বাজেট অধিবেশন ১১ জুন থেকে, তৈরি হবে নতুন ইতিহাস

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী ১১ জুন থেকে। বাংলাদেশের ইতিহাসে অধিবেশন শুরুর দিনই আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ হবে। অন্যবারের মতো বাজেট নিয়ে প্রাক-আলোচনা থাকছে না। অর্থমন্ত্রীর বাজেট পেশের পর আলোচনার সুযোগও কম থাকছে। এবার সংক্ষিপ্ত সময়ে বাজেট পাশের নতুন রেকর্ড তৈরি হবে।সংসদীয় রীতি অনুসরণে আগামী সপ্তাহের শুরুর দিকে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ একাদশ সংসদের অষ্টম (বাজেট) অধিবেশন আহ্বান করবেন। এরই মধ্যে অর্থ মন্ত্রণালয় থেকে ১১ জুন বাজেট পেশের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানানো হয়েছে। জাতীয় সংসদ সচিবালয়কেও বাজেট অধিবেশনের বিষয়ে প্রস্তুতির জন্য চিঠি পাঠানো হয়েছে।

নিয়ম অনুযায়ী, বাজেট পেশের আগে সংসদে অধিবেশন শুরু হয়। সাধারণত এর একদিন বা দুইদিন পরে অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করে থাকেন। করোনা উদ্ভূত পরিস্থিতিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে অধিবেশনের প্রথম দিনেই বাজেটে উপস্থাপন করতে পারেন।আগামী ১১ জুনই অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব গ্রহণের পরই কিছুক্ষণের জন্য মুলতবির পর বাজেট পেশ করার পরিকল্পনা নেয়া হয়েছে।বিষয়টি এখন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায়।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে এবার প্রাক-বাজেট আলোচনা স্থগিত করা হয়েছে। তবে আসন্ন বাজেটকে অংশগ্রহণমূলক করতে ওয়েবসাইটে মতামত নেয়া হবে। অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিশিষ্ট ব্যাক্তিদের বাজেটকে নিয়ে অনলাইনে মতামত নেওয়া হবে।করোনা পরিস্থিতির কারণে সদ্য শেষ হওয়া সপ্তম অধিবেশনের মতো বাজেট অধিবেশন খুবই সংক্ষিপ্ত করার চিন্তা থাকলেও সংসদীয় কার্যপ্রণালী বিধি অনুযায়ী চলতি অর্থবছরের সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের বাজেটের ওপর আলোচনার বাধ্যবাধকতা রয়েছে। আইনগত বৈধতা নিশ্চিতের জন্য সীমিত সময়েই আলোচনা শেষ করে বাজেট অধিবেশন সমাপ্তি টানার পরিকল্পনা প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই চুড়ান্ত করা হবে।

আসন্ন বাজেট অধিবেশন প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আগামী ১১ জুন সংসদ অধিবেশন শুরুর দিনই বাজেট পেশ হতে পারে। সংসদ সদস্যদের অনেকেই অধিবেশন নিয়ে আমার সঙ্আগে লোচনা করেছেন। তাদের অনেকে জুম ব্যবহার করে ভিডিও কনফারেন্সের মা্ধ্যমে অধিবেশন করার মত জানিয়েছেন। কিন্তু এ বিষয়ে সংবিধানে কোনো নির্দেশনা না থাকায়, ভাচ্যুয়েল অধিবেশন সম্ভব হচ্ছে না।তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশেও তিন মাসের আগে কোথাও করোনার সংক্রমণের হার কমতে দেখা যায়নি। বাংলাদেশে আগামী ৮ জুন করোনা শনাক্তের তিন মাস পূর্ণ হবে। তার আগে সংক্রমণ কমার আশা করা যায় না। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও একই অভিমত জানিয়েছেন।মূলত পরিস্থিতির উপর নির্ভর করবে অধিবেশনের সময়সীমা। তবে অন্য যে কোনো বছরের চেয়ে এবার সংক্ষীপ্ত সময়ে শেষ হবে বাজেট অধিবেশন।

বাজেট অধিবেশনে সাধারণত দীর্ঘ হয়। অর্থমন্ত্রী বাজেট প্রস্তাবের পর তা নিয়ে পুরো অধিবেশন জুড়ে আলোচনা করেন সংসদ সদস্যরা। গত বছর বাজেট অধিবেশন ২১ কার্যদিবসের ছিল।সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা মহামারির সংক্রমণ ঝুঁকির মধ্যেই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৭ জুনের মধ্যে সংসদের বৈঠক শুরু করতে হবে। একই সঙ্গে ৩০ জুনের আগে যে কোনো সময়ে বাজেট পাস করার বাধ্যবাধকতাও সংবিধানে রয়েছে। কার্যপ্রণালি বিধিতে প্রস্তাবিত বাজেট নিয়ে সদসদের আলোচনা করার নির্দেশনাও রয়েছে।সম্ভাব্য তারিখ ১১ জনুকে সামনে রেখেই স্বাস্থ্য সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তারা বাজেট অধিবেশনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।

You might also like