প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে বিবিটিএর মতবিনিময়

মোস্তফা কামাল মিলন
সত্যবাণী

লন্ডন: ৩০শে এপ্রিল মঙ্গলবার সন্ধ্যে ৭টায় ব্রীকলেন মসজিদের সভাকক্ষে বৃটিশ বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন বিবিটিএর সদস্যদের সঙ্গে যুক্তরাজ্যে সফররত বাংলাদেশ সরকারের বিদেশ বিষয়ক ও প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সংগঠনের সভাপতি আবু হোসেন সভাপতিত্ব করেন এবং সবাইকে স্বাগত জানান।

বিবিটিএর পক্ষ হতে সংবর্ধিত অতিথি মাননীয় প্রতিমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে এবং কেক কেটে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হয়। তোড়াটি তাঁর হতে তুলে দেয় সহ-সাধারণ সম্পাদক কানিজ আশরাফীর শিশুকন্যা আইরা আশরাফী।

অনুষ্ঠানে বিভিন্ন বক্তা, স্কুল ও কলেজে ছাত্রাবস্থায়, তৎপরবর্তী সময়ে প্রায় সাড়ে তিন দশক বিলেতে এবং বর্তমানে দু’দশকেরও অধিক সময় ধরে বাংলাদেশে বঙ্গবন্ধুকে অত্যন্ত যত্নসহকারে বুকে ধারণ করে সাংগঠনিক কর্মকাণ্ড, সমাজসেবা ও রাজনীতিতে সার্থকতা ও দৃষ্টান্তের যে স্বাক্ষর রেখে গেছেন, তাঁর ফলস্বরূপ তিনি আজ মন্ত্রীত্বের মত একটি জাতীয় গুরুদায়িত্বে গিয়ে উপনীত হতে সক্ষম হয়েছেন। এছাড়াও প্রায় সবার বক্তব্যে সর্বক্ষেত্রে তাঁর সততা, নিষ্ঠা, ঐকান্তিকতা, একাগ্রতা, বিনয়, অদম্য কর্মস্পৃহা, নিরলস পরিশ্রম, কর্মদক্ষতা ও সাংগঠনিক ক্ষমতার কথা সুস্পষ্টভাবে উচ্চারিত হয়েছে। এদের সবাই তাঁর বর্তমান সাফল্যে অত্যন্ত তৃপ্তি ও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বিভিন্ন পর্যায়ে, বিভিন্ন আঙ্গিকে সহকর্মী কিংবা কর্মী হিসেবে তাঁর সঙ্গে কাজ করতে পেরে তারা নিজেদের ধন্য মনে করছেন আর সে সব স্মৃতি রোমন্থন করতে গিয়ে অনেকেই আবেগ-আপ্লুত হয়েছেন। মাননীয় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এম পি তাঁর বক্তৃতায় এযাবৎ বাংলাদেশ এবং বিলেতে বিভিন্ন গুরুত্বপূর্ণ সামাজিক ও জাতীয় কর্মকাণ্ডে তাঁর নিবিড় সম্পৃক্ততার কথা সংক্ষেপে তুলে ধরেন। বিশেষ করে বিলেতে আশির দশকের গোড়ার দিকে বাঙ্গালিদের একান্ত দাবী ও আন্তরিক প্রয়াসের ফসল হিসেবে বৃটেনের জাতীয় পাঠ্যক্রমে বাংলার স্বীকৃতি, অন্তর্ভূক্তি ও এটাকে ঘিরে কর্মচাঞ্চল্যের কথা স্মরণ করেন এবং বর্তমানে এর বেহাল দশার কথা উল্লেখ করে দুঃখ প্রকাশ করেন আর এ থেকে উত্তরণে ঐক্যবদ্ধ প্রয়াসের আহ্বান জানান। এছাড়াও তিনি বর্তমান ও আগতদিনের বাঙ্গালি প্রজন্মগুলোকে কট্টরপন্থা, সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতার কালো হাতছানি থেকে সুরক্ষার দেওয়ার জন্য ব্যক্তিগত ও সামষ্ঠিকভাবে সজাগ থাকা এবং আশু কার্যকর কর্মতৎপরতা গ্রহন ও তা বজায় রাখার ব্যবস্থা নেওয়ার জন্য আকুল আহ্বান জানান। তিনি বিলেতের বাঙ্গালিদের দাবী-দাওয়া, চাওয়া-পাওয়া ও আশা-আকাঙ্খার বিষয়ে পুরোপুরি ওয়াকিবহাল আছেন এবং সময় সুযোগ সাপেক্ষে পর্যায়ক্রমে এ সব পুরণের সমূহ প্রচেষ্টা চালিয়ে যাওয়া ও বাস্তবায়নের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তাঁর সম্মানার্থে অনুষ্ঠানটি আয়োজন করা ও তাঁকে সম্বর্ধনা জানানোর জন্য বিবিটিএর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এর সব সদস্যকে ধন্যবাদ জানান। মাননীয় অতিথি কর্তৃক অভিনন্দন কেকটি কাটার মাধ্যমে সবাই তাঁর সাফল্য উদযাপন করেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রতিষ্ঠাতা সভাপতিসহ প্রাক্তন সভাপতিগন, সাবেক ও বর্তমান কার্যকরী কমিটিগুলো বিভিন্ন পদের কর্মকর্তাবৃন্দ এবং উপস্থিত কমিউনিটির কতিপয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তাগণ শিক্ষার্থী বিনিময়, শিক্ষা বিষয়ক সম্পর্ক কর্মসূচী প্রণয়ন, বাংলাদেশের সরকারের কাছ থেকে যুক্তরাজ্যে বাংলা ভাষা শিক্ষাদানে সহযোগিতা ইত্যাদির সুপারিশ করেছেন মাননীয় প্রতিমন্ত্রীর কাছে। দেশের স্বার্থে কাজ করার ক্ষেত্রে কোনো উদ্যোগ নেওয়ার চেষ্টা করলে বি বি টি এর সদস্যরা সহযোগিতা করবেন বলে আশা পোষন করেন।

এতে যারা উপস্থিত ছিলেন, তারা হচ্ছেন; প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল ওয়াদুদ মুকুল, সাবেক সভাপতি মুনির হোসেন ও মোস্তফা কামাল মিলন, সহ-সভাপতি মজিবুল হক মনি, সাবেক সাধারণ সম্পাদক কাউন্সিলার ইকবাল হোসেইন, সাবেক ইসি সদস্য এডভোকেট শাহ্ ফারুক আহমেদ, লন্ডন এন্টারপ্রাইজ একাডেমীর অধ্যক্ষ আশিদ আলী, সংগঠনের জ্যেষ্ঠ সদস্য রেহানা রহমান বিইএম, ডক্টর নুরুল ইসলাম, এ কে এম ইয়াহিয়া, ইমতিয়াজ আহমেদ, সাবেক যুগ্ম সম্পাদক শাফি আহমেদ, যুগ্ম সম্পাদক ডক্টর রোয়াব উদ্দিন, সাংস্কৃতিক সম্পাদক মুনজেরীন রশীদ, ই সি সদস্য হাসনা রহমান ও রুকসানা গনি।
কমিউনিটি গন্যমান্য ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মারুফ চৌধুরী, আহাদ চৌধুরী মোঃ ইসবাহ উদ্দিন আহমদ।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরী।
সভাপতি আবু হোসেন, ব্যস্ততায় নিমজ্জিত থাকা সত্বেও বিবিটিএকে মূল্যবান সময় দেওয়ার জন্য মাননীয় প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তড়িৎ অনুষ্ঠানটি আয়োজনে মূখ্য ভূমিকা রাখায় সহ-সাধারণ সম্পাদক কানিজ আশরাফী ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ শাহজাহানকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করার জন্য সবাইকে ধন্যবাদ জানান অনুষ্ঠানের সভাপতি আবু হোসেন।

You might also like