একুশ মানে অন্যের কাছে মাথা নত না করা-প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

সত্যবাণী
সিলেট অফিসঃ
 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, একুশ মানে মাথা উঁচু করে বাঁচা। অন্যের কাছে মাথা নত না করা। একুশ আমাদের শেখায় দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করা।
২১ ফেব্রুয়ারি বুধবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি’র বক্তৃতা করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও পরিচালক (স্থানীয় সরকার) মো. আসিব আহসান, অতিরিক্ত পুলিশ কমিশনার মুঃ মাসুদ রানা, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো: নাসির উদ্দিন খান প্রমুখ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেখলেন পাকিস্তানিরা ভাষার ওপর প্রথম আঘাত করল, তখন তিনি ভাবলেন সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন ছাড়া উপায় নাই উল্লেখ করে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘সেই থেকে বঙ্গবন্ধু ধাপে ধাপে বাঙালিদের ঐক্যবদ্ধ করা শুরু করলেন। জাতির পিতার সারাজীবনের ত্যাগের বিনিময়ে আজকের বাংলাদেশ।’
এক সময় দেশে ভাষা দিবস পালন করা হতো, শহীদ দিবস বলা হতো না, বঙ্গবন্ধুর নামও উচ্চারণ করা হতো না উল্লেখ করে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কোনদিন বাংলাদেশ চিন্তা করা যায় না। বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক ও অভিন্ন। বায়ান্নোর শহীদদের ত্যাগ-তিতিক্ষার পথপরিক্রমায় ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আজকের এ বাংলাদেশ।
পরে এ উপলক্ষে সিলেট জেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি শফিকুর রহমান চৌধুরী।

You might also like