপদেষ্টা থাকবেন।টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমান মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে হাবটি উদ্বোধন করেন। এ সময় তিনি এই লাইব্রেরিতে আসা স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন।ডেপুটি মেয়র কাউন্সিলর মাইয়ুম তালুকদার, কাস্টমার সার্ভিসের দায়িত্বপ্রাপ্ত কেবিনেট মেম্বার কাউন্সিলর কবির আহমেদ, কেবিনেট মেম্বার কাউন্সিলর সাঈদ আহমেদ, কাউন্সিলর পিটার গোল্ডস্, কাউন্সিলর আহমোদুর খান, কাউন্সিলর আব্দুল মালিক ও কাউন্সিলর বেলাল উদ্দিন, লকাল টিআরএ চেয়ার ম্যাগি ফিলিপস সহ স্থানীয় জনসাধারণও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।নির্বাহী মেয়র লুৎফুর রহমান এ প্রসঙ্গে বলেন, “আমরা এমন একটি কাউন্সিল হতে দৃঢ় সংকল্পবদ্ধ যেটি সবার কথা শোনে এবং কাজ করে এবং এই বিষয়টি মাথায় রেখে আমরা এটা বুঝতে পারি যে সবাই ডিজিটাল ডিভাইস এবং চ্যানেল ব্যবহার করতে বা অ্যাক্সেস করতে সক্ষম নয়।তিনি বলেন, “আমরা আমাদের রেসিডেন্টস্ হাবগুলির মাধ্যমে যাদের প্রয়োজন তাদের জন্য মুখোমুখি পরামর্শ সেবাগুলি প্রদান করতে সক্ষম হবো। আর যারা অনলাইনে পরিষেবাগুলিতে অ্যাক্সেস করতে পারেন তাদের জন্য রয়েছে ডিজিটাল যোগাযোগ মাধ্যমসমূহ।

বারার বিভিন্ন অংশের জনসাধারণের সুবিধার্থে কাউন্সিল ১.১ মিলিয়ন পাউন্ড বিনিয়োগে ৫টি রেসিডেন্টস হাব স্থাপন করছে। এরই অংশ হিসেবে আগামী ২৭ জুলাই ক্রিসপ স্ট্রিট আইডিয়া স্টোর এবং ১৭ আগষ্ট বো আইডিয়া স্টোরে আরো দুটি রেসিডেন্টস্ হাব খোলা হবে।স্বেচ্ছাসেবী ও কমিউনিটি গ্রুপগুলো সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাউন্সিল গত বছর প্রাক্তন টাউন হল মালবেরি প্লেসে এবং হোয়াইটচ্যাপেল আইডিয়া স্টোরে দুটি রেসিডেন্টস হাব পরীক্ষামূলকভাবে চালু করেছিলো। আর চলতি বছরের শুরুতে নতুন টাউন হলে একটি স্থায়ী রেসিডেন্টস্ হাব চালু করা হয়। ২০২২ সালে পরীক্ষামূলকভাবে চালুর পর থেকে এ পর্যন্ত ৮,০০০ এরও বেশি বাসিন্দাকে পরামর্শ সেবা প্রদান এবং পার্টনার (অংশীদার) এজেন্সিগুলিতে ৪,০০০ রেফারেল প্রেরণ করার মাধ্যমে সার্বিক অর্থেই এই মডেল সফল প্রমাণিত হয়েছে।কাস্টমার সার্ভিসের দায়িত্বে থাকা কেবিনেট মেম্বার কাউন্সিলর কবির আহমেদ যোগ করেছেন, “আমাদের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের জন্য প্রয়োজনীয় সহায়তা পরিষেবা প্রদান নিশ্চিত করতে প্রতিশ্রুতি অনুযায়ী, আমরা বারা জুড়ে একটি অত্যন্ত প্রয়োজনীয় রেসিডেন্টস হাব তৈরি করেছি। আমাদের গণ পরামর্শ কেন্দ্রগুলো আমাদের বাসিন্দাদের সরাসরি মুখোমুখি পরিষেবার বিস্তৃত পরিসরে অফার করে।এই রেসিডেন্টস হাবগুলোতে যে সকল বিষয়ে পরামর্শ সহায়তা প্রদান করা হয়, তার মধ্যে রয়েছে আবাসন, কাউন্সিল ট্যাক্স, বেনিফিট, গার্হস্থ্য অপব্যবহার, স্বাস্থ্য এবং সুস্থতা কর্মসংস্থান এবং দক্ষতা, ঋণ ব্যবস্থাপনা এবং ওয়েলফেয়ার সহায়তা।রেসিডেন্টস হাবের সাথে কাজ করার জন্য এ পর্যন্ত সাইন আপ করেছে এমন বহিরাগত সংস্থাগুলির মধ্যে রয়েছেঃ সিটিজেনস অ্যাডভাইস, ডিডব্লিউপি, আইল্যান্ড অ্যাডভাইস, এজ ইউকে, লাইমহাউস প্রজেক্ট, টাওয়ার হ্যামলেটস হোমস, ডেট ফ্রি লন্ডন, এজ ইউকে এবং টাওয়ার হ্যামলেটস ল সেন্টার। আমরা অন্যান্য এজেন্সিগুলোকেও এক ছাদের নিচে আনতে আমরা আমাদের অংশীদারদের সাথে আলোচনা করছি।আমাদের যেকোন হাবে কীভাবে অ্যাপয়েন্টমেন্ট নিতে হয় সে সম্পর্কে আরও জানতে ভিজিট করুনঃ www.towerhamlets.gov.uk/residentshub

You might also like