আজ আবদুল গাফফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী: বিকেল ৩টায় লন্ডনে স্মরণসভা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’—ভাষার জন্য বাঙালির রক্তদানের স্মৃতি জড়ানো অমর এই গানের স্রষ্টা আবদুল গাফফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ রবিবার। ২০২২ সালের এই দিনে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।   
মৃত্যুবার্ষিকী উপলক্ষে আবদুল গাফফার চৌধুরী স্মৃতি সংসদ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে পুষ্পার্ঘ্য অর্পণ, চিত্রপ্রদর্শনী, স্মরণসভাসহ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। বিকেল ৩টায় শিল্পকলা একাডেমিতে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।
বিকেল ৪টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে আবদুল গাফফার চৌধুরীর স্মরণসভায় প্রধান অতিথি থাকবেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।


বিকেল ৩টায় লন্ডনে স্মরণসভা 

এ ছাড়া  লন্ডন বাংলা প্রেস ক্লাবে স্থানীয় সময় বিকেল ৩টায় আবদুল গাফফার চৌধুরী স্মরণে সভা অনুষ্ঠিত হবে। শেখ রাসেল মেমোরিয়াল অ্যাসোসিয়েশন এবং ২৬শে টেলিভিশন ইউকে সভাটির আয়োজন করছে।
বাংলাদেশের ইতিহাসের বাঁকবদলের সাক্ষী আবদুল গাফফার চৌধুরী। ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের সব প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে আলোকবর্তিকা হিসেবে জড়িত ছিলেন তিনি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর লন্ডনেই স্থায়ীভাবে বসবাস করে আসছিলেন তিনি। লন্ডনে থাকলেও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িক চেতনার পক্ষে তাঁর কলম সোচ্চার ছিল বরাবর।
You might also like