ছাতকে ব্রিজ একাডেমিতে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতকের গোবিন্দগঞ্জস্থ ব্রিজ একাডেমিতে অনলাইন জুম অ্যাপস এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পাঠদান কার্যক্রম শুরু করা হয়েছে।গতকাল শনিবার থেকে এ কার্যক্রম শুরু করা হয়।একাডেমি সুত্রে জানা যায়, মহামারি করোনাভাইরাসের কারণে স্কুল বন্ধ থাকায় শিশুদের পড়াশোনায় ছেদ পড়েছে। এই সময়ে শিশুদের পড়াশোনায় যেনো ছন্দপতন না হয় সেজন্য অনলাইন ক্লাস চালু করা হয়েছে।এছাড়াও ব্রিজ একাডেমির অফিসিয়াল ফেইসবুক পেইজে শুরু থেকে শিক্ষার্থীদের ওয়ার্কশিটসহ বিভিন নির্দেশনা প্রদান করা হয়ে আসছে।

প্রতিদিন একাডেমি থেকে আয়োজিত অনলাইন ক্লাশে জুমের মাধ্যমে অংশ নেন শিক্ষার্থীরা। এজন্য স্কুল কর্তৃপক্ষ একটি শিডিউল প্রেরণে করেন। শিডিউল অনুযায়ী জুমে লগ ইন করে ক্লাশে অংশ নিতে হয়।প্রতিটি ক্লাশ দেড় ঘন্টা ধরে হয়। একটা ক্লাশের মাঝে আরেকটা ক্লাশ শুরুর বিরতি ১০ মিনিট।চমকপ্রদ একটি সফটওয়্যার এই জুম।একাডেমি কতৃক ২০ জন একই সঙ্গে একই ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারেন। প্রতিটি কনফারেন্সের সময় হবে ৪০ মিনিট। ব্যবহারকারী আইডিভিত্তিক ব্যক্তিগত মিটিং এবং গ্রুপ মিটিং আয়োজন করতে পারেন। বাস্তবের ক্লাসের মতোই এই সফটওয়্যারে প্রশ্ন করার জন্য হাত তোলার সুযোগ থাকছে। এ ছাড়া কেউ কিছু লিখে বোঝাতে চাইলে প্রতিটি স্ক্রিনে ভেসে উঠে একটি হোয়াইট বোর্ড।

এভাবেই রোজ ঘরে বসেই ক্লাশে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন ‘ক্লাশ শুরুর সময় আমরা আমার ডিভাইসের ক্যামেরা চালু রাখি। ভালো অডিওর জন্য স্পিকারও চালু রাখি। ক্লাশে শিক্ষক যখন কিছু পড়ায় তখন সেটা বুঝতে না পারলে ওই শিক্ষককে মেসেঞ্জারের মাধ্যমে প্রশ্ন করি।এ বিষয়ে ব্রিজ একাডেমির প্রিন্সিপাল মোস্তাক আহমদ বলেন, ‘দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই ক্ষতি পুষিয়ে নিতে আমরা এখন অনলাইনে ক্লাস নিচ্ছি। সিস্টেমের মাধ্যমে শিক্ষকগণ কোর্স মেটেরিয়াল দিয়ে দিচ্ছে এবং ক্লাস, এ্যাসাইনমেন্ট, পরীক্ষা অনলাইনে নেওয়া হবে।

You might also like