জগন্নাথপুরে বন্যায় ১৮০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সাম্প্রতিক ভয়াবহ বন্যায় সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় ১৮০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দেড় শ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জগন্নাথপুর থেকে সংবাদদাতা এমন তথ্য জানিয়েছেন।স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও উপজেলাবাসী সূত্র জানায়, গত ১৭ জুন উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ বন্যায় উপজেলার সড়কগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। সড়কের অনেক জায়গায় দেখা দিয়েছে ভাঙ্গন। বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভিন্ন গ্রামীণ সড়কের যোগাযোগ ব্যবস্থা। এছাড়া, সড়কের বিভিন্ন জায়গায় গর্তে পানি জমে পুকুরে রূপান্তরিত হওয়ায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। কোনো কোনো ভাঙনে স্থানীয় উদ্যোগে মেরামত এবং বাঁশের সাঁকো দিয়ে চলাচল করছে এলাকাবাসী। ফলে বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্র আরও জানায়, এলজিইডির আওতাধীন এ উপজেলার ৮৪টি সড়কে বিভিন্ন মাত্রায় ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এরমধ্যে ২০টি সড়কে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় সরাসরি যান চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়কগুলোর মধ্যে রয়েছে ভবেরবাজার-নয়াবন্দর-কাঠালখাইর সড়ক। এ সড়কের সৈয়দপুর এলাকায় সড়কে পানি উঠে সড়কটি তলিয়ে যাওয়ায় যান চলাচল বিঘিœত হয়। পানি কমলেও সড়কের ছোট ছোট গর্ত আরও বড় আকার ধারণ করছে।
জগন্নাথপুর-শিবগঞ্জ-বেগমপুর সড়কের অধিকাংশ পানিতে নিমজ্জিত হওয়ায় সড়কের বিভিন্ন জায়গায় ভাঙ্গন দেখা গেছে। ফলে সড়কটি যানচলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
এছাড়া কলকলিয়া ইউনিয়নের কলকলিয়া বাজার থেকে চন্ডিঢর সড়ক, মজিদপুর থেকে এরালিয়া সড়ক, রানীগঞ্জ ইউনিয়নের শিবগঞ্জ থেকে রানীগঞ্জ সড়ক, শিবগঞ্জ বাজার থেকে দোস্তপুর সড়ক, আলমপুর থেকে রৌয়াইল সড়ক, পাটলী ইউনিয়নের লামা রসুলগঞ্জ-লাউতলা সড়ক, কেশবপুর থেকে রসুলগঞ্জ বাজার সড়ক, আশারকান্দি ইউনিয়নের নয়াবন্দর থেকে দাওরাই সড়ক ভাঙ্গনের শিকার হয়ে মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব বলেন, সাম্প্রতিক বন্যায় জগন্নাথপুর উপজেলার সড়ক যোগাযোগ ব্যপক ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলার সাথে ইউনিয়ন ও গ্রামীণ জনপথের অনেকগুলো বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দ্রুত এগুলো সংস্কারে পদক্ষেপ নিতে হবে।জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন বলেন, বন্যায় এ উপজেলার ৮৪টি সড়কের ১৮০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়। এতে দেড়শ কোটি টাকার ক্ষতি হয়েছে।ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত সড়কগুলোর ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য পাঠানো হয়েছে।

You might also like