২০ অক্টোবর রোববার ভিক্টোরিয়া পার্কে ১১তম মুসলিম চ্যারিটি রান : নাম রেজিস্ট্রেশনের আহবান

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: আগামী ২০ অক্টোবর রোববার সকাল সাড়ে ৯টায় পূর্ব লন্ডনের ভিক্টোরিয়া পার্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১তম মুসলিম চ্যারিটি রান । এতে ইস্ট লন্ডন মসজিদ সহ প্রায় ৪০টি চ্যারিটি সংস্থা অংশগ্রহণ করবে। এ উপলক্ষে ২৭ সেপ্টেম্বর শুক্রবার দুপুরে লন্ডন মুসলিম সেন্টারে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে চ্যারিটি রানের ব্যাপারে বিস্তারিত তথ্যাদি তুলে ধরা হয়।ইস্ট লন্ডন মসজিদের সিইও জুনায়েদ আহমদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন মসজিদের চেয়ারম্যান ড. আব্দুল হাই মুর্শেদ ও ফান্ডরাইজিং ম্যানেজার তজম্মুল আলী।জুনায়েদ আহমদ বলেন, প্রতি বছর সামার এলেই কমিউনিটির মানুষ মুসলিম চ্যারিটি রান-এর অপেক্ষায় থাকেন । কারণ এই দিনটিতে তাঁরা খোলা মাঠে একত্রে মিলিত হওয়ার সুযোগ পান । দৌঁড়ে, হেঁটে, প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আনন্দ উপভোগ করে থাকেন । ২০১২ সালে আমরা যখন ‘রান ফর ইউর মস্ক’ কর্মসূচি শুরু করি তখন ভাবিনি এটা এতদূর এগিয়ে যাবে । কিন্তু নাহ- এক বছর, দুই বছর করে এবার এই কর্মসূচি ১১তম বর্ষে পা রাখলো । এটি কমিউনিটির মানুষের জন্য বছরের একটি সেরা কর্মসূচিতে রূপান্তরিত হয়েছে ।

এই কর্মসূচির লক্ষ্য শুধু ফান্ডরেইজিং নয়, কমিউনিটির মানুষকে স্বাস্থ্যসচেতন করাও একটি অন্যতম উদ্দেশ্য । আমরা এ ক্ষেত্রে সফল হয়েছি । অনেকেই এই কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে নিয়মিত দৌঁড়াদৌড়ির অভ্যেস গড়ে তুলেছেন । শুরুতে একসাথে ৫ কিলোমিটার দৌড়ানোর পর পরবর্তীতে অভ্যাস করে নিয়েছেন । এখন প্রতিদিনই সকালে নিয়মিত দৌড়েন এবং হাঁটেন । মানুষের মধ্যে শারিরীক ব্যায়ামের অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম চ্যারিটি রান সত্যিকার অর্থে একটি সফল কর্মসূচি । দিনদিনই এই কর্মসূচি আরো বড় হচ্ছে।জনাব জুনায়েদ বলেন, ২০২২ সালে অনুষ্ঠিত দশম মুসলিম চ্যারিটি রানে ৪০টি চ্যারিটি সংস্থা অংশ্রহণ করে ১২০ হাজার পাউণ্ডের বেশি সংগ্রহ করে । গত ১০ বছরে এই চ্যারিটি কর্মসূচিতে প্রায় ৭ হাজার মানুষ অংশগ্রহণ করেছে । শতাধিক মানুষ মুসলিম চ্যারিটি রানে দৌড় শুরু করে পরবর্তীতে বৃটেনের মূলধারার ম্যারাথনে অংশগ্রহণের গৌরব অর্জন করেছে । তাছাড়া অনেকেই স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত বিভিন্ন চ্যারিটি রানে অংশগ্রহণ করছেন । এটা আমাদের একটি বড় সাফল্য।
এবারের মুসলিম চ্যারিটি রানে স্পনসর হিসেবে রয়েছে ইসলামিক রিলিফ, গ্লোবাল রিলিফ ট্রাস্ট, মুনতাদা এইড, হেলথ ইয়াতিম, হিউম্যান অ্যাপিল, মুসলিম এইড, সাবা রিলিফ, চ্যারিটি রাইট, গ্লোবাল এহসান রিলিফ, লঞ্চগুড, আল-খায়ের ফাউন্ডেশন, মুসলিম চ্যারিটি, হিউম্যান রিলিফ ফাউন্ডেশন, মুসলিম হেলপ ইউকে, সালাম চ্যারিটি, সারকার সলিসিটর্স, বামফোর্ড ট্রাস্ট ও এস.কে.টি ওয়েলফেয়ার ।

আর চ্যারিটি রানে অংশগ্রহণের জন্য ২৮টি সংগঠন ইতোমধ্যে তাদের নাম রেজিস্ট্রেশন করেছে। চ্যারিটিগুলো হলো: ইস্ট লন্ডন মসজিদ, ব্লাকস্টোন চ্যারিটি, হিউম্যান এইড এন্ড এডভোকেসী, উম্মাহ এইড ইউকে, অরফান ইন নিড, থার্টিন রিভার্স ট্রাস্ট, ইস্ট আফ্রিকান এডুকেশন ট্রাস্ট, লন্ডন ইসলামিক স্কুল, সালাম চ্যারিটি, উম্মাহ ওয়েলফেয়ার ট্রাস্ট, গ্লোবাল এইড ট্রাস্ট, লুইশাম ইসলামিক সেন্টার, আল উবায়দা ফাউন্ডেশন, ইসলামিক রিলিফ, হেলপ ইয়াতিম, ফরেস্টগেইট সেন্ট্রাল মসজিদ, স্টেপনী শাহজালার মসজিদ, লনলী অরফান্স, মুসলিম এইড, মুসলিম চ্যারিটি, মুসলিম হেলপ ইউকে, হাউজ অব গিভিং, হ্যামলেটসওয়ে মস্ক, মুসলিম কমিউনিটি অ্যাসোসিয়েশন, লন্ডন ইস্ট একাডেমি ও আল মিজান স্কুল, সাবীল, জাইমা পাউন্ডিং প্রোভার্টি, ও এইটথ ইস্ট লন্ডন স্কাউট। তবে আমরা আশা করছি, আগামী দুই সপ্তাহে আরো অনেক চ্যারিটি নাম রেজিস্ট্রেশন করবে এবং গতবারের মতো ৪০টির বেশি চ্যারিটি সংস্থা অংশগ্রহণ করবে।
৬টি ক্যাটাগরিতে অংশগ্রহণের সুযোগ থাকবে । অনুর্ধ ১২ বছর, ১৩ থেকে ১৭ বছর, ১৮ থেকে ৩০ বছর, ৩১ থেকে ৪৫ বছর, ৪৬ থেকে ৫৫ বছর এবং ৫৬ ও ততোর্ধ বয়স ক্যাটাগরি। ১২ বছর বয়সের নিচের মেয়েরাও অংশগ্রহণ করতে পারবে । এতে বিজয়ীদের মধ্যে আকর্ষনীয় পুরষ্কার প্রদান করা হবে । দৌড়ে অংশগ্রহণে আগ্রহীরা www.muslimcharityrun.co.uk ওয়েবসাইট ভিজিট অথবা ০২০ ৭৬৫০ ৩০০৮ নাম্বারে ফোন করে তাঁদের নাম রেজিষ্ট্রেশন করতে পারবেন।ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান ড. আব্দুল হাই মুর্শেদ কমিউনিটির ছেলে-বুড়ো-যুবক সর্বস্তরের মানুষকে মুসলিম চ্যারিটি রানে অংশগ্রহণের আহবান জানান। তিনি বলেন, কমিউনিটির মানুষের জন্য এটি একটি বিশেষ দিন । আসুন, সকলে একসাথে মিলে ভালো কাজের জন্য ফান্ডরেইজ করি এবং দিনটিকে সপরিবারে উপভোগ করি।

You might also like