প্রবীন রাজনীতিক আজিজুর রহমান আর নেই

নিউজ ডেস্ক
সত্যবাণী

মৌলভীবাজার:  আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক, সাবেক এমপি ও মৌলভীবাজার জেলার বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান, প্রবীন নেতা আজিজুর রহমান আর নেই। ঢাকার  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (১৮ আগস্ট) আনুমানিক রাত আড়াইটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর।

করোনা আক্রান্ত হয়ে গত ৫ আগস্ট বিএসএমএমইউ-তে ভর্তি হয়েছিলেন প্রবীন এই রাজনীতিক। প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁকে এয়ার অ্যাম্বুলেন্সে নেওয়া হয় ঢাকায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত মঙ্লবার স্থানীয় সময় বেলা সাড়ে তিনটায় মৌলভীবাজার ঈদগাহ মাঠে নামাজে জানাজা শেষে শেষ শয্যায় শায়িত করতে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয়েছে গ্রামের বাড়ী গুজারাইয়ে।

১৯৪৩ সালে বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলার গুজারাই গ্রামে জন্ম নেয়া সদ্য প্রয়াত আজিজুর  রহমান ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর। বঙ্গবন্ধু কত আপন করে নিতেন মানুষকে, শিষ্য হিসেবে ভীষণ প্রভাবিত হয়ে তা শিখেছিলেন প্রয়াত  আজিজুর রহমান।

বর্নাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী প্রয়াত এই জননেতা ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের ২৬ মার্চ গ্রেফতার হয়ে কারাগারে নিক্ষিপ্ত হলে ৭ এপ্রিল মুক্তিবাহিনী সিলেট কারাগার ভেঙ্গে তাঁকে মুক্ত করে। ১৯৭১ সালের ২রা মে পাকবাহিনীর মৌলভীবাজার আক্রমণের পর ভারতের ত্রিপুরা রাজ্যে গিয়ে মুক্তিযুদ্ধ সংগঠনে যোগ দেন তিনি। জনাব আজিজুর রহমান মুজিবনগর সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির আহ্বানে পশ্চিমবঙ্গের বাগডুগায় (দার্জিলিং) বাংলাদেশের প্রথম পার্লামেন্ট অধিবেশনে যোগদান করেন। প্রবাসী সরকার কর্তৃক আয়োজিত সামরিক প্রশিক্ষণে প্রাদেশিক পরিষদ সদস্য হিসেবে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে ৪ নম্বর সেক্টরের রাজনৈতিক কো-অর্ডিনেটর ও কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বর্ষিয়ান এই রাজনীতিক ৭১ সালের ৩ ডিসেম্বর শমসেরনগর, ৬ ডিসেম্বর রাজনগর এবং ৮ ডিসেম্বর মৌলভীবাজার মহকুমা প্রশাসকের কার্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের মাধ্যমে মৌলভীবাজারকে হানাদার মুক্ত ঘোষণা করেন। ১৯৮৬ ও ১৯৯১ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে এবং ১৯৯১ সালে জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন প্রয়াত আজিজুর রহমান। বাংলাদেশ আওয়ামী লীগ মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দুইবার ও সভাপতি হিসেবে দুইবার দায়িত্ব পালন ছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও পরবর্তীতে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন মুক্তিযোদ্ধা রাজনীতিক আজিজুর রহমান।  তিনি ২০১১ সালের ২০ ডিসেম্বর মৌলভীবাজারে প্রশাসক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে ২০১৬ সালের ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত এই দায়িত্ব ছিলেন।

You might also like