ওয়াটনি মার্কেট আইডিয়া স্টোরে ‘বেঙ্গল ফামিন’ প্রদর্শনী

আনসার আহমেদ উল্লাহ
কন্ট্রিবিউটিং এডিটর, সত্যবাণী

লন্ডন: গত ১১ মে শনিবার, পূর্ব লন্ডনের ওয়াটনি মার্কেট আইডিয়া স্টোরে”হাঙ্গার বার্নস: দ্য বেঙ্গল ফামিন অফ ১৯৪৩” শিরোনামের একটিনতুন প্রদর্শনী খোলা হয়েছে। প্রদর্শনীটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিধ্বংসীবাংলার দুর্ভিক্ষের অন্বেষণ করে যা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনেরঅধীনে অনাহার এবং অপুষ্টির কারণে আনুমানিক ৩০ লক্ষ বাঙালিরমৃত্যুবরণ হয়েছিল।


ড. দিয়া গুপ্ত এর ইন্ডিয়া ইন সেকেন্ড ওয়ার্ল্ড ওয়ার বইটির উপর ভিত্তিকরে, প্রদর্শনীটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈশ্বিক ইতিহাস পুনরুদ্ধার করে, এটিপ্রকাশ করে যে ২৫ লক্ষ ভারতীয়   পক্ষে যুদ্ধ করেছিল। দিয়া গুপ্ত  ছবি, চিঠি, স্মৃতিকথা, উপন্যাস, কবিতা এবং ইংরেজি এবং বাংলায় প্রবন্ধেরমাধ্যমে ভারতীয়দের দ্বারা অনুভূত আবেগের একটি  ঐতিহাসিক  ট্যাপেস্ট্রি বুনেছেন ।

বার্লিনের শিল্পী সুযাত্র ঘোষ চিত্রকর্ম এবং সাউন্ডস্কেপের মাধ্যমেদুর্ভিক্ষের প্রভাবকে জীবনে নিয়ে এসেছেন। স্থানীয় কবি ঈশিতা আজাদক্ষুধা ও খাদ্যের নিরাপত্তাহীনতার প্রতিফলন করে ইংরেজি ও বাংলাভাষায় কবিতা রচনা ও পরিবেশন করেন।

“এই প্রদর্শনীটি ইতিহাসের দুর্যোগের সময় মানুষের ক্ষতি এবং অস্থিরঅভিজ্ঞতার উপর একটি স্পটলাইট উজ্জ্বল করে,” অনুষ্টানে ডা. গুপ্তবলেন । “শিল্প, লেখা এবং মাল্টিমিডিয়ার মাধ্যমে, আমরা সেইলক্ষাধিক লোককে স্মরণ করছি যারা সাম্রাজ্যবাদী নীতিতে  দুর্ভিক্ষে ক্ষতিগ্রস্ত হয়েছিল।’

শিল্প ইতিহাসবিদ সোনা দত্ত, ডক্টর গুপ্ত এবং অন্যান্য অতিথিদেরপাশাপাশি উদ্ভোদনী অনুষ্ঠান পরিচালনা করেন। প্রদর্শনীটি আইডিয়াস্টোর, স্বাধীনতা ট্রাস্ট এবং ঐতিহ্য কিচেনের সহযোগিতায় লন্ডনের সিটিইউনিভার্সিটি দ্বারা সমর্থিত ।

“হাঙ্গার বার্নস” ওয়াটনি মার্কেট আইডিয়া স্টোরে আগস্ট পর্যন্ত প্রদর্শনকরা হবে। প্রদর্শনীটি বিনামূল্যে এবং জনসাধারণের জন্য উন্মুক্ত।

You might also like