ইউরোপিয়ান মুভমেন্ট ইন্টারন্যাশনালের বিশেষজ্ঞ কমিটির সদস্য হলেন ড. মজিবুর দফতরি

আনসার আহমেদ উল্লাহ
কন্ট্রিবিউটিং এডিটর,সত্যবাণী

লন্ডনঃ বাঙালি বংশোদ্ভূত ডঃ মজিবুর দফতরি বেলজিয়াম ভিত্তিক ইউরোপিয়ান মুভমেন্ট ইন্টারন্যাশনালের (ইএমআই) রাজনৈতিক ওয়ার্কিং কমিটি ইউরোপ ইন দি ওয়ার্ল্ড এর সদস্য নির্বাচিত হয়েছেন । ইউরোপের ৩৪ টি দেশে এ মুভমেন্টের সদস্য সংগঠন আছে । এ মুভমেন্ট ঐক্যবদ্ধ ও একক ইউরোপ প্রতিষ্ঠা, বিশ্বে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন ও শান্তি প্রতিষ্ঠা এবং সারা বিশ্বে ইউরোপীয় ইউনিয়নের গঠনমূলক ভূমিকা বাড়ানোর জন্য কাজ করে । ইএমআই র বর্তমান প্রেসিডেন্ট হচ্ছেন বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী ও ইউরোপীয় পার্লামেন্টের সদস্য (এমইপি) গাই ভেরহফস্তেড । সম্প্রতি ইউরোপিয়ান মুভমেন্ট ফিনল্যান্ডের ট্রাষ্টি বোর্ড ড. দফতরিকে এই সর্ব ইউরোপীয় পদে নির্বাচিত করে । উল্লেখ্য তিনি গ্রিন পার্টির মনোনয়নে মুভমেন্টের ফিনল্যান্ড শাখার ট্রাস্টি বোর্ডে দায়িত্ব পালন করছেন ।

ড. দফতরি বর্তমানে ফিনল্যান্ডের গ্রিন পার্টির সর্বচ্চ নীতি নির্ধারণী কমিটি পার্টি কাউন্সিল (পুওলুয়ে ভালতুস্তর) ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করছেন । অন্যন্য দায়িত্বের মধ্যে তিনি গ্রিন পার্টির পার্টির ইমিগ্রেশন পলিসি ওয়ার্কিং গ্রুপ ও সমতা বিষয়ক ওয়ার্কিং গ্রুপের সদস্য, পার্টির রাজধানী হেলসিংকি কমিটির সহ-সভাপতি, হেলসিংকি সিটি কাউন্সিলের সমতা বিষয়ক কমিশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন ।

পেশাগত জীবনে ড. মজিবুর দফতরি ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন । ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার উপর কাজ করেছেন । তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন । তিনি নরওয়ে, ইউক্রেন এবং ভারতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেন । হিউম্যানিসট এসোসিয়েসন অফ ফিনল্যান্ডের ট্রাস্টি ডঃ দফতরি লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভি এবং নিউ সান নিউজ মিডিয়ার একজন জনপ্রিয় টক শো হোসট হিসেবে ও দায়িত্ব পালন করেছেন ।

ইউরোপিয়ান মুভমেন্ট ইন্টারন্যাশনালের (ইএমআই) রাজনৈতিক ওয়ার্কিং কমিটিতে নির্বাচিত হওয়া প্রসঙ্গে ড. মজিবুর দফতরি বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে ইউরোপিয়ান মুভমেন্ট ফিনল্যান্ড আমাকে ইউরোপীয় এই বিশেষজ্ঞ কমিটিতে নীতি নীতিনির্ধারণী ভূমিকা পালনের সুযোগ দিয়েছে । আমি ইউরোপে বিদেশী ও ইমিগ্রানটদের জন্য অধিক নিরাপত্তা এবং শিক্ষা ও কাজের বাজারে তাদের সমান সুযোগ সৃষ্টি করা, তাদের আইনসংগত ধর্মীয় ও সাংস্কৃতিক বিভিন্ন দাবী আদায় করা, বাংলাদেশ এবং এশিয়া, আফ্রিকা সহ সারা বিশ্বের সাথে ইউরোপীয় ইউনিয়নের আরও ঘনিষ্ঠ রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক প্রতিষ্ঠা সহ সারা বিশ্বে গনতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় এ সর্ব ইউরোপীয় সংগঠনের মাধ্যমে ভূমিকা রাখতে চাই । এজন্য আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড এবং ইউরোপ প্রবাসী সকল বাংলাদেশী, দক্ষিণ এশিয় এবং অন্যান্য অঞ্চলের ভাইবোনদের একান্ত সহযোগিতা কামনা করছি ।

You might also like