দ্রুত আরোগ্য কামনা করে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বার্তা

আজিজুল হক কায়েস
সত্যবাণী

লন্ডনঃ ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। গণমাধ্যমে পাঠানো এক রাজকীয় বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, প্রোস্টেটের আকার অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ার কারণে সম্প্রতি মহামান্য রাজা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। জানা গেছে, এই চিকিৎসা চলাকালীন সময়ে আরোও একটি উদ্বেগের কথা হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় পরবর্তী পরীক্ষানিরীক্ষায় রাজার ক্যান্সার ধরা পড়ে। চিকিৎসা শুরু করতে রাজা সোমবার সকালে স্যাণ্ড্রিংহাম থেকে লণ্ডনে ফিরেছেন বলে জানা গেছে।

বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরতে পারবেন বলেও আশাবাদী তিনি।এদিকে, মহামান্য রাজার জন্য সোমবার থেকেই নিয়মিত চিকিৎসার একটি সময়সূচী প্রস্তুত করা হয়েছে। চিকিৎসাকালীন সময়ে তাকে ডাক্তাররা জনসমক্ষে দায়িত্ব পালন থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। তবে এ সময়ে রাজা চালর্স যথারীতি রাষ্ট্রীয় দাপ্তরিক কাগজপত্রে স্বাক্ষর করাসহ গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাবেন। রাজা চার্লস দ্রুত রোগ নির্ণয় এবং যথাযথ সেবা প্রদানের জন্য তাঁর চিকিৎসক দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

জানা গেছে, চার্লস গত মাসে তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তাঁর প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তাঁর শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্রাসাদ জানিয়েছে। তবে তাঁর কোন ধরনের ক্যানসার হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি তারা। তবে ব্রিটিশ রাজপরিবারের একটি সূত্রমতে, রাজা চার্লসের প্রোস্টেট ক্যানসার হয়নি।

রাজা চার্লস ক্যান্সারে আক্রান্ত হবার খবর নিয়ে যাতে অমূলক জল্পনাকল্পনা না হয় সেজন্য মহামান্য রাজা তার এই রোগ এবং চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসম্মুখে খোলাসা থাকার পক্ষে এবং সারা বিশ্বে ক্যান্সারে আক্রান্ত জনসাধারণের সহায়তায়ও এই খবর সহায়ক হতে পারে বলে তিনি মনে করেন।ইতিমধ্যে রাজা ব্যক্তিগতভাবে তার ছেলে উইলিয়াম এবং হ্যারি এবং তার তিন ভাইবোন- প্রিন্সেস রয়্যাল, এডিনবারার ডিউক এবং ইয়র্কের ডিউককে তার রোগ নির্ণয়ের বিষয়ে জানিয়েছেন। প্রিন্স হ্যারি পিতার সাথে কথা বলেছেন এবং দু’এক দিনের মধ্যে তাকে দেখতে তিনি যুক্তরাজ্যে আসছেন। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল হ্যারির ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে এই তথ্য প্রকাশ করেছে।

এদিকে, গেলো সপ্তাহে প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটনের পেটে অস্ত্রোপচারের পর প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী প্রিন্সেস অফ ওয়েলসের দেখাশোনা করার জন্য রাজকীয় দায়িত্ব থেকে খানিক বিরতি নিয়েছিলেন। রাজার ক্যান্সার আক্রান্তের খবরের পর ধরে নেওয়া হচ্ছে তিনি দ্রুত তার রাজকীয় দায়িত্বে ফিরে আসবেন। পাশাপাশি তাকে তার নিয়মিত দায়িত্বের চেয়েও অধিক দায়িত্ব পালন করতে প্রস্তুত থাকতে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এক বিবৃতিতে রাজার দ্রুত আরোগ্য কামনা করে বার্তা প্রদান করেছেন।

উল্লেখ্য, মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। রাজকীয় দায়িত্ব লাভের পর গত ফেব্রুয়ারী মাসে তিনি বাংলা পাড়া সফর করেন। সফরকালে তিনি শহীদ আলতাব আলী পার্কে কমিউনিটি বিভিন্ন পেশা, সামাজিক ও ধর্মীয় প্রতিনিধিদের সাথে সৌজন্য বিনিময় করেন। তাঁর আগমনকে কেন্দ্র করে বাঙালী কমিউনিটিতে ব্যাপক উৎসাহের সঞ্চার হয়।

You might also like