দ্বাদশ সংসদ নির্বাচনঃ আ’লীগের প্রার্থী চূড়ান্তঃ সিলেট বিভাগে নৌকার মাঝিরা

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী
সিলেট অফিসঃ সংসদীয় মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আ’লীগ ৩০০ আসনে প্রার্থী ঘোষণা করেছে। ২৬ নভেম্বর রোববার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেন।
এরআগে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত টানা ৩ দিনে আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে ক্রমান্বয়ে বিভাগওয়ারী প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়। দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে বৈঠকে অংশ নেন প্রবীণ আ’লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফরউল্লাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, রশিদুল আলম ও ডা. দীপু মনি।
বৃহস্পতিবার প্রথম এবং শুক্রবার দ্বিতীয় দিনে ৬টি বিভাগের ২২৩ আসনের প্রার্থী চূড়ান্ত করা হয়। এরমধ্যে প্রথম দিনে রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি এবং দ্বিতীয় দিন দুই দফায় খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের ১৫১টি আসনে প্রার্থী চূড়ান্ত করা হয়। তৃতীয় দিন শনিবারের বৈঠকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৭৭ আসনে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা চলে। শনিবার প্রথমে সিলেট বিভাগের ১৯টি এবং পরে চট্টগ্রাম বিভাগের ৫৮টি আসনে দলীয় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হয়।সংগত কারণে মনোনয়নের ক্ষেত্রে বেশ কয়েকজন পুরোনো এমপিকে বাদ দিয়ে নতুন প্রার্থী দেয়া হয়েছে।
সংসদীয় মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী রোববার বিকেল ৪টায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি একে একে প্রার্থীদের নাম ঘোষণা করেন।
ঘোষিত প্রার্থী তালিকা অনুযায়ী সিলেট-১ আসনে বর্তমান এমপি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন, সিলেট-২ আসনে জেলা আ’লীগ সভাপতি এবং সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সিলেট-৩ আসনে বর্তমান এমপি হাবিবুর রহমান হাবিব, সিলেট-৪ আসনে প্রবীণ রাজনীতিবিদ, বর্তমান এমপি এবং বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ইমরান আহমদ, সিলেট-৫ আসনে সিলেট মহানগর আ’লীগ সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট-৬ আসনে সাবেক শিক্ষামন্ত্রী, বর্তমান এমপি ও কেন্দ্রীয় আ’লীগ  নেতা নুরুল ইসলাম নাহিদ,মৌলভীবাজার-১ আসনে বর্তমান এমপি এবং বন ও প্রাণীসম্পদমন্ত্রী শাহাব উদ্দিন, মৌলভীবাজার-২ আসনে কেন্দ্রীয় আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও ক্রীড়া সংগঠক শফিউল আলম চৌধুরী নাদেল, মৌলভীবাজার-৩ আসনে বর্তমান এমপি নেছার আহমদ, মৌলভীবাজার-৪ আসনে সাবেক চিফ হুইপ ও বর্তমান এমপি উপাধ্যক্ষ আবদুস শহীদ, হবিগঞ্জ-১ আসনে বীর মুক্তিযোদ্ধা মরহুম কমান্ডেট মানিক চৌধুরীর সুযোগ্য সন্তান, সাবেক সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, হবিগঞ্জ-২ আসনে বর্তমান এমপি অ্যাডভোকেট আবদুল মজিদ খান, হবিগঞ্জ-৩ আসনে বর্তমান এমপি অ্যাডভোকেট আবু জাহির, হবিগঞ্জ-৪ আসনে বর্তমান এমপি ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, সুনামগঞ্জ-১ আসনে সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, সুনামগঞ্জ-২ আসনে সদ্যপদত্যাগী শাল্লা উপজেলা চেয়ারম্যান ও বর্তমান আইজিপি’র ছোট ভাই আবদুল্লাহ আল মাহমুদ চৌধুরী,সুনামগঞ্জ-৩ আসনে বর্তমান এমপি ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ-৪ আসনে পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, সুনামগঞ্জ-৫ আসনে বর্তমান এমপি মুহিবুর রহমান মানিক দলীয় মনোনয়ন পেয়েছেন।
উল্লেখ্য, সিলেট-১ আসনে ড. এ.কে আব্দুল মোমেন দ্বিতীয়বারের মতো মনোনয়ন পেলেন। দশম সংসদ নির্বাচনে পররাষ্ট্রমন্ত্রী বড় ভাই, সাবেক সফল অর্থমন্ত্রী, প্রয়াত আবুল মাল আব্দুল মুহিত ঐতিহ্যের ধারক এ আসনের এমপি ছিলেন। সিলেট-২ আসনে জেলা আ’লীগ সভাপতি শফিকুর রহমান চৌধুরী ২০০৮ সালে অনুষ্ঠিত ৯ম জাতীয় সংসদ নির্বাচনে একই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে জোটের গ্যাঁড়াকলে পড়ে তিনি আর প্রার্থী হতে পারেন নি। সিলেট-৩ আসনে সাবেক এমপি আলহাজ্ব মাহমুদ-উস সামাদ চৌধুরী করোনা আক্রান্ত হয়ে মারা গেলে ২০২১ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত উপ-নির্বাচনে অপেক্ষাকৃত তরুণ রাজনীতিবিদ হাবিবুর রহমান হাবিব এমপি নির্বাচিত হন। সিলেট-৪ আসনে ৫ম বারের মতো মনোনয়ন পেলেন ইমরান আহমদ। একজন অবাঙালি কিন্তু বীর মুক্তিযোদ্ধার উপর দলীয় সভাপতি শেখ হাসিনা আস্থা রেখেছেন। এলাকায় অত্যন্ত জনপ্রিয় ইমরান আহমদ আস্থার প্রতিদান দেবেন বলেন দলের নীতি-নির্ধারকরা আশাবাদী। সিলেট-৫ আসনের বর্তমান এমপি বর্ষীয়ান রাজনীতিবিদ হাফিজ আহমদ মজুমদার স্বাস্থ্যগত কারণে মনোনয়ন না চাওয়ায় সিলেট মহানগর আ’লীগ সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন। সিলেট-৬ আসনে নুরুল ইসলাম নাহিদ ৫ম বারের মতো মনোনয়ন পেয়েছেন। পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিতি থাকলেও উন্নয়ন তৎপরতা নিয়ে এ আসনের ভোটারদের মধ্যে তাঁকে নিয়ে কিছুটা অসন্তুষ্টি পরিলক্ষিত হচ্ছে। এ কারণে সিলেট-৬ এ প্রার্থী পরিবর্তন হওয়ার গুঞ্জন ছিল। শেষ পর্যন্ত তাঁকেই মনোনয়ন দেয়া হয়।
মৌলভীবাজার-১ আসনে শাহাব উদ্দিন টানা ৬ বার মনোনয়ন পেয়ে ৪ বার কৃতকার্য হয়েছেন। দক্ষতার সাথে মন্ত্রণালয় সামলিয়ে দলীয় প্রধানের নজর কেড়েছেন। মৌলভীবাজার-২ আসনে মনোনয়নপ্রাপ্ত শফিউল আলম চৌধুরী নাদেল ধারাবাহিক রাজনৈতিক পরিবারের সন্তান। তাঁর পিতা শামসুল আলম চৌধুরী প্রগতিশীল রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। শফিউল আলম চৌধুরী নাদেল সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। এরশাদ বিরোধী আন্দোলনে রাজপথে সাহসী ভূমিকার জন্য প্রশংসিত হয়েছিলেন। বর্তমান তিনি কেন্দ্রীয় আ’লীগের সাংগঠনিক সম্পাদক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অন্যতম পরিচালক।
সুনামগঞ্জ-৩ আসনে বর্তমান এমপি ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উন্নয়নের ক্ষেত্রে সুনামগঞ্জে গণজাগরণ সৃষ্টি করেছেন। অত্যন্ত সফল রাজনীতিবিদ হিসেবে গোটা সুনামগঞ্জবাসীর প্রশংসায় ভাসছেন তিনি। একজন রাজনীতিবিদ মন্ত্রী হয়ে আন্তরিকতার সাথে কাজ করলে যে পিছিয়ে পড়া এলাকাকে চমকিত করে তোলা যায়, তার উজ্জ্বল দৃষ্টান্ত এমএ মান্নান। সিলেট বিভাগের রাজনৈতিক অঙ্গনের অনেক বিশ্লেষকদের ধারণা শুধু সুনামগঞ্জ নয়, সিলেট বিভাগের যে কোন আসনে এমএ মান্নান মনোনয়ন পেলে বিপুল ভোটে বিজয়ী হয়ে এমপি নির্বাচিত হতে পারবেন।

You might also like